বন্যার্তদের পাশে নগর পুলিশ ও বিশ্ববিদ্যালয়সহ চারটি প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক ॥ ‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’- মানবতার এই মন্ত্রে দিক্ষিত হয়ে উত্তর অঞ্চলে বন্যা দুর্গতদের পাশে দাড়ালেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ, বরিশাল বিশ্ববিদ্যালয়, মডেল স্কুল এন্ড কলেজ ও ইয়ুত সোসাইটি। তারা নিজস্ব উদ্যোগে দুর্গত মানুষকে আর্থিক সহায়তা এবং ত্রান সামগ্রী বিতরন করবেন। ইতিমধ্যে গতকাল বুধবার চারটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে নগদ টাকা এবং অনুদান নিয়ে বন্যা দুর্গত এলাকা নওগাঁ ও ঈশ্বেরগঞ্জে ছুটে গেছেন। নগদ অর্থ ছাড়াও ত্রান সামগ্রীর মধ্যে রয়েছে চাল এবং কাপর চোপর সহ অন্যান্য খাদ্য সামগ্রী।
এর মধ্যে বরিশাল মেট্রোপলিটন পুলিশ সূত্রে জানাগেছে, ময়মনসিংহ জেলার ঈশ্বেরগঞ্জ উপজেলায় বন্যা দূর্গত মানুষদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণের লক্ষে বরিশাল মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে অর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। গতকাল বুধবার মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমিন ইয়ুথ সোসাইটি’র মাধ্যমে এক লাখ ১৮ হাজার ৪৬০ টাকা অনুদান প্রদান করেন। তার কাছ থেকে ত্রানের অর্থ গ্রহন করেন বরিশাল ইয়ুথ সোসাইটি’র আইটি এক্সিকিউটিব আবির আহমেদ খান।
এদিকে শুধু মেট্রোপলিটন পুলিশই নয়, বন্যা দুর্গতদের পাশে দাড়িয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এসএম ইমামুল হক সহ বিশ্ববিদ্যালয়ের সাধারন শিক্ষার্থীরা। তারা স্ব স্ব উদ্যোগে বন্যার্থদের জন্য নগদ অর্থ, কাপড় ও খাদ্য সামগ্রী বিতরন করবেন। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের ত্রান দলের একটি টিম নগদ অর্থ এবং খাদ্য সামগ্রী নিয়ে দুর্গত এলাকার উদ্দেশ্যে যাত্রা করেন।
এ লক্ষে গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় বন্যার্তদের সহায়তাকল্পে তাদের সার্বিক প্রস্তুতি সম্পর্কে অবহিত করনের লক্ষে উপাচার্যের কনফারেন্স রুমে উপাচার্যের সাথে এক আলোচনা অনুষ্ঠানে মিলিত হয়। এসময় উপাচার্য বিশ্ববিদ্যালয়ের কল্যান তহবিল হতে ৩৩ হাজার টাকা আর্থিক সহায়তা শিক্ষার্থীদের হাতে তুলে দেন। একই সময় বরিশাল বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত বন্যাকবলিত উত্তরবঙ্গের বিভিন্ন জেলার শিক্ষার্থী যাদের পরিবারও বন্যা কবলিত হয়েছে, এ রকম ১১ জন শিক্ষার্থীর হাতে নগদ অর্থ সহায়তা তুলে দেয়ার মাধ্যমে বন্যার্তদের ত্রান পৌঁছে দেয়া কার্যক্রমের সূচনা করেন উপাচার্য।
আলোচনা এবং বন্যার্তদের মাঝে সহায়তা প্রদান কালে উপস্থিত ছিলেন ববি’র টেজারার অধ্যাপক ড. এ.কে.এম মাহবুব হাসান, সিএসই বিভাগের চেয়ারম্যান রাহাত হোসাইন ফয়সাল, কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. হাফিজ আশরাফুল হক, অর্থ ও হিসাব শাখার পরিচালক এবং রেজিস্ট্রার এর দায়িত্ব পালনকারী মো: আশরাফ উদ্দিন, জনসংযোগ দপ্তরের উপ-পরিচালক (চলতি দায়িত্ব) মো. ফয়সল মাহমুদ, উপাচার্য’র একান্ত সচিব সহকারী রেজিস্ট্রার ড. এ এফ এম বোরহান উদ্দীন প্রমূখ।
এছাড়াও বন্যার্থদের নগদ অর্থ ও ত্রানের চাল সহায়তা দিয়েছেন বরিশাল মডেল স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ। গতকাল বুধবার রাতে এ শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষও ত্রান ও অর্থ সহায়তা নিয়ে বন্যা দূর্গতদের উদ্দেশ্যে রওয়ানা করেন। বরিশাল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মেজর ড. সিরাজুল ইসলাম উকিল জানান, উত্তরাঞ্চলে বন্যা দুর্গত এলাকার মানুষের জন্য সহযোগিতার হাত বাড়িয়েছেন তারা। দুর্গতদের সহায়তার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের সর্বস্তরের শিক্ষক, ছাত্র-ছাত্রী এবং কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে বিভিন্ন হারে চাঁদা তুলে নগদ ৫০ হাজার টাকা এবং ত্রানের চাল পৌছে দেয়া হচ্ছে।
অর্থ সহায়তা এবং ত্রান নিয়ে মডেল স্কুল এন্ড কলেজের ২ জন শিক্ষক এবং শিক্ষা প্রতিষ্ঠানের স্কাউট দলের দু’জন সদস্য গতকাল দুর্গত এলাকার উদ্দেশ্যে বরিশাল ত্যাগ করেছেন। এছাড়া বরিশাল ইয়ুথ সোসাইটির পক্ষ থেকেও উত্তরাঞ্চলে বন্যা দুর্গতদের অর্থ সহায়তা প্রদানের জন্য ত্রাম সামগ্রী নিয়ে গেছেন।