প্রথমবারের মতো জেলা আইনজীবী সমিতির নির্বাচনে দলীয় পরিচয় ও প্যানেল বাদ

ওয়াহিদ রাসেল ॥ এবার বরিশাল জেলা আইনজীবী সমিতির নির্বাচন এ প্যানেল ভিত্তিক প্রার্থী হওয়ার সুযোগ থাকছে না। একই সাথে দেয়া হয়েছে দলীয় পরিচয় ব্যবহারেও নিষেধাজ্ঞা। এছাড়াও কোন ধরনের দলীয় বা প্যানেলের পোষ্টার, প্রচার পত্র, প্লাকার্ড ও মিছিল ছাড়াই একক ভাবে প্রার্থীদের নির্বাচন করার কথা উল্লেখ করে জেলা আইনজীবী সমিতির নির্বাচনী তফসিল ঘোষনা করা হয়েছে।
এ বিষয়ে আইনজীবী সমিতির সাধারন সম্পাদক মো. মোখলেছুর রহমান বাচ্চু জানান, এবার নির্বাচনে সম্মিলিত আইনজীবী পরিষদ বা জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম নামে কোন প্যানেল থাকবে না। প্যানেল ছাড়াই এবার প্রার্থীদের নির্বাচনে অংশগ্রহন করতে হবে। সরাসরি দলীয়ভাবে কেউ নির্বাচনে অংশগ্রহন করতে পারবে না। তবে যথারীতি সভাপতি, সহ-সভাপতি, সাধারন সম্পাদক, যুগ্ন সম্পাদক ও অর্থ সম্পাদকসহ অন্যান্য পদেই নির্বাচন অনুষ্ঠিত হবে।
এ বিষয়ে নির্বাচন উপ-পরিষদের আহবায়ক আইনজীবী মো. মহসিন (১) জানান, এবারেই প্রথম বারের মতো ভিন্ন পদ্ধতিতে হবে জেলা আইনজীবী সমিতির নির্বাচন। নির্বাচনে কোন প্রার্থীই তাদের দলীয় পরিচয় ব্যবহার করতে পারবে না। তাদের ব্যক্তি পরিচয়ে নির্বাচন করতে হবে। নির্বাচনের সময় কোন সাদা বা নীল নামে প্যানেল করে মিছিল বা অসঙ্গতিপুর্ন হাততালি দেয়াতেও নিষেধাজ্ঞা রয়েছে। এমনকি আইনজীবী সমিতির কোন সদস্য যে কোন প্রার্থীর পক্ষে প্রচারনা করতে চাইলে নির্বাচন উপ-পরিষদের অনুমতি নিতে হবে বলেও তিনি উল্লেখ করেন।
তিনি আরো জানান, আগামী ৮ফেব্রুয়ারি জেলা আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গ্রহন করা হবে। আর এই নির্বাচনকে ঘিরেই প্রস্তুত করা হয়েছে নির্বাচনী তফসিল। এর মধ্যে গত বছরের ৩০ জুলাই প্রকাশিত ভোটার তালিকাই চুড়ান্ত বলে গণ্য হবে। এছাড়াও ২২ জানুয়ারি দুপুর ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নির্বাচন উপ-পরিষদ থেকে প্রার্থীদের জন্য মনোনয়নপত্র বিতরণ করা হবে। ২৪ জানুয়ারি দুপুর ১টা থেকে ৪টা পর্যন্ত মনোনয়নপত্র গ্রহণ করা হবে। ২৫ জানুয়ারি প্রার্থীদের খসড়া তালিকা প্রকাশ করা হবে। ২৮ জানুয়ারি বেলা ১২টা পর্যন্ত প্রার্থীরা তাদের প্রার্থীতা প্রত্যাহার করতে পারবেন। ২৯ জানুয়ারি দুপুর ২টায় নির্বাচন অংশগ্রহণকারীদের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে এবং ফেব্রুয়ারির ৮ তারিখ সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। এই সময়ের মধ্যে দুপুর ১টা থেকে দেড়টা পর্যন্ত মধ্যাহ্নভোজের জন্য ভোটগ্রহণ বন্ধ থাকবে বলে তিনি জানান।