প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা আজ শুরু বিভাগে পরীক্ষার্থী ২ লাখ ১ হাজার ৬৮৭ জন

রুবেল খান॥ আজ থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। পরীক্ষার সময়সূচি অনুযায়ী প্রতিদিন সকাল ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত আড়াই ঘটনা করে পরীক্ষা গ্রহণ করা হবে। এ উপলক্ষে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। স্থাপন করা হয়েছে নিয়ন্ত্রন কক্ষ।
এদিকে প্রাথমিক সমাপনীূ পরীক্ষায় এ বছর বরিশাল বিভাগ থেকে ২ লক্ষ এক হাজার ৬৮৭ জন শিক্ষার্থী প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষায় অংশগ্রহণের কথা রয়েছে। এ সংখ্যক পরীক্ষার্থীদের পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর ভাবে গ্রহণের লক্ষে বিভাগের চারশ ৮৪টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে।
প্রাথমিক শিক্ষা বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, সারা দেশে এক যোগে শুরু হচ্ছে সমাপনী পরীক্ষা। এ পরীক্ষায় বরিশাল বিভাগ থেকে ১ লক্ষ্য ৭৫ হাজার ২ শত ৯৬ জন শিক্ষার্থীর প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশগ্রহণের কথা রয়েছে। এর মধ্যে ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৭৮ হাজার ৮৯৩ জন এবং মেয়ে ৯৬ হাজার ৭০৩ জন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণের লক্ষে এবছর নতুন ও পুরাতন মিলিয়ে থাকছে ৪৮৪টি পরীক্ষা কেন্দ্র।
এর মধ্যে বরিশাল জেলায় মোট ১৩২ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৫১ হাজার ৭ শত ৮৬ জন, ঝালকাঠি জেলায় মোট ৩৯ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ২ শত ৯৫ জন, ভোলা জেলায় মোট ৮৯ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩৪ হাজার ৬ শত ৭২ জন, বরগুনা জেলায় মোট ৫৩ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ২০ হাজার ৮ শত ২০ জন, পটুয়াখালী জেলায় মোট ৯৪ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩০ হাজার ৪০ জন এবং পিরোজপুর জেলায় মোট ৭৭ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ২০ হাজার ৬ শত ৮৩ জন।
এছাড়া প্রাথমিকে ধর্ম বিষয়ভিত্তিক পরীক্ষাথীর মধ্যে ইসলাম ধর্মালম্বী ১ লক্ষ ৬১ হাজার ৮২ জন, হিন্দু ধর্মালম্বী ১৩ হাজার ৯৭৪ জন। এবং বৌদ্ধ ধর্মালম্বী ১০৩ জন, এবং খ্রিস্টান ধর্মালম্বী ১৩৭ জন।
এদিকে ইবতেদায়ী পরীক্ষায় এ বছর বরিশাল বিভাগ থেকে ২৬ হাজার ৩৯১ জন শিক্ষার্থীর অংশ গ্রহণের কথা রয়েছে। এর মধ্যে ছেলে পরীক্ষার্থী ১৪ হাজার ৩৭৫ জন এবং মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ১১৬ জন।
এদিকে ইবতেদায়ী শিক্ষায় বরিশাল জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৬৪১ জন, ঝালকাঠি জেলায় ২ হাজার ৪৭৯ জন, ভোলা জেলায় ৭ হাজার ১৫৯ জন, বরগুনা জেলায় ২ হাজার ৪৩৪ জন, পটুয়াখালী জেলায় ৪ হাজার ৬০৪ জন এবং পিরোজপুর জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৭৪ জন।
প্রাথমিক শিক্ষা বরিশাল বিভাগীয় উপ-পরিচালক মাহাবুব এলাহী আজকের পরিবর্তনকে বলেন, আজ ২৩ নভেম্বর সকাল ১১টায় থেকে পরীক্ষা শুরু হবে। চলবে আড়াই ঘন্টা দুপুর দেড়টা পর্যন্ত। তবে প্রতিবন্ধিদের ক্ষেত্রে আরো ২০ মিনিট বাড়িয়ে দেয়া হবে। তিনি বলেন, আজ প্রথম দিন ইংরেজি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এজন্য সকল প্রকার আয়োজন সম্পন্ন করা হয়েছে। প্রতি কেন্দ্রে কেন্দ্রে থাকবে পুলিশি নিরাপত্তা। এছাড়া কোন কারণ বসত পরীক্ষায় সময় সূচির পরিবর্তন না ঘটলে আগামী ৩০ নভেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শেষে হবে বলেও জানান তিনি।