দক্ষিণাঞ্চলে জালনোট সনাক্ত করণে বাংলাদেশ ব্যাংকের ৫০ যন্ত্র হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক॥ দক্ষিণাঞ্চলে কোরবানীর পশুর হাটে জাল টাকার নোট সনাক্ত করণে ৫০ যন্ত্র পুলিশের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বুধবার বিকেলে বরিশাল কার্যালয় থেকে রেঞ্জ পুলিশের কাছে ৪৪ এবং মহানগরের পুলিশের কাছে ৬ যন্ত্র হস্তান্তর করা হয়। এসব যন্ত্র বিতরনকালে বাংলাদেশ ব্যাংকের বরিশাল অঞ্চল কার্যালয়ের মহাব্যবস্থাপক মো. নুরুল আলম কাজী বলেন, জালনোট তৈরীকারী চক্র বিভিন্ন উৎসবকে কাজে লাগাতে অপতৎপরতা চালায়। তাদের এসব চক্রান্ত প্রতিরোধের লক্ষে সক্রিয়ভাবে কাজ করছে বাংলাদেশ ব্যাংক ও পুলিশ বিভাগ। কোরবানী পশুর হাটে যাতে চক্র কোন ফায়দা লুটতে না পারে সেজন্য জালনোট সনাক্তকরণ যন্ত্র সরবরাহ করা হয়েছে। এছাড়াও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে রাষ্ট্রায়ত্ব ও বেসরকারি ব্যাংককে পশুর হাটে বুথ স্থাপন করে জালনোট সনাক্ত করণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বরিশালের স্থানীয় কেবল নেটওয়ার্কের মাধ্যমে আসল নোট ও জালনোট চেনার উপায় নিয়ে জনসচেতনতা বাড়াতে চার মিনিটের একটি তথ্যচিত্র প্রচার করা হচ্ছে বলে জানিয়েছেন মহাব্যবস্থাপক।
পুলিশের কাছে যন্ত্র বিতরণকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক বরিশাল শাখার উপ-মহাব্যববস্থাপক একেএম গোলাম মুস্তফা, উপমহাব্যবস্থাপক (ক্যাশ) আবুল বাশার-১, উপ-পরিচালক মোঃ আবদুর রাজ্জাকসহ বাংলাদেশ ব্যাংক বরিশাল শাখার কর্মকর্তা, বরিশাল রেঞ্জ ও মহানগর পুলিশের প্রতিনিধিবৃন্দ।