নগরীর ২৩ নম্বর ওয়ার্ডে ভোট গ্রহন কাল ॥ বেড়েছে বহিরাগতদের আনা গোনা

নিজস্ব প্রতিবেদক ॥ আগামী কাল ১ মার্চ বরিশাল সিটি কর্পোরেশনের ২৩ নং ওয়ার্ডে কাউন্সিলর পদে উপ-নির্বাচন। ইতিমধ্যে শেষ হয়েছে নির্বাচনী প্রচার প্রচারনা। এখন শুধু অপেক্ষা ভোট গ্রহনের। আজ রাত পোহালেই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতীহিন ভাবে ভোট গ্রহন চলবে। তাই ভোট গ্রহনের প্রস্তুতিও সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। আজ মঙ্গলবার ভোট গ্রহনের জন্য ব্যালট পেপার, ব্যালট বক্স সহ প্রয়োজনীয় সরঞ্জামাদী পৌছে দেয়া হবে ওয়ার্ডের ৪টি ভোট কেন্দ্রে।
এদিকে নির্বাচনকে ঘিরে এলাকাজুড়ে বহিরাগতদের আনা গোনা বেড়েছে। তারা গভীর রাত পর্যন্ত নির্বাচনী এলাকায় মুখ বেধে মোটরসাইকেল শোডাউন দিচ্ছে। এ নিয়ে গত রোববার রাতে স্থানীয়দের সাথে এক কাউন্সিলর প্রার্থীর কথা কাটাকাটিও হয়েছে। এমনকি গতকাল সোমবার রাতেও বহিরাগতরা নির্বাচনী এলাকায় রহস্যজনক ভাবে শোডাউন দিয়েছে। তাই নির্বাচনকে ঘিরে প্রার্থী এবং সমর্থকদের মাঝে উৎকন্ঠা বিরাজ করছে। ঝুকিপূর্ণ কেন্দ্র দখল এবং জাল ভোটের আশংকাও করছেন অনেকে।
অবশ্য নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণ ভাবেই সম্পন্ন হবে বলে আশা ব্যক্ত করেছেন নির্বাচন কমিশন। এজন্য পুলিশ প্রশাসন সহ আইন শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য প্রস্তুত রয়েছেন। তারা আজ রাত থেকেই নির্বাচনী এলাকা এবং ভোট কেন্দ্রে দায়িত্ব পালন করবেন। কোন প্রকার বিশৃঙ্খলা এবং প্রভাব বিস্তারের চেষ্টা করা হলে তাৎক্ষনিক ভাবে ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মান্নান।
সূত্র মতে, কাউন্সিলর রেজাউল চৌধুরী রেজভী’র মৃত্যুতে শূণ্য হওয়া ২৩ নং ওয়ার্ডে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে ১ মার্চ। সে অনুযায়ী আগামী কাল কাংখিত ভোট গ্রহন। মাত্র এক বছরের জন্য উপ-নির্বাচন হলেও এতে প্রতিদ্বন্দ্বি হিসেবে মাঠে রয়েছেন আওয়ামী লীগ, বিএনপি এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনিত প্রার্থী সহ মোট ৮ জন প্রার্থী। ওয়ার্ডের ১১ হাজার ২৩৫ জন ভোটার রয়েছে। এর মধ্যে টিফিন ক্যারিয়ার প্রতীক নিয়ে নির্বাচন করছেন ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক জিএম আক্তার হোসেন রিপন। এছাড়া যুবলীগ কর্মী এনামুল হক বাহার-ঘুড়ি, আমীর হোসেন- লাটিম, আলতাব হোসেন- রেডিও, শামীম হোসেন-এসি, জিয়াউর রহমান- ব্যাডমিন্টন, নুরুল ইসলাম সিকদার- ট্রাকটর এবং লুৎফর রহমান ঠেলাগাড়ি প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এদিকে নির্বাচনকে ঘিরে ভোটারদের মাঝে উৎকন্ঠা বিরাজ করছে। পাশাপাশি কয়েকটি ভোট কেন্দ্রকে ঝুকিপূর্ণ হিসেবেও দাবী করছেন ভোটাররা। এসব কেন্দ্রের সংশ্লিষ্ট প্রার্থীরা জাল ভোট এবং কেন্দ্র দখলের চেষ্টা করবে বলে অভিযোগ তাদের। তাছাড়া নির্বাচনকে সামনে রেখে ঘুড়ি প্রতীকের প্রার্থী এনামুল হক বাহার বহিরাগতদের নির্বাচনী এলাকায় নিয়ে এসে প্রভাব বিস্তারের চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে। তার নেতৃত্বে বহিরাগতা প্রায় প্রতি রাতে সশস্ত্র অবস্থায় মোটরসাইকেল মহরা দিচ্ছে। এর মধ্যে রোববার রাত ১২টার পরে ১৫/২০টি মোটরসাইকেল ২৩ নং ওয়ার্ডের অন্তর্গত নমশুদ্ধ পাড়া এলাকায় মুখোশ পড়ে শোডাউন দেয়। এসময় এলাকাবাসীর মাঝে আতংক ছড়িয়ে পড়ে। এক পর্যায় এলাকাবাসী তাদের গতিরোধ করলে বহিরাগতদের সাথে তাদের কথা কাটাকাটি হয়। এক পর্যায় কাউন্সিলর প্রার্থী এনামুল হক বাহার ঘটনাস্থলে পৌছে স্থানীয় ব্যক্তিবর্গের সাথে অসৌজন্যমুলক আচারন করে তাদের ঘটনাস্থল ত্যাগ করার নির্দেশ দেয়। এ নিয়ে স্থানীয়দের সাথে বাহার এবং তার অনুসারী বহিরাগতদের কথা কাটাকাটির সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশও ঘটনাস্থল পরিদর্শন করেছে। শুধু রোববার রাতেই নয়, গতকাল সোমবার রাতেও একই ভাবে নমশুদ্ধ পাড়া সরকার প্রাথীমিক বিদ্যালয় এলাকায় রহস্যজনক ভাবে অবস্থান নেয় বহিরাগতরা। সেখানে পিকনিকের কথা বলে এলাকায় মোটরসাইকেল শোডাউন দেয় বহিরাগতরা। ফলে এলাকাবাসির মাঝে উৎকন্ঠা এবং ভিতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
অপরদিকে টিফিন ক্যারিয়ার প্রতীক নিয়ে নির্বাচন করা জিএম আক্তার হোসেন রিপন এর সমর্থকরা দাবী করছেন ওয়ার্ডের ৫টি ভোট কেন্দ্রের মধ্যে ২টি কেন্দ্র অধিক ঝুকিপূর্ণ। এ দুটি হলো আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং গাবতলা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র। দুটি কেন্দ্রই এনামুল হক বাহার এর এলাকায়। কেন্দ্র দুটি দখল এবং জাল ভোটের সম্ভাবনা রয়েছে বলে আশংকা করছেন তারা। তাই এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন বেশ কয়েকজন কাউন্সিলর প্রার্থী।
এ বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন শুধু ভোট গ্রহনের অপেক্ষা। তাছাড়া আশা করা যাচ্ছে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটবে না। আইন শৃঙ্খলা বাহিনী এবং ভ্রাম্যমান আদালত নির্বাচনী এলাকা ও কেন্দ্রে দায়িত্ব পালন করবেন। যে কারনে কোন জাল জালিয়াতির সম্ভাবনা নেই। তার পরেও অভিযোগের বিষয়গুলোর প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।