বরিশালের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত

পরিবর্তন ডেক্স ॥ ‘সংঘাত নয় ঐক্যের দেশ গড়ি’ স্লোগানকে সামনে রেখে বরিশালের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মানববন্ধন, শান্তি পদযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপমহাদেশে অহিংস আন্দোলনের প্রবক্তা ও ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মদিন ২ অক্টোবরকে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে জাতিসংঘের ঘোষণার পর থেকে বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে। আমাদের প্রতিবেদকদের পাঠানো তথ্য নিয়ে একটি ডেক্স রিপোর্ট।
ঝালকাঠি প্রতিবেদক জানান, সুশাসনের জন্য নাগরিক (সুজন) ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর উদ্যোগে গতকাল মানববন্ধন ও শান্তি পদযাত্রার মাধ্যমে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত হয়েছে। শহরের ফায়ারসার্ভিস মোড়ে অনুষ্ঠিত কর্মসূচিতে সুজনের জেলা সভাপতি হেমায়েত উদ্দিন হিমু সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন জেলা মহিলা আওয়ামীলীগের আহ্বায়ক ও সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী, নলছিটি উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরীণ, জেলা আওয়ামী লীগ নেতা ও কেওড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মহিন উদ্দিন মঈন তালুকদার, সিপিবি নেতা প্রশান্ত দাস হরি, জেলা সুজনের সাধারণ সম্পাদক ইলিয়াস সিকদার ফরহাদ, হাঙ্গার প্রজেক্টের সম্বয়কারী জাকির হোসাইন, ওয়ার্ক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক দীপু লাল দাস প্রমুখ। পরে ফায়ারসার্ভিস মোড় থেকে শহরে শান্তি পদযাত্রা বের করা হয়। প্রধান সড়কগুলো প্রদক্ষিণের পর একই স্থানে গিয়ে তা শেষ হয়। মুক্তিযদ্ধের সপক্ষের রাজনৈতিক দলের নেতাকর্মী, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, নারী সংগঠনের প্রতিনিধি, শিক্ষক, শিক্ষার্থী, যুব সংগঠনের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এসব কর্মসূচিতে অংশ নেন।
আগৈলঝাড়া প্রতিবেদক জানান, সুশাসনের জন্য নাগরিকের উদ্যেগে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সকালে উপজেলা সদর রোডে মানববন্ধন শেষে উপজেলা সুজনের সভাপতি সিরাজুল হক সরদারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আ.রইচ সেরনিয়াবাত, সুজনের সহ-সভাপতি কেএম আজাদ রহমান, সাধারন সম্পাদক মো. সাইফুল ইসলাম লিটন, সদস্য এমরুল মঞ্জু, সাবেক ব্যাংকার আজিজুর রহমান বালী প্রমুখ।
গৌরনদী প্রতিবেদক জানান, বরিশাল-ঢাকা মহাসড়কের গতকাল সকালে গৌরনদী বাসষ্ট্যান্ডে মানববন্ধন, শান্তি পদযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সুশাসনের জন্য নাগরিক সুজনের উপজেলা ও পৌর কমিটির উদ্যোগে ঘন্টাব্যাপী মানববন্ধন ও শান্তি পদযাত্রায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সুজনের উপজেলা কমিটির সভাপতি জহুরুল ইসলাম জহির। প্রধান অতিথি ছিলেন গৌরনদী মডেল থানার ওসি মো. আলাউদ্দিন মিলন। বিশেষ অতিথি ছিলেন গৌরনদী রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো: রফিকুল ইসলাম সবুজ, গৌরনদী প্রেসক্লাবের সভাপতি মো. আহছান উল্লাহ, সাধারন সম্পাদক খোকন আহম্মেদ হীরা, চন্দ্রদ্বীপ সাহিত্য সমাজের সাধারন সম্পাদক কবি শিকদার রেজাউল করিম, রিপোর্টার্স ইউনিটির সাধারন সম্পাদক এইচ.এম খায়রুল ইসলাম, সুজনের পৌর কমিটির সাধারন সম্পাদক ও প্রেসক্লাবের সহসভাপতি বিশ্বজিত সরকার বিপ্লব, প্রেসক্লাবের দপ্তর সম্পাদক মনীষ চন্দ্র বিশ্বাস। সুজনের পৌর কমিটির সভাপতি তৌহিদী মাহমুদ তুহিনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন রিপোর্টার্স ইউনিটির যুগ্ন সাধারন সম্পাদক খন্দকার আবু সাঈদ, সাংবাদিক নাছির উদ্দিন সৈকত, এনায়েত হোসেন মুন্না, মিজান সরদার, কবি ফাতেমা জান্নাত চাঁদনী, চায়না দেবনাথ, ঝরনা দাস লাবনী প্রমুখ।
বাবুগঞ্জ প্রতিবেদক জানান, বাবুগঞ্জে শান্তি পদযাত্রা, মৌন মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সুশাসনের জন্য নাগরিক (সুজন) ও দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশের যৌথ উদ্যোগে শনিবার উপজেলার বরিশাল-ঢাকা মহাসড়কের রহমতপুর বাসস্ট্যান্ডে ওই কর্মসূচি পালিত হয়। এসময় মহাসড়কের পাশে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান শিক্ষক সেলিম রেজার সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের উপজেলা সভাপতি কাজী মহিদুল ইসলাম লিটন, প্রধান শিক্ষক সাইদুর রহমান তালেব মাস্টার, সুজন সম্পাদক কামরুল হাসান প্রিন্স, হাঙ্গার প্রজেক্টের সমন্বয়কারী মহিদুল ইসলাম জামাল, প্রধান শিক্ষক জামিল রেজা, সুজনের ইউনিয়ন সভাপতি রবীন বৈদ্য, আকতার হোসেন, কাজী রইসুল ইসলাম রায়হান প্রমুখ। মানববন্ধনের আগে রহমতপুর এলাকায় এক শান্তি পদযাত্রা ও মৌন মিছিল অনুষ্ঠিত হয়।