নানা আয়োজনে রূপসী বাংলার কবি জীবনান্দের মৃত্যুবার্ষিকী পালন

নিজস্ব প্রতিবেদক॥ নানা আয়োজনের মধ্য দিয়ে বরিশালে পালিত হয়েছে রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের মৃত্যুবার্ষিকী। গতকাল বুধবার সকাল সাড়ে ৮ টায় নগরীর কবি জীবনানন্দ দাশ সড়কে (বগুড়া রোড) অবস্থিত কবি জীবনানন্দ দাশ মিলনায়তন ও পাঠাগারে রক্ষিত কবির প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়।
পরবর্তীতে পাঠাগারে অনুষ্ঠিত হয় এক সংক্ষিপ্ত আলোচনা সভা। আলোচনা সভায় বরিশাল কবিতা পরিষদের সভাপতি তপংঙ্কর চক্রবর্তী, সাধারন সম্পাদক পার্থ সারথি, আড়্ড় ধানসিড়ি’র সম্পাদক মুহাম্মদ মহসিন, আগুনমুখার সম্পাদক নাজমুল শামীম, আসমা চৌধূরী, কাজী সেলিনা, অরুপ তালুকদার, সুশান্ত ঘোষ প্রমুখ।
আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রাণপুরুষ জীবনানন্দ দাশ ১৮৯৯ সালের ১৮ ফেব্রুয়ারী বরিশালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯১৫ সালে বরিশালের ব্রজমোহন বিশ্ববিদ্যালয় কলেজ থেকে প্রথম বিভাগে মাধ্যমিক এবং ১৯১৭ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯১৯ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজিতে সম্মানসহ বিএ ও ১৯২১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রী অর্জন করেন। ১৯১৯ সালে ব্রাহ্মবাদী পত্রিকার বৈশাখ সংখ্যায় প্রকাশিত হয় তার লেখা প্রথম কবিতা “বর্ষ আবাহন”। কবি জীবনানন্দ দাস ১৯৫৪ সালের ২২ অক্টোবর কলকাতায় মৃত্যুবরণ করেন।