দেশের প্রতিভাবান ক্রিকেটার মিরাজ ও রাব্বিকে সংবর্ধনা বঙ্গবন্ধু উদ্যানে তিনদিন ব্যাপী জীবনানন্দ মেলার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক ॥ বরিশালে জেলা প্রশাসন ও বরিশাল ফাউন্ডেশনের যৌথ আয়োজেন নগরীতে শুরু হয়েছে তিন দিন ব্যাপী জীবনানন্দ মেলা। গতকাল শুক্রবার বিকেল ৪ টায় নগরের বঙ্গবন্ধু উদ্যানে মেলার উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বরিশালের দুই কৃতি সন্তান জাতীয় দলের ক্রিকেট দলের গৌরব দুই প্রতিভাবান খেলোয়াড় মেহেদী হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বিকে ‘বরিশাল জেলা প্রশাসক’ পদক-২০১৭ প্রদান করা হয়েছে।
জীবনানন্দ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তাদের সংবর্ধনা এবং জেলা প্রশাসন পদক-২০১৭ দেয়া হয়। এ সময় জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের উত্তরন, নগদ অর্থ, ক্রেস্ট এবং সম্মাননা স্মারক তুলে দেন অনুষ্ঠানের অতিথিবৃন্দ। অনুষ্ঠানে ক্রিকেটার মিরাজ ও রাব্বির পরিবারের সদস্যরা ছাড়াও নগরীর বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন। অপরদিকে বরিশাল, না খুলনার মেহেদী হাসান মিরাজ। এর ব্যাখ্যা দিয়েছেন স্বয়ং মিরাজ নিজেই। মেহেদী হাসান মিরাজ বলেছেন, মিরাজ, বরিশালের, মিরাজ খুলনার, সর্বোপরি মিরাজ বাংলাদেশের।
জন্মস্থান থেকে তিনি এবং রাব্বি সংবর্ধনা পাওয়ায় তারা দুইজনই অনুপ্রানীত হবেন। জন্মস্থানে সন্মাননা পাওয়ায় নিজেদের ধন্য মনে করেন তারা।
নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে বরিশালের কৃতি সন্তান জাতীয় দলের দুই ক্রিকেটারকে সংবর্ধনা দেয়ার কথা বলেন জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান । এর পূর্বে বঙ্গবন্ধু উদ্যানে আয়োজন করা হয় রুপাসী বাংলার কবি জীবনানন্দ দাস’র জন্মদিন উপলক্ষে জীবনানন্দ মেলার উদ্বোধনী অনুষ্ঠান। বরিশাল জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল-২ আসনের সাংসদ এ্যাড. তালুকদার মোঃ ইউনুস। বিশেষ অতিথি ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমিন, বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক এবং অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. জাকির হোসেন। মেলা প্রাঙ্গনে বেলুন-ফেষ্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিবৃন্দ।
এদিকে উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ আকর্ষন ছিলো বিভিন্ন পর্যায়ে থেকে বরিশালের নাম দেশবাসীর কাছে উজ্জলকরা বরিশালের কৃতি সন্তান ও বিশিষ্ট ব্যক্তিদের সম্মাননা এবং পদক প্রদান অনুষ্ঠান। তাদের বরিশালের গৌরব কৃতি সন্তানদের জীবনানন্দ দাস এবং জেলা প্রশাসক পদক-২০১৭ প্রদান করা হয়েছে।
এর মধ্যে জাতীয় ক্রিকেট দলে ডাক পাওয়া বরিশালের কৃতি সন্তান এবং বাংলাদেশ ক্রিকেট দলের গৌরব মেহেদী হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বীকে সম্মাননার পাশাপাশি দেয়া হয়েছে ‘বরিশাল জেলা প্রশাসক পদক।
এছাড়া টাঙ্গাইল জেলা প্রশাসক ও বরিশালের কৃতি সন্তান মো. মাহাবুব হোসেন এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপনকেও বরিশাল জেলা প্রশাসক পদকে ভূষিত করার ঘোষনা দেয়া হয়েছে। এর মধ্যে টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. মাহবুব হোসেনকে সামাজিক যোগাযোগ মাধ্যমের উত্তম ব্যবহার, জনগণকে সংগঠিত করন এবং গঠনমূলক নেতৃত্বের মাধ্যমে লৌহজং নদী উদ্ধারে অনবদ্য অবদান রাখায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপনকে বিভিন্ন মাধ্যমে বরিশাল জেলাকে আলোকিত করতে বিশেষ অবদান রাখায় জেলা প্রশাসক পদক ভূষিত করার ঘোষনা দেয়া হয়েছে।
এছাড়াও সাহিত্য ও সংস্কৃতি বিকাশে অসামান্য অবদান রাখায় নিখিল কুমার সেন গুপ্ত এবং বাংলা কাব্য সাহিত্যের সমৃদ্ধিতে অনবদ্য অবদান রাখায় কবি আসমা চৌধুরীকে জীবনানন্দ পদক-২০১৭ ভূষিত করা হয়েছে। তিন দিন ব্যাপী জীবনানন্দ মেলার সমাপনী দিন অর্থাৎ ১৯ ফেব্রুয়ারী সন্ধ্যায় তাদেরকে মেলা প্রাঙ্গনে সম্মাননা দেয়া হবে বলে ঘোষনা দিয়েছেন অনুষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান।
উল্লেখ্য, গতকাল শুক্রবার বিকালে উদ্বোধন হওয়া জীবনানন্দ মেলা চলবে আগামী ১৯ ফেব্রুয়ারী পর্যন্ত। মেলার একটি প্যাভিলিয়ান সহ ৩৫টির মত স্টল রয়েছে। তিন দিনই মেলা প্রাঙ্গনে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। গতকাল উদ্বোধনী এবং পদক প্রদান অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।