নানা কর্মসুচীতে নার্সেস দিবস পালন

নিজস্ব প্রতিবেদক॥ নানা কর্মসূচির মধ্যে দিয়ে বরিশালে পালিত হয়েছে আন্তর্জাতিক নার্সেস দিবস। দিবসটি পালন উপলক্ষে বরিশাল শেল-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল এবং বরিশাল জেনারেল হাসপাতালে র‌্যালী, আলোচনা সভা সহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
এর মধ্যে সকাল সাড়ে ৯টার দিকে বরিশাল ডিপ্লোমা নার্সেস এ্যাসোসিয়েশন বরিশাল জেলা শাখার উদ্যোগে নার্সেস দিবস পালনে এক বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। বৃষ্টি উপেক্ষা করে বের হওয়া র‌্যালীটি বিভিন্ন বাদ্য যন্ত্র সহকারী হাসপাতাল ও মেডিকেল কলেজ চত্ত্বরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জরুরী বিভাগের সামনে শেষ হয়। র‌্যালীতে অংশ গ্রহন করেন হাসপাতালের পরিচালক ডা. মু. কামরুল হাসান সেলিম, নার্সেস এ্যাসোসিয়েশন বরিশাল জেলা শাখার সভাপতি আসমা রেজয়ানা কলি, জেলা ও বিভাগীয় সম্পাদক ফরিদুন্নেছা প্রমুখ।
এদিকে র‌্যালী শেষে হাসপাতালের তৃতীয় তলায় মেডিসিন সেমিনার রুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভায়। শেবাচিম হাসপাতালের উপ সেবা তত্ত্বাবধায়ক হোসনেয়ারা খানম বেবী’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেবাচিম হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. শহীদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের নির্বাহী হাকিম মাহামুদা আক্তার, নার্সেস এ্যাসোসিয়েশন জেলার সভাপতি আসমা রেজওয়ানা কলি, জেলা ও বিভাগীয় সাধারন সম্পাদক ফরিদুন্নেছা, জেলার সহ-সভাপতি সেলিনা আক্তার, শাহাবুদ্দিন খান, মো. আনোয়ার হোসেন খান, সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান, প্রচার সম্পাদক আবু জাফর প্রমুখ। সভায় নার্সিং এর প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটেঙ্গেলের জীবনী নিয়ে আলোচনা করেন অতিথিবৃন্দ।
ছাড়া ১২ তম নার্সেস দিবস উদযাপন উপলক্ষে কেক কাটেন ডিপ্লোমা নার্সেস এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ। পরে নার্সিং সেবায় শ্রেষ্ঠত্ব অর্জনে উত্তম নার্সদের রি-এয়ার্ড প্রদান করা হয়। পরবর্তীতে সেমিনার রুমে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য ও সংগীত পরিবেশন করেন নার্সদের ক্ষুদে শিল্পী সন্তানেরা।
এদিকে নার্সেস দিবস উপলক্ষে কর্মসূচী পালন করেছে বরিশাল নার্সিং কলেজ শিক্ষক, শিক্ষার্থীরা। দিবসটি পালন উপলক্ষে তারা আলোচনা সভা ও সংক্ষিপ্ত র‌্যালী করেছে। পাশাপাশি দিবসটি পাললে আলোচনা সভার আয়োজন করেন বরিশাল জেনারেল হাসপাতালের ডিপ্লোমা নার্সেস এ্যাসোসিয়েশন নেতৃবৃন্দ। কমিটির সভাপতি আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালটির আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. দেলোয়ার হোসেন।