টাইগারদের বিজয়ে উল্লাসিত নগরী

রুবেল খান॥ ইংল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের টাইগারদের অবিস্মরণীয় জয়ে দেশ জুড়ে এখনো চলছে আনন্দ উল্লাস। তারই ধারাবাহিকতায় গতকাল বরিশাল মহানগরীