থাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালনের আরো খবর

পরিবর্তন ডেক্স ॥ বিনম্র শ্রদ্ধায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। আমাদের প্রতিবেদকদের পাঠানো তথ্য নিয়ে রয়েছে শোক দিবসে আরো খবর।
নলছিটি প্রতিবেদক জানান, নলছিটিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, পতাকা উত্তোলন, শোক র‌্যালি, কালো ব্যাজ ধারণ, দুপুরে দুঃস্থদের মাঝে খাবার বিতরণ, আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। শনিবার বিকালে উপজেলার বিভিন্ন স্থানে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সিদ্ধকাঠী ইউনিয়ন মাঠে আলোচনা সভায় ইউনিয়ন আ’লীগ সভাপতি সোহরাব মাস্টারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা আ’লীগ সভাপতি ও সাবেক পৌর মেয়র তছলিম উদ্দিন চৌধুরী। উপস্থিত ছিলেন আ’লীগ নেতা রফিকুল ইসলাম কবির, ডাঃ ইউসুফ আলী তালুকদার, আবুল বাসার কাজী, যুবলীগ নেতা মামুন তালুকদার, শহিদ গাজী, ছাত্রলীগ সভাপতি ওয়াসিম হাওলাদার প্রমুখ। পৌর এলাকার পোলের হাটে উপজেলা বাস্তুহারা দলের সভাপতি মিন্টু হাওলাদারের সভাপতিত্বে আলোচনা সভায় ছিলেন ভারপ্রাপ্ত পৌর মেয়র ফারুক হোসেন, উপজেলা বাস্তুহারা দলের সাধারণ সম্পাদক কবির হোসেন, আ’লীগ নেতা জামাল হোসেন খান প্রমুখ। এছাড়াও উপজেলার বিভিন্ন স্থানে আ’লীগের অঙ্গসংগঠনের উদ্যোগে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বানারীপাড়া প্রতিবেদক জানান, বানারীপাড়ায় আ’লীগ নেতা এস এম হারুন এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তৃতা করেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার তরুনেন্দ্র নারায়ন ঘোষ, মুক্তিযুদ্ধকালীন বেজ কমান্ডার বেনুলাল দাস গুপ্ত, হাই কেয়ার স্কুলের পরিচালক আঃ হাই বখস, পৌর সেচ্ছাসেবক লীগের সভাপতি মোঃ মিজানুর রহমান, প্রেক্লাবের সাবেক সম্পাদক মোঃ কাওসার হোসেন প্রমুখ। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়। সকাল ১০ টায় উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আঃ জলিল ঘরামীর সভাপতিত্বে সদর ইউনিয়নে বক্তৃতা করেন ইউনিয়নের আ’লীগের সাধারন সম্পাদক উত্তম কুমার দাস, যুগ্ম সম্পাদক মোখলেচুর রহমান ও যুবলীগ নেতা কাওসার হোসেন। নতুন মুখ খেলা ঘর আসরের সভাপতি ও সাবেক উপজেলা শিক্ষা অফিসার মোশারেফ হোসেনের সভাপতিত্বে বক্তৃতা করেন কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষনা পরিষদের যুগ্ম সাধারন সম্পাদক ও বাইশারী কলেজের অধ্যক্ষ কাজী মিজানুল ইসলাম মুকুল, নতুন মুখ সভাপতি মোয়াজ্জেম হোসেন মানিক, সম্পাদক হরে কৃঞ্চ বিশ্বাস প্রমুখ।
বাবুগঞ্জ প্রতিবেদক জানান, বাবুগঞ্জে জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে সরকারি বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করেন স্থানীয় এমপি এ্যাড শেখ মো. টিপু সুলতান। এসময় একটি শোক র‌্যালী উপজেলা পরিষদ চত্ত্বরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এদিকে উপজেলার ঐতিহ্যবাহী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সৈয়দ মোশারফ-রাশিদা একাডেমির (এসএমআর) উদ্যোগে শিশু-কিশোরদের আবৃত্তি, চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। এসময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী শিক্ষক লোকমান হোসেন, আবুল কালাম মাস্টার, সালমা বেগম, শাকিল আহমেদ, বিপ্লব কুমার দেবনাথ, আতিয়া বেগম প্রমুখ। এদিকে গতকাল জাতীয় শ্রমিক লীগের উদ্যোগে আলোচনা