ফরসুন সু কোম্পানীর শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক॥ ওভার টাইমের বকেয়ার টাকা পেতে বিক্ষোভ করেছে নগরীর বিসিক শিল্প নগরীর ফরসুন সু কোম্পানির শ্রমিকরা। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টার দিকে বিসিক এলাকায় ঘন্টা ব্যাপী এই বিক্ষোভ কর্মসূচী পালন করেন তারা। পরে কোম্পানি কর্তৃপক্ষের বকেয়া বেতন পরিশোধের আশ্বাসে পরিস্থিতি শান্ত হয়।

ফরসুন ‘সু’ হাউজের শাহাদাৎ সোহেন, আলিয়াস, আমির হোসেন, নাসরিন, নাজমিন, আল আমিন ও রুবেল সহ একাধিক শ্রমিক জানায়, কোম্পানির একটি অংশে তারা ৩৬ জন শ্রমিক কাজ করেন। এর মধ্যে ২ জন নতুন যোগদান করেছেন।
তারা অভিযোগ করেন, গত ৩/৪ মাস যাবত তারা কোম্পানিতে ওভার টাইম করেন। কিন্তু মালিক পক্ষ তাদের ওভার টাইমের বেতন পরিশোধ করেনি। টাকা চাইতে গেলে উল্টো কোম্পানির পরিচালক শফিকুল ইসলাম শ্রমিকদের গালি দিয়ে কোম্পানি থেকে বের করে দেয়। সেই সাথে বিষয়টি নিয়ে বেশি বাড়াবাড়ি করলে শ্রমিকদের দেখে নেয়ার হুমকি দেয় বলেও অভিযোগ করেন ওই শ্রমিকরা।
এই ঘটনার প্রেক্ষিতে বের করে দেয়া ৩৪ জন শ্রমিক কোম্পানির সামনে অবস্থান নিয়ে ওভার টাইমের বকেয়া পাওনার দাবীতে বিক্ষোভ মিছিল করে। খবর পেয়ে সাংবাদিকরা ঘটনাস্থলে গিয়ে তথ্য জানতে চাইলে কোম্পানির পরিচালক ও মালিকের ছোট ভাই শফিকুল ইসলাম শ্রমিকদের অভিযোগ ধামা চাপা দিতে বকেয়া বেতন পরিশধের আশ্বাস দিয়ে শ্রমিকদের কাজে যোগদান করায়।
জানতে চাইলে শফিকুল ইসলাম পরিবর্তনকে জানান, তাদের কোম্পানিতে ১ হাজার ৪০০ শ্রমিক রয়েছে। তাদের সবার বেতন বোনাস নিয়মিত পরিশোধ করা হচ্ছে। তবে কোম্পানির চেয়ারম্যান তার বড় ভাই মিজানুর রহমান দেশের বাইরে থাকায় ৩৪ জন শ্রমিকের ওভার টাইমের বেতন পরিশোধে একটু বিলম্ব হচ্ছে। এজন্য আন্দোলন করার কিছুই নেই। তাছাড়া শ্রমিকদের গালি বা কোম্পানি থেকে বের করে দেয়ার অভিযোগ অস্বীকার করেন শফিক।