প্রয়াত মেয়র হিরণ সহ গুণীদের নামে নির্মিত হচ্ছে দুই টাওয়ার

রুবেল খান ॥ সাবেক মেয়র প্রয়াত শওকত হোসেন হিরনসহ গুণী ব্যক্তিদের নামে নগরীতে দুটি দৃষ্টি নন্দন টাওয়ার উদ্বোধন করা হচ্ছে। নগরীর জিলা স্কুল মোড়ে হিরণ স্মরণী টাওয়ার আগামী ৯ এপ্রিল উদ্বোধন করা হবে।
বরিশাল সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, নগরীর বিভিন্ন স্থানে উন্নয়ন এবং সৌন্দর্য বর্ধনের কাজ চলছে। যার মধ্যে উল্লেখযোগ্য উন্নয়ন দৃষ্টিনন্দন কাজ করা হচ্ছে রাজাবাহাদুর সড়ক, ভাটারখাল এবং পুলিশ লাইন সড়কের সম্মুখে। এই চারটি স্পটের সৌন্দর্য বর্ধনে ইতিমধ্যে নির্মাণ করা হয়েছে দৃষ্টি নন্দন টাওয়ার শাপলা। এর মধ্যে পুলিশ লাইন্স সংলগ্ন সড়কের সম্মুখে নির্মাণ করা হয়েছে ক্যকটাস আকৃতির চায়না প্রযুক্তিতে তৈরি টাওয়ার। এসব টাওয়ার নগরীকে শুধু আলোকিতই করবে না একই সাথে নগরীর সৌন্দর্য বাড়িয়ে তুলবে। জিলা স্কুলের মোড়ে রাজা বাহাদুর সড়কের সামনের ছাতা আকৃতির টাওয়ার মরহুম আলহাজ্ব শওকত হোসেন হিরণের নামে করা হয়েছে। চায়না প্রযুক্তির এই দৃষ্টি নন্দন টাওয়ারটি অন্যান্য টাওয়ার এবং স্থাপনার থেকে আধুনিক। যে কারণে এই টাওয়ারটির নামকরন করা হয়েছে আধুনিক চিন্তাধারার ব্যক্তিত্ব বরিশাল সিটি কর্পোরেশেনের সফল মেয়র হিরনের নামে। এছাড়াও স্থানটির নামকরনও করা হয়েছে হিরণ স্মরণী।
অন্যদিকে এই দুটি স্মরণী টাওয়ার ছাড়াও রয়েছে আরো দুটি দৃষ্টি নন্দন টাওয়ার। এর মধ্যে একটি বান্দ রোডে প্লানেট পার্ক সংলগ্ন রাজা বাহাদুর সড়কের মুখে। এটির নামকরন করা হয়েছে রাজাবাহাদুর সড়কের সৌন্দর্যবর্ধন কারী টাওয়ার।
অপরটি নগরীর ভাটারখাল এলাকার কর ভবনের সামনে তিন রাস্তার মোড়ে নির্মাণ করা হয়েছে। তবে এটি কোন টাওয়ার নয়। বিভিন্ন উপকরণ দিয়ে তৈরী জাতীয় ফুল শাপলা। শাপলা নির্মাণের মাধ্যমে এখানকার নামকরন করা হয়েছে শাপলা চত্বর।
সৌন্দর্য বর্ধনকারী স্থাপনা নির্মাণকারী ঠিকাদার নগরীর রূপাতলী এলাকাধীন চান্দুর মার্কেট এলাকার বাসিন্দা রেজাউর রহমান বলেন, নির্মাণ কাজ শেষ। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা।
তিনি আরও জানান, স্থাপনা তিনটি বহিঃবিশ্বের সৌন্দর্য এবং উন্নয়নকে অনুসরণ করে করা হয়েছে। প্রতিটি স্থাপনাই চায়না প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। এজন্য ব্যয় হয়েছে প্রায় ৩৫ লক্ষ টাকা। এদিকে বরিশাল সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোতালেব হোসেন জানান, উন্নয়নমূলক কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। সিটি মেয়র যখন সময় নির্ধারণ করবেন তখনই এগুলোর উদ্বোধন করা হবে। তবে আগামী ৯ এপ্রিল সাবেক সিটি মেয়র শওকত হোসেন হিরণের মৃত্যুবার্ষিকীর দিনে জিলা স্কুল মোড়ের হিরন টাওয়ার এবং এডিসি আজিজুল ইসলাম স্মরণী টাওয়ারের উদ্বোধন করা হবে। টাওয়ার দুটি উদ্বোধন করবেন সিটি মেয়র আহসান হাবিব কামাল। মোতালেব হোসেন আরও বলেন, যে দুটি টাওয়ারের নাম করন করা হয়েছে তা স্বয়ং সিটি মেয়র আহসান হাবিব কামাল এর নিজ ইচ্ছায়। বরিশাল নগরীকে আধুনিক রূপ দিতে শওকত হোসেন হিরন যে অবদান রেখেছেন তা এই স্মরণীর মাধ্যমে স্মরণীয় করে রাখার চেষ্টা মাত্র। দল-মতের উর্ধ্বে থেকে বর্তমান সিটি মেয়রের এমন উদ্যোগ নগরবাসীর কাছে অনেকটা প্রশংসা কুড়িয়েছেন।