নগরীর ২৩ নং ওয়ার্ডে ভোট আজ

নিজস্ব প্রতিবেদক ॥ সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে আজ বুধবার বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিবি) ২৩ নং ওয়ার্ডের কাউন্সিলর পদের উপ-নির্বাচনের ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। সকাল আটটা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহিন ভাবে ভোট গ্রহন করা হবে। আর তাই নির্বাচনকে ঘিরে গতকাল মঙ্গলবার রাত থেকেই নিরাপত্তা বলয়ে ঘিরে রাখা হয়েছে গোটা নির্বাচনী এলাকা। এলাকার ভোটার কিংবা বাসিন্দা নয় এমন লোকেদের প্রবেশ করতে দেয়া হচ্ছে না। সন্দেহভাজন ব্যক্তিদের দেখলেই করা হচ্ছে তল্লাশী।
এদিকে আজ উপ-নির্বাচনকে ঘিরে নিদিষ্ট ৫টি ভোট কেন্দ্র এবং ভোটারদের নিরাপত্তা নিশ্চিতের দায়িত্বে নিয়োজিত থাকবেন র‌্যাব, বিজিবি এবং পুলিশের উর্ধতন কর্মকর্তাদের পাশাপাশি আনসার সদস্যরাও। অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহনের লক্ষ্যে প্রত্যেকটি কেন্দ্রে একজন করে সহকারী পুলিশ কমিশনার এবং নির্বাহী ম্যাজিষ্ট্রেট দায়িত্বে থাকবেন বলে জানিয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল মান্নান। সর্বোচ্চ নিরাপত্তার মধ্যেও ভোটের আগের রাতে ভোটারদের অর্থের বিনিময়ে প্রভাবীত এবং ভোট কেন্দ্রে না যাবার জন্য হুমকি প্রদানের অভিযোগ উঠেছে দুই প্রার্থীর বিরুদ্ধে।
তিনি জানান, আগামী এক বছরের জন্য বিসিসি’র ২৩ নং ওয়ার্ডে কাউন্সিলর উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আজ বুধবার। এ নির্বাচনে ওয়ার্ডের মোট ১১ হাজার ২৩৫ জন ভোটারের বিপরীতে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ, বিএনপি এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ সমর্থীত সহ মোট ৮ জন প্রার্থীরা। এরা হলেন, ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক জিএম আক্তার হোসেন রিপন, যুবলীগ কর্মী এনামুল হক বাহার, শেখ জিয়াউর রহমান, আলতাফ হোসেন, আমীর হোসেন মিঠু, মো. শামীম, লুৎফর রহমান ও নুরুল ইসলাম।
উপজেলা নির্বাচন কর্মকর্তা বলেন, ভোট গ্রহনের লক্ষে ইতিমধ্যে ৫টি কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। কেন্দ্র গুলো হলো, আরএম স্কুল, দরগাহবাড়ী প্রাথমিক বিদ্যালয়, গাবতলা মাধ্যমিক বিদ্যালয়, উত্তর সাগরদী সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং উপজেলা পরিষদ। প্রত্যেকটি কেন্দ্রেই গতকাল মঙ্গলবার রাতের মধ্যেই প্রিজাইডিং এবং সহকারী প্রজাইডিং অফিসারদের দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে। পাশাপাশি কেন্দ্র গুলোতে পৌছে দেয়া হয়েছে ব্যালট বক্স, ব্যালট পেপার সহ ভোট গ্রহনের সরঞ্চামাদী।
তিনি আরো বলেন, একটি অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচনের মধ্যে দিয়ে ২৩ নং ওয়ার্ডে উপ-নির্বাচন সম্পন্ন করা হবে। এ জন্য নেয়া হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। নির্বাহী ম্যাজিষ্ট্রেট, বিজিবি, র‌্যাব, পুলিশ এবং আনসার বাহিনীর সমন্বয়ে এ নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে। ভোটাররা যাতে নির্বিঘেœ ভোট কেন্দ্রে আসতে পারে, প্রার্থীদের প্রভাব বিস্তার প্রতিরোধ, জাল ভোট সহ সকল প্রকার অপ্রীতিকর ঘটনা প্রতিরোধে প্রশাসন কাজ করবে।
এর মধ্যে প্রত্যেক কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট, সহকারী পুলিশ কমিশনার, একটি করে র‌্যাব ও বিজিবি’র টহল টিম, ১৬ জন করে পুলিশ সদস্য এবং ১২ জন করে আনসার বাহিনীর সদস্য ভোট কেন্দ্রে দায়িত্ব পালন করবেন। বরিশালের ইতিহাসে এটাই সর্বোচ্চ এবং নজিরবিহিন নিরাপত্তা ব্যবস্থা বলে মনে করছেন ভোটাররা। তবে তার মধ্যেও আশংকার কথা বলছেন তারা। বিশেষ করে ভোটারদের ভোট কেন্দ্রে না যাবার জন্য হুমকি এবং ভোটারদের প্রভাবিত করনের অভিযোগ করা হয়েছে। যুবলীগ কর্মী এনামুল হক বাহার এর অনুসারীরা ভোটারদের ভোট কেন্দ্রে না যেতে ভয়ভিতি এবং অপর প্রার্থী আব্দুল্লাহ কালো টাকার বিনিময়ে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছে বলে অভিযোগ করছেন আওয়ামী লীগের অপর প্রার্থী আক্তার হোসেন রিপন। তবে সকল বাঁধা-বিপত্তি উপেক্ষা করেই ভোটাররা আজ বুধবার ভোট কেন্দ্রে গিয়ে তাদের ভোটাধিকার প্রয়োজনের জন্য আহ্বান জানিয়েছেন নির্বাচন কর্মকর্তা।
উলে¬খ্য ২০১৬ সালের ১১ নভেম্বর সিটি কর্পোরেশনের আয়োজিত নৌ-ভ্রমনে গিয়ে মস্তিস্কে রক্তক্ষরণে ইন্তেকাল করেন ২৩ নং ওয়ার্ডের কাউন্সিলর রেজাউল চৌধুরী রেজভী। এতে শূন্য থাকা এই ওয়ার্ডের কাউন্সিলর পদের উপ-নির্বাচনের তফসিল ঘোষনা করে নির্বাচন কমিশন।