নানা আয়োজনে প্রিয় নেতার মৃত্যু বার্ষিকী পালন

নিজস্ব প্রতিবেদক॥ যথাযোগ্য মর্যাদায় বরিশালে পালন করা হয়েছে বরিশাল সিটির সাবেক সফল মেয়র প্রয়াত এমপি শওকত হোসেন হিরণ’র ১ম মৃত্যু বার্ষিকী। গতকাল ৯ এপ্রিল সুর্যাস্তর সাথে সাথে প্রয়াতের প্রিয় সংগঠন আওয়ামী লীগ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের পক্ষথেকে গৃহিত কর্মসূচি শুরু হয়।
কর্মসূচির অংশ হিসেবে সূর্যাস্তের সাথে সাথে সদর রোডের দলীয় কার্যালয়ে আয়োজন শোকের প্রতীক কালোপতাকা উত্তোলন ও দলীয় পতাকা অর্ধনমীত রাখা হয়। এর পর সকালে মহানগর আওয়ামীলীগ ও ওয়ার্ড আ’লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও শ্রমিক লীগ সহ অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা কালো ব্যাচ ধারন করেন। সকাল ৯টায় মহানগর আওয়ামীলীগের পক্ষ থেকে মুসলিম গোরস্থানে শায়িত শওকত হোসেন হিরণ’র কবরে ফুলেল শ্রদ্ধা ও কবর জেয়ারত করা হয়। এসময় উপস্থিত ছিলেন নগর আ’লীগের সাধারন সম্পাদক এ্যাড. আফজালুল করিম সহ অন্যান্য নেতা-কর্মীরা।
এর পূর্বে প্রয়াতের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল-২ আসনের সাংসদ এ্যাড. তালুকদার মো. ইউনুস, বরিশাল-৩ আসনের সাংসদ এ্যাড. শেখ মোহাম্মদ টিপু সুলতান, বরগুনার সাংসদ শওকত হাসানুর রহমান রিমন, বরিশাল মহানগর আওয়ামীলীগ ও কেন্দ্রীয় যুবলীগ নেতা সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু।
এছাড়া পুষ্পার্ঘ অর্পন ও কবর জিয়ারত করেন বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি কেবিএস আহম্মেদ কবির, যুবলীগ মহানগর আহ্বায়ক শাহিন সিকদার, জেলা ছাত্রলীগ সভাপতি সুমন সেরনিয়াবাত, মহানগর ছাত্রলীগ সভাপতি মো. জসিম উদ্দিন, সাধারন সম্পাদক অসীম দেওয়ান সহ শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ঘাট শ্রমিক লীগ, মৎসজীবী লীগ, বাস্তহারা লীগ, কৃষক লীগ, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, বিএম কলেজ, মেডিকেল কলেজ, সরকারী সৈয়দ হাতেম আলী কলেজ, বরিশাল কলেজ, ইনস্টিটিউট অব হেলথ্ টেকনোলজি (আইএইচটি), শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল কলেজ ছাত্রলীগ, বরিশাল জেলা ও মহানগর ক্রীড়া সংস্থা, বরিশাল ক্লাব লিমিটেড, দি বরিশাল চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বরিশাল প্লানেট পার্ক, এ্যাড. হেমায়েত উদ্দিন আহম্মেদ ডায়াবেটিস সমিতি সহ বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসায়ী সমিতি সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও সাধারন ব্যক্তি বর্গ প্রয়াত এমপি শওকত হোসেন হিরণ’র কবরে শ্রদ্ধাঞ্জলী ও কবর তার রুহের মাগফেতার কামনায় কবর জেয়ারতে অংশ নেন।
এছাড়া সকালে সদর রোডের আ’লীগের দলীয় কার্যালয় এবং ৩০টি ওয়ার্ডের মসজিদে প্রয়াত এমপি শওকত হোসেন হিরণ’র জন্য কোরআন তেলাওয়াত অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে নগর আ’লীগের উদ্যোগে দোয়া মোনাজাত,
বেলা ১১টার দিকে সিটি কর্পোরেশনের সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে সাবেক মেয়র শওকত হোসেন হিরণ স্মরনে মিলাদ ও দোয়া-মোনাজাত। দুপুর ২ টায় বরিশাল মৎস্যজীবী শ্রমিক লীগের সভাপতি খান মোহাম্মদ হাবিবের উদ্যোগে কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়। এসময় সকলের খাবার বিতরণ করেন প্রয়াত আলহাজ্ব শওকত হোসেন হিরন’র একমাত্র পুত্র সাজিদ রাফসান আহম্মেদ। উপস্থিত ছিলেন দলীয় নেতৃবৃন্দ। এছাড়া বাদ আছর স্টিমারঘাট জামে মসজিদে প্রায়ত নেতা আলহাজ্ব শওকত হোসেন হিরন’র আত্মার শান্তি কামানায় দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন দৈনিক দক্ষিণাঞ্চলের প্রকাশক ডাঃ মোঃ আনোয়ার হোসেন ছাড়াও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ। একই সময় বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির উদ্যোগে দোয়া-মোনাজাত ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন সংগঠনের নির্বাহী সভাপতি নজরুল ইসলাম খোকন, সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন, শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ সুলতান মাহমুদসহ বাস মালিক ও শ্রমিকরা। টেলিকম আঞ্চলিক ও বিভাগীয় কমিটি বাংলাদেশ টিএন্ডটি শ্রমিক কর্মচারী ফেডারেল ইউনিয়ন-সিবিএ’র উদ্যোগে প্রয়াত শওকত হোসেন হিরণ’র মৃত্যু বার্ষিকী পালন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে টিএন্ডটি শ্রমিক কর্মচারী ফেডারেল ইউনিয়ন আঞ্চলিক কমিটির সভাপতি মো. এনায়েত হোসেন, আঞ্চলিক ও বিভাগীয় কমিটির সাধারন সম্পাদক মো. আশ্রাব আলী মৃধার নেতৃত্বে সকাল ৯টায় মরহুমের কবর জিয়ারত, শ্রদ্ধাঞ্চলী প্রদান, সকাল ১১টায় নুরিয়া স্কুল মাঠে দোয়া-মোনাজাতে অংশগ্রহন, বাদ আসর ১০ নং ওয়ার্ড আ’লীগ ও বাদ মাগরীব আ’লীগের দলীয় কার্যালয়ে দোয়া-মোনাজাত অনুষ্ঠানে অংশগ্রহন করেন। এসময় উপস্থিত ছিলেন আব্দুল জব্বার মল্লিক, আব্দুর রহমান মৃধা, মো. ছিদ্দিকুর রহমান, মো. আবুল শরীফ, মো. আবুল কালাম, মো. শাহ আলম, মো. শামছুর রহমান, মো. মোকলেছুর রহমান প্রমুখ।