নগরীতে চার দিনব্যাপি জীবনানন্দ উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক ॥ রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ১১৭তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে নগরীতে শুরু হয়েছে ৪ দিনব্যাপি জীবনানন্দ উৎসব। গতকাল শনিবার নগরীর অশ্বিনী কুমার টাউন হলে উৎসবের উদ্বোধনকালে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মো. গাউস বলেন, জীবনানন্দ দাশ বাংলা সাহিত্যের অহংকার। তাকে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেবার জন্যই প্রশাসনের এ আয়োজন।
জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কাজী হোসনে আরা, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি এসএম ইকবাল, মুক্তিযোদ্ধা আক্কাস হোসেন প্রমুখ।
৪ দিনব্যাপি উৎসবে অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে জীবননান্দ দাশের কাব্য, দেশপ্রেম ও প্রকৃতি ভাবনা নিয়ে প্রবন্ধ পাঠ, কবির কাব্য ভিত্তিক বক্তৃতা, কবিতা ভিত্তিক চিত্রাংকন প্রতিযোগীতা, কবি আলাপন, জীবনানন্দ পদক প্রদান, সংগীতানুষ্ঠান এবং নৃত্যানুষ্ঠান।
জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত উৎসবে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের ৯টি স্টল রয়েছে। সকল স্টলে জীবনানন্দের লেখা বই রয়েছে। এছাড়াও একটি স্টলে জয়ীতাদের তৈরি পণ্য রয়েছে। স্টল রয়েছে বরিশাল চেম্বার, বরিশাল ইসলামিয়া কলেজ, মাহবুব লাইব্রেরী, বুক ভিলা, ইসলামিয়া লাইব্রেরী, অরিয়েন্টাল বুক ডিপো ও এনজিওদের। সন্ধ্যায় কবির দেশ্রপ্রেম ও প্রকৃতি ভাবনা প্রবন্ধ পাঠ করেন বিএম কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক দেবাশিষ হালদার। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আগামী ১ মার্চ এ উৎসবের সমাপ্তি ঘটবে।