নগরীর বরফকল মালিকদের ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক ॥ খুলনা থেকে বরফ আনায় নগরীর বরফকল মালিকদের ডাকা ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার প্রশাসন ও কল মালিকদের সভা শেষে ধর্মঘট প্রত্যাহার করা হয়।
বরফকল মালিক সমিতির সভাপতি আনিছুজ্জামান কামাল খান জানান, তাদের লোকসান হয় বলে কল বন্ধ রেখেছিলেন। জেলা প্রশাসকের অনুরোধ ও মৎস্য বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে বৈঠকের পর দুপুর ১টা থেকে চালু করার নির্দেশ দিয়েছেন।
মৎস্য আড়তদার মালিক সমিতির নিরব হোসেন টুটুল বলেন, ইলিশ প্রজনন নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পরদিন ১০ অক্টোবর থেকে পোর্ট রোড মোকামে প্রচুর মাছ নিয়ে আসে জেলেরা। এতে ওই দিন থেকে বর্তমানে তিন হাজার ক্যান বরফের প্রয়োজন। কিন্তু বরফ কল মালিকদের সিন্ডিকেটের কারনে চালু দুই কল মাত্র ৮ হাজার ক্যানের সরবরাহ করে। তখন মাছ পচে আর্থিক ক্ষতি থেকে রক্ষায় বরফ ভাঙ্গা কল মালিকরা খুলনা থেকে সংগ্রহ করে। এতে ক্ষিপ্ত হয়ে বরফ কল মালিকরা কোন ঘোষণা ছাড়া ১২ অক্টোবর থেকে কল বন্ধ রাখে। এতে ভোগান্তি ছাড়াও প্রতি বরফ ক্যানের দাম দ্বিগুন হয়। বরফ ভাঙ্গা কল মালিক সমিতির সভাপতি মো. হারুন সিকদার জানান, সমঝোতা সভায় তাদের ডাকা হয়নি। তারপরও বরিশাল থেকে বরফ পেলে তারা খুলনার বরফ আনা বন্ধ রাখবেন।
মৎস্য বিভাগের কর্মকর্তা বিমল দাস জানান, তিনি ধর্মঘট করার পর থেকেই সমঝোতার চেষ্টা চালিয়ে সফল হয়েছেন। এতে করে জেলে থেকে মাছ ব্যবসায়ী সবার কষ্ট লাঘব হবে।