সভা, মিলাদ ও দোয়া-মোনাজাত এবং কাঙ্গালী ভোজ অনুষ্ঠিত হয়। উপজেলা শ্রমিক লীগ সভাপতি সাখাওয়াত হোসেন নিখিল তালুকদারের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সরদার খালেদ হোসেন স্বপন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি কাজী ইমদাদুল হক দুলাল, ছাত্রলীগ সভাপতি মৃধা মুহ. আকতারুজ্জামান মিলন, যুবলীগ সভাপতি মোস্তফা কামাল চিশতি, ইঞ্জিনিয়ার শাহরিয়ার আহমেদ শিল্পী, শ্রমিক লীগ সম্পাদক তাওহীদ হোসেন, শহিদুল ইসলাম রফিক, সাইফুল ইসলাম, জুয়েল তালুকদার প্রমুখ। দোয়া-মোনাজাত শেষে কাঙ্গালী ভোজ অনুষ্ঠিত হয়। এছাড়াও জাতির জনকের শাহাদাৎ বার্ষিকী পালন করেছে উপজেলা আওয়ামী লীগ, বাবুগঞ্জ ডিগ্রি কলেজ এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) বাবুগঞ্জ ক্যাম্পাসের ছাত্রলীগ।
রাজাপুর প্রতিবেদক জানান, রাজাপুর অডিটোরিয়ামে উপজেলা আ’লীগ ও সহযোগী সংগঠন আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন ঝালকাঠি-১ আসনের সাংসদ ও ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্জ্ব বজলুল হক হারুন এমপি। উপজেলা আ’লীগের সিনিয়রসহ সভাপতি মিলন মাহমুদ বাচ্চুর সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. সঞ্জিব কুমার বিশ্বাস, জেলা আ’লীগের ত্রান ও সমাজ কল্যান সম্পাদক মোঃ মুজিবুল হক কামাল, উপজেলা চেয়ারম্যান মোঃ মনিরউজ্জামান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক অ্যাড. খাইরুল আলম সরফরাজ প্রমুখ।
এচাড়া বারবাকপুর গ্রামে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যান ও পুর্নবাসান সোসাইটির দেয়া ও মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের উপজেলা সভাপতি মোঃ জলিল শাহ। দোয়া মিলাদ শেষে কাঙ্গালীভোজের আয়োজন করা হয়।
মেহেন্দিগঞ্জ প্রতিবেদক জানান, উলানিয়া ইউনিয়ন আ’লীগ ও গোবিন্দপুর আ’লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন সরদারের উদ্যোগে উলানিয়া বালিকা বিদ্যালয়ের হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ইউনিয়ন আ’লীগের সভাপতি আঃ ওয়াদুদ হাওলাদারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন আ’লীগ নেতা বিশিষ্ট ব্যবসায়ী আলতাফ হোসেন সরদার, সাধারন সম্পাদক মিজানুর রহমান লালু হাওলাদার, সহ-সভাপতি আবুল কাশেম বাবুল, ইসমাইল চৌধুরী, মোহাম্মদ হোসেন কালু, প্রধান শিক্ষক হারুন অর-রশিদ, মাষ্টার নুরুল ইসলাম, ভারপ্রাপ্ত চেয়ারম্যান মনির হোসেন মোক্তার সহ বিভিন্ন ওয়ার্ডের নেতাকর্মীবৃন্দ। অনুষ্ঠানে আলোচনা শেষে দোয়া মোনাজাত করা হয় এবং দুঃস্থ্য গরীবদের মাঝে খাবার বিতরণ করা হয়।
বাকেরগঞ্জ প্রতিবেদক জানান, বাকেরগঞ্জের গারুড়িয়ায় আলোচনা সভা, দোয়া-মিলাদ ও কাঙ্গালী ভোজ বিতরণ করা হয়েছে। ইউনিয়ন আ’লীগের উদ্যোগে বিলকিস জাহান টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জেল আলী তালুকদারের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কলেজ অধ্যক্ষ এএসএম জুবায়ের আলম পারভেজের সার্বিক ব্যবস্থাপনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মাঈনুদ্দিন তালুকদার মিন্টু, ধর্ম বিষয়ক সম্পাদক মনিরুল ইসলাম, উপজেলা কৃষকলীগের যুগ্ম-আহবায়ক আতাউর রহমান, ইউনিয়ন যুবলীগের সভাপতি মোঃ রফিকুল ইসলাম, ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আলতাব হোসেন প্রমূখ। আলোচনা সভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফিরাত কামনা করে দোয়া-মিলাদ ও কাঙ্গালী ভোজ বিতরণ করা হয়।