নানা আয়োজনে বরিশালে মৎস সপ্তাহ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক॥ “সাগর নদী সকল জলে মাছ চাষে সোনা ফলে” এই স্লোগান নিয়ে বরিশালে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৫। গতকাল মঙ্গলবার র‌্যালী, আলোচনা সভা এবং মৎস পোনা অবমুক্তির মধ্যে দিয়ে সপ্তাহের প্রথম দিনটি উদ্বোধন ও পালিত হয়।
বেলা ১১টায় নগরীর অশ্বিনী কুমার হলে মৎস্য অধিদপ্তর ও বরিশাল জেলা প্রশাসনের যৌথ আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল রেঞ্জ এর ডিআইজি মো. হুমায়ুন কবির।
মৎস্য চাষী, মৎস্য ব্যবসায়ী, মৎস্যজীবিসহ সকল পর্যায়ের জনসাধারনের অংশগ্রহনে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (সার্বিক) সোয়েব আহমেদ, বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক মোহাঃ বজলুর রশীদ, বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবুল কালাম আজাদ।
এসময় বক্তারা বলেন, মৎস্য সম্পদ রক্ষা করা আমাদের সকলের নৈতিক অধিকার। মৎস্য চাষ করে একজন বেকার যুবক খুব সহজেই স্বাবলম্বী হতে পারে। এতে তেমন আর্থিক ব্যয় হয় না। বরিশাল বিভাগে ইতোপূর্বে অনেকেই মৎস্য চাষ করে স্বাবলম্বী হয়েছে। যারা মৎস্য চাষে আগ্রহী হচ্ছে তাদেরকে সরকারী খরচে প্রশিক্ষণ দিচ্ছে মৎস্য বিভাগ। তাই মৎস্য চাষের প্রতি গুরুত্ব দিয়ে মৎস্য সম্পদ বৃদ্ধিতে সকলকে এগিয়ে আসার পাশাপাশি ইলিশ সম্পদ রক্ষায় সকলকে সরকারের আইন এবং নিষেধাজ্ঞা মেনে ইলিশ শিকারের জন্য আহবান জানান বক্তারা।
আলোচনা সভায় বরিশাল জেলা প্রশাসন এবং মৎস্য অধিদপ্তর বরিশাল কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও উপস্থিত ছিলেন।
আলোচনা সভা পরবর্তী জেলা প্রশাসন ও মৎস্য বিভাগের যৌথ উদ্যোগে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি অশ্বিনী কুমার হল থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন লেকের পাড়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধু উদ্যাগের লেকে পোনা মাছ অবমুক্ত করে জাতীয় মৎস সপ্তাহ ২০১৫ এর অনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিথিবৃন্দ।