বরিশালের জেলা প্রশাসকের সাথে কথা বললেন প্রধানমন্ত্রী

পরিবর্তন ডেস্ক ॥ গোপনীয়তা রক্ষা করে সরকারি কর্মকর্তাদের নিজেদের মধ্যে যোগাযোগ ও ফাইল আদান-প্রদানে দেশীয় মেসেজিং অ্যাপ ‘আলাপন’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বরিশালের জেলা প্রশাসক ড. সাইফুজ্জামানের সঙ্গে কথা বলে সোমবার সকাল ১০টায় সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের শুরুতে আইওএস এবং গুগল প্লে স্টোরে অ্যাপটি অবমুক্ত করা হয়।
পরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, সরকারি কর্মকর্তারা নিজেরা এই অ্যাপের মাধ্যমে আলাপ করতে পারবেন, ভাইবারের মতো অনেকটা।
বরিশালের জেলা প্রশাসকের সাথে কথা বলার সময় প্রধানমন্ত্রী বলেন, বরিশালের উন্নয়নের জন্য আমার কাছে চাইতে হবেনা। আমি জানি দক্ষিণাঞ্চল সব সময় অবহেলিত ছিল। বরিশালের উন্নয়নে যা যা করার দরকার আমি তাই করবো।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি কর্মকর্তারা নিজের জাতীয় পরিচয় পত্রের নম্বর ও পে-স্কেলে ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।
এই অ্যাপের মাধ্যমে সরকারের যে কোনো কর্মকর্তা যে কোনো জায়গা থেকে একক বা গোষ্ঠীগত চ্যাটিং, ভয়েস ও ভিডিও কল, গ্রুপ কনফারেন্স ছাড়াও নথি আদান-প্রদান করতে পারবেন; সেইসঙ্গে কর্মকর্তাদের অবস্থানও জানা যাবে।
আলাপন অ্যাপের অ্যাডভান্সড সার্চ অপশনে গিয়ে যে কোনো মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন যে কোনো কর্মকর্তার মোবাইল নম্বরও সংগ্রহ করা যাবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
“সরকারি কর্মকর্তাদের আন্তঃযোগাযোগের মাধ্যমে নিরাপত্তা যাতে সহজেই কেউ বিঘ্নিত করতে না পারে সেজন্য এই অ্যাপে আধুনিক সব নিরাপত্তা ব্যবস্থা যুক্ত করা হয়েছে।”
এই ধরনের অন্যান্য অ্যাপের চেয়ে আলাপনে কম ব্যান্ডউইডথ, কম চার্জ ও কম স্পেসের প্রয়োজন হবে বলে এটিকে ‘অনন্য অ্যাপ’ বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।
আলাপন অ্যাপ ব্যবহারে ইন্টারনেট সংযোগ ছাড়া অন্য কোনো খরচ না হওয়ায় সরকারের অর্থ সাশ্রয় হবে বলেও এতে উল্লেখ করা হয়।