ঢাকায় সমাবেশকে ঘিরে বিএনপি নেতা-কর্মী শূণ্য বরিশাল

নিজস্ব প্রতিবেদক ॥ সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি’র সমাবেশকে ঘিরে বিএনপি নেতা-কর্মী শূণ্য হয়েগেছে বরিশাল। সমাবেশে যোগ দিতে নেতা-কর্মীরা দল বেধে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেছে। গতকাল শনিবার সকাল থেকে লঞ্চ, বাস এবং বিমান যোগে তারা বরিশাল ত্যাগ করেন। রাজধানীর সোহরাওয়াদী উদ্যানে আজকের সমাবেশ জনসমুদ্রে পরিনত করতেই নেতা-কর্মীদের ঢাকায় যাত্রা বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে, ঢাকামুখী নেতাকর্মীদের লঞ্চ বাস সহ যাত্রাপথে পুলিশের বিরুদ্ধে ধরপাকড়ের অভিযোগ করেছেন নেতৃবৃন্দ।
৭ই নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে ঢাকায় সমাবেশ এর আয়োজন করেছে বিএনপি’র কেন্দ্রিয় কমিটি। আজ রোববার দুপুরে অনুষ্ঠিত হতে যাওয়া কর্মসূচিতে অংশ নিবেন বিএনপি’র চেয়ারপার্সন ও সাবেক প্রধান মন্ত্রী বেগম খালেদা জিয়া সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ। আর তাই কেন্দ্রীয় কর্মসূচিকে ঘিরে বরিশাল মহানগরী সহ দক্ষিণের কয়েক হাজার নেতা-কর্মীরা গতকাল বরিশাল ত্যাগ করেছেন। কেন্দ্রীয় এবং স্থানীয় পর্যায়ের নেতাদের নেতৃত্বে পৃথক পৃথক ভাবে তারা বিভিন্ন মাধ্যমে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেন।
এদিকে সমাবেশকে কেন্দ্র করে ঢাকায় অবস্থান করছেন বিএনপি’র বরিশাল বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এ্যাড. বিলকিছ আক্তার জাহান শিরিন, সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান ও মাহাবুবুল হক নান্নু। তাদের বাইরে বরিশাল মহানগর বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জিয়াউদ্দিন সিকদার, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি’র সভাপতি সম্পাদক, মহিলা দল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, যুবদল সহ শ্রমিক দল জেলা ও মহানগর নেতা-কর্মীরা পৃথক পৃথক ভাবে বিভিন্ন যোগাযোগ মাধ্যমে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেছেন।
সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশে যোগদানের উদ্দেশ্যে নেতা-কর্মীদের সাথে নিয়ে লঞ্চ যোগে ঢাকায় যাত্রা করা ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মহানগর ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক আফরোজা খানম নাসরিন বলেন, দীর্ঘ ১৯ মাস পরে বিএনপি ঢাকায় সমাবেশ করার অনুমতি পেয়েছে। এই সমাবেশ থেকে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া বিভিন্ন দিক নির্দেশনা দিবেন। সব থেকে বড় কথা হচ্ছে কেন্দ্রীয় সমাবেশ সার্থক এবং সফল করতে হবে। জনসভাকে জনসমুদ্রে পরিনত করতেই নেতা-কর্মীদের নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করা বলে দাবী করেন তিনি।
বরিশাল বিভাগের দায়িত্বে থাকা বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এ্যাড. বিলকিছ আক্তার জাহান শিরিন বলেন, ঢাকায় আজকের সমাবেশে গনজোয়ার নেমে আসবে। ইতিমধ্যে সারা দেশের ন্যায় বরিশালের হাজার হাজার নেতা-কর্মী ঢাকায় এসে পৌছেছে। তবে পদে পদে নেতা-কর্মীদের পুলিশি হয়রানির অভিযোগও করেন বিএনপি’র কেন্দ্রীয় এই নেতা। তিনি বলেন, বরিশালের জ্যেষ্ঠ নেতাদের ঢাকার বাসায় পুলিশ হানা দিচ্ছে। তাদের বাড়ি ঘরে তল্লাশীর পাশাপাশি আটকও করছেন। বিশেষ করে গতকাল রাতে সমাবেশে যোগ দিতে আসা বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য ও পিরোজপুর জেলা বিএনপি’র সভাপতি এবং সাবেক এমপি গাজী নূরুজ্জামান বাবুলকে তার ইস্কাটনের বাসা থেকে রমনা থানা পুলিশ ধরে নিয়ে গেছে।
তিনি বলেন, বিএনপি’র সমাবেশ সফল না করতে দিতেই বিএনপি’র নেতা-কর্মীদের ধরপাকর খরা হচ্ছে। যতই ধরপাকর হোক না কেন বিএনপি’র আজকের জনসভা জনসমুদ্রে পরিনত করা হবে বলে মন্তব্য করেন তিনি।