দক্ষিণাঞ্চলে ৫ মে থেকে শুরু হচ্ছে বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সফর

রুবেল খান ॥ আগামী ৫ মে থেকে বরিশাল তথা দক্ষিণাঞ্চলে শুরু হচ্ছে বিএনপি’র কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাংগঠনিক সফর। ঐদিন থেকে পৃথক পৃথক ভাবে স্থানীয় পর্যায়ের তৃনমুল নেতা-কর্মীদের নিয়ে কর্মী সভা করবেন কেন্দ্রের নেতৃবৃন্দ। আর তাই ইতিমধ্যে প্রায় সব কটি জেলায় কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাংগঠনিক সফর এবং কর্মী সভার সময় ও দিনক্ষন ঠিক করা হয়েছে। সে অনুযায়ী প্রথম আগামী ৫ মে বরিশাল মহানগর বিএনপি’র সাংগঠনিক সফর ও কর্মী সভা অনুষ্ঠিত হবে। তবে প্রশাসনিক জটিলতা এবং দলের অভ্যন্তরীন কারনে পটুয়াখালী ও ঝালকাঠি জেলায় কেন্দ্রীয় সাংগঠনিক সফর টিমের আগমন এবং কর্মী সভার সময় এখনো নির্ধারন হয়নি।
সূত্রমতে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকার বিরোধী আন্দোলনের পূর্ব প্রস্তুতির অংশ হিসেবে দেশব্যাপী সাংগঠনিক সফর কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। কর্মসূচির অংশ হিসেবে বরিশাল বিভাগের সাংগঠনিক ৮ জেলায় সফর এবং কর্মী সভা করার লক্ষে কেন্দ্রের নেতাদের সমন্বয়ে সাংগঠনিক সফর টিম গঠন করে দেয়া হয়েছে। ৫ সদস্য বিশিষ্ট প্রত্যেকটি টিমেরই নেতৃত্ব দিবেন কেন্দ্রীয় নেতারা। স্থানীয় দলীয় কমিটির আয়োজনে কর্মী সভায় আগামী রাজনীতি, আন্দোলন সংগ্রামে কেন্দ্র ও তৃনমূলের করনীয় বিষয়ে দিক নির্দেশনা দিবেন সফরকারী বিএনপি’র কেন্দ্রীয় নেতারা।
এরই অংশ হিসেবে কর্মসূচির দিনক্ষন এবং সময় নির্ধারন করেছেন সফর টিমের নেতৃবৃন্দ। আগামী ৫ মে থেকে বরিশাল তথা দক্ষিণাঞ্চলে বরিশালের সাংগঠনিক ৮ জেলায় কর্মী সভার জন্য দিনক্ষন, সময় এবং স্থান নির্ধারন করেছেন। সে অনুযায়ী আগামী ৫ মে সর্ব প্রথম বরিশাল মহানগর বিএনপি’র তৃনমুল নেতা-কর্মীদের নিয়ে কর্মী সভা করবেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ। ওইদিন বিকাল ৫টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলে আয়োজিত কর্মী সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এছাড়াও অতিথি হিসেবে বিএনপি’র কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব এ্যাড. মজিবুর রহমান সরোয়ার, কেন্দ্রীয় কমিটির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এ্যাড. বিলকিছ আক্তার জাহান শিরিন সহ দুই সহ-সাংগঠনিক সম্পাদক ও মহানগর বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক উপস্থিত থাকবেন।
এদিকে সাংগঠনিক সফর কর্মসূচির অংশ হিসেব ৬ মে বরিশাল জেলা উত্তর এবং দক্ষিণ এর কর্মী সভা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকালে উত্তর এবং বিকালে দক্ষিন জেলা বিএনপি’র কর্মী সভার আয়োজন করা হয়েছে। দুটি কর্মী সভাতেই প্রধান অতিথি থাকবেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এ দুটি কর্মী সভা সদর রোডের অশ্বীনি কুমার হলে আয়োজন করা হয়েছে।
তাছাড়া ৬ মে একই দিন বরগুনা জেলায় সাংগঠনিক সফর এবং কর্মী সভার সময় এবং দিনক্ষন নির্ধারন করা হয়েছে। এই কর্মী সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী। সফর টিমে কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এবং দু’জন সহ-সাংগঠনিক সম্পাদক এর থাকার কথা রয়েছে। তাছাড়া আগামী ৭ মে ভোলা জেলায় সাংগঠনিক সফর কর্মী সভায় প্রধান অতিথি থাকবেন বিএনপি’র যুগ্ম মহাসচিব এ্যাড. মজিবুর রহমান সরোয়ার এবং ১৩ মে পিরোজপুর জেলায় আয়োজিত কর্মী সভায় প্রধান অতিথি থাকবেন বিএনপি’র চেয়ারপার্সনের উপদেষ্টা আসাদুজ্জামান রিপন।
এছাড়া পটুয়াখালী জেলার কর্মী সভায় চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব এবং ঝালকাঠি জেলার কর্মী সভায় দলের ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব:) আলতফ হোসেন চৌধুরী’র প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। তবে এ দুটি জেলায় সাংগঠনিক সফর এবং কর্মী সভার দিনক্ষন এখনো নির্ধারন হয়নি।
বরিশাল বিভাগের দায়িত্বে থাকা বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এ্যাড. বিলকিছ আক্তার জাহান শিরিন বলেন, পটুয়াখালীতে প্রশাসনিক জটিলতার কারনে এখন পর্যন্ত সময় নির্ধারন হয়নি। তবে স্থানীয় নেতৃবৃন্দ বিষয়টি দেখছেন। পাশাপাশি ঝালকাঠি জেলা নিয়ে গত শুক্রবার একটি সভা হয়েছে। তবে ওই সভায় কেন্দ্রীয় নেতৃবৃন্দের সফর সম্পর্কে সিদ্ধান্ত হয়নি। বিএনপি’র ভাই চেয়ারম্যান শাহ জাহান ওমর দেশে নেই। আজ সোমবার তার আসার কথা রয়েছে। তিনি আসলে ঝালকাঠিতে সাংগঠনিক সফর এবং কর্মী সভার সময় নির্ধারন হবে বলে জানিয়েছেন তিনি।