দরপত্রে অংশ নেয়ার দাবি ঠিকাদারদের

নিজস্ব প্রতিবেদক॥ জেলা প্রশাসনের আহবানকৃত দরপত্রে উন্মুক্ত ভাবে অংশগ্রহনের দাবীতে বিক্ষুব্ধ হয়ে উঠেছেন ঠিকাদাররা। পাশাপাশি এই দাবী বাস্তবায়নের জন্য জেলা প্রশাসনের বরাবর স্মারক লিপি প্রদান করেছেন তারা। গতকাল রবিবার বেলা ১২টার দিকে ১১ জন ঠিকাদার স্বাক্ষরিত এই স্মারক লিপি প্রদান করেন।
ঠিকাদাররা জানান, গত ১৭ এপিল জেলা প্রশাসনের আওতাধিন বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস মেরামত কাজের আহবান জানানো হয়। কিন্তু দরপত্রে শুধুমাত্র জেলা প্রশাসনের এস.এ শাখার তালিকাভুক্ত ঠিকাদারদের অংশগ্রহন করতে পারবে বলে শর্ত দেয়া হয়েছে।
ঠিকাদাররা দাবী করে বলেন, শুধু মাত্র বরিশাল জেলা প্রশাসনেই এই নিয়ম করা হয়েছে। অন্যান্য জেলা প্রশাসন কার্যালয়ে এই সংক্রান্ত দরপত্রে তালিকা ভুক্ত ঠিকাদারদের বাইরে অন্যান্য ঠিকাদাররাও অংশ গ্রহন করতে পারছে। শুধু তাই নয়, গত অর্থ বছরে বরিশাল জেলা প্রশাসনের দরপত্রে তালিকা ভুক্ত ঠিকাদারদের পাশাপাশি গনপূর্ত বিভাগের তালিকাভুক্ত ঠিকাদাররাও অংশ নিতে পেরেছেন। কিন্তু এ বছরই জেলা প্রশাসন কর্তৃপক্ষ ব্যতিক্রম নিয়ম করেছে। এর ফলে সাধারন ঠিকাদাররা দরপত্রে অংশ গ্রহনের পাশাপাশি সরকার রাজস্ব আয় থেকেও বঞ্ছিত হচ্ছে বলে অভিযোগ করেন সাধারন ঠিকাদাররা।
এদিকে গতকাল সাধারন ঠিকাদাররা দরপত্র কিনতে গেলে তাদের কাছে দরপত্র বিক্রি করেনি এসএ শাখা কর্তৃপক্ষ। যার ফলে সেখানে ঠিকাদারদের মাঝে উত্তেজনার সৃষ্টি হয়। পরবর্তীতে তারা দরপত্রে অংশ গ্রহনের দাবীতে অতিরিক্ত জেলা প্রশাসক আবু ইউসুব মোহাম্মদ রেজাউর রহমানের মাধ্যমে জেলা প্রশাসক বরাবর স্মারক লিপি প্রদান করেন ঠিকাদাররা।
এ বিষয়ে জানতে চাইলে এসএ শাখা থেকে জানানো হয়েছে, ঠিকাদারদের দাবীর বিষয়ে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিবেন। আজ এই বিষয়ে সিদ্ধান্ত দেয়া হবে বলেও জানানো হয়েছে।