বরিশালের কির্তনখোলা নদীর তিরে চরমোনাই লাখো মুসল্লীদের পদভারে মুখরিত

মুসল্লী যাত্রীদের সার্বিক দেখভাল করছেন সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

বরিশালের কির্তনখোলা নদীর তিরে জুম্মাবাদ আম বয়ানের মাধ্যমে শুরু হবে তিনদিন ব্যাপী ফাল্গুনের বাৎসরিক মহফিল। আলহাজ হযরত মাওলানা সৈয়দ মোঃ রেজাউল করীম চরমোনাই পীর উদ্বোধনী বয়ানের মাধ্যমে দেশের দ্বিতীয় বৃহত্তম এ ধর্মীত্ত সমাবেশের কার্যক্রম শুরু হয়েছে।

দেশের দূর-দুরান্ত থেকে চরমোনাই মাহফিলের উর্দ্যেশে আসা লাখো মুসল্লীদের সার্বিক নিরাপত্তা নির্বিঘেœ নদী পথে যাতায়াতের জন্য মুসল্লীদের ঘাটে প্রবেশ টিকিট মওকুফ, জন প্রতি টলার ভাড়া কমিয়ে দেয়া সহ সকল বিষয়ে মুসল্লীদের দেখভাল করার নির্দেশ দিয়েছেন বরিশাল মহনগর আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

লঞ্চ ঘাট সংলগ্ন বালুর ঘাট স্থান থেকে গত তিনদিনে লক্ষাধিক মুসল্লী চরমোনাই মাহিফলে ট্রলার যোগে এখান থেকে যাতায়াত করেছে বলে জানান বরিশাল শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক নিরব হোসেন টুটুলের প্রতিনিধি ছিন্নমূল বাস্তহারা শ্রমীকলীগের সভাপতি নাসির উদ্দিন মন্টু।এসময় মন্টুকে দিনরাত সার্বিক সহযোগীতা করে যাচ্ছেন সিনিয়র সহ-সভাপতি নুরুল আলম গাজি ও সাধারন সম্পাদক আনোয়ার সরদার।

বালুর ঘাটে গিয়ে জানা যায় চরমোনাই মাহফিলে মুসল্লীদের যাওয়া-আসার জন্য শিল্প ও বানিজ্য বিষয়ক ও ঘাট ইজারাদার নিরব হোসেন টুটুলের নির্দ্যেেশ ঘাটে ট্রলার খাজনা মওকুফ সহ ট্রলারে জনপ্রতি ২০টাকা ভাড়ার স্থলে ১৫ টাকা করে দিয়েছে সে সাথে ঘাটে বি.আই.ডব্লিউ টি’র টিকিটের টাকাত্ত মওকুফ করে দিয়েছে। এছাড়া নগরীর দপদবিয়া ঘাটেও যাথে মুসল্লীদের হয়রানীর শিকার না হয় সেখানেত্ত মুসল্লীদের ঘাটে প্রবেশ টিকিট মত্তকুফ করে দিয়েছে।

চরমোনাই যেতে বালুর ঘাটে সার্বক্ষনিক মুসল্লীদের দেখভাল কাজে নিয়োজিত রয়েছে ছিন্নমূল বাস্তহারা শ্রমীকলীগের সভাপতি সম্পাদক সহ সদস্যরা তারা তিনদিন যাবত দিনরাত কাজ করে যাচ্ছেন এখন পর্যন্ত কোন ধরনের অপ্রীতিকার ঘটনার শিকার হয়নি দূর-দুরান্ত আসা মুসল্লীরা।

পাশাপাশি ট্রলারে অতিরিক্ত যাত্রী বোঝাই করে ট্রলার ছাড়তে না পারে তা দেখার জন্য নৌ পুলিশের সাথে মেট্রো সিটি এস.বি’র সদস্যরা কঠোর ভাবে দায়ীত্ব পালন করতে দেখা যায়।

ঘাটে মুসল্লীদের সার্বিক সহযোগীতা করার বিষয় নিয়ে মহানগর আ,লীগের শিল্প ও বানিজ্য বিয়য়ক সম্পাদক এবং ঘাট ইজারাদার নিরব হোসেন টুটুলের সাথে মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান।

বরিশাল মহানগর আ,লীগের যুগ্ন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লার নির্দ্যেেশ আমি সহ আমার ঘাটের প্রতিনিধিরা মাহফিল গামী মুসল্লীদের সুবিধার্থে এ কাজে সহযোগীতা করে যাচ্ছি।

তিনি বলেন তাদের নেতা সাদিক আবদুল্লাহ বলেছেন টাকা আজ আছে কাল থাকবেনা কিন্তুু আল্লাহর পথে আসা মাহফিল গামী মুসল্লীদের একটু সেবা দিতে পাড়লে এটা তার বড় পাত্তয়া। মানুষ একদিন দুনিয়ায় থাকবেনা থাকবে ব্যাবহার আর কথা।

এদিকে মাহফিলের সকল প্রস্তুতি সম্পূর্ন করেছে মাহফিল আয়োজক কমিটি।মাহফিলে ২হাজার মাইক,২হাজার বৈদ্যুতিক বাতি লাগানো হয়েছে।মাহফিল মাঠে বৈদ্যুতিক অবস্থা স্বাভাবিক রাখতে ৩১৬কেভি এবং ৪৮কেভি ২টি জেনারেটর সর্বক্ষনিক প্রস্তুত সহ গভীর নলকুপের পানির জন্য ২০হাজার টেপকল বসানো হয়েছে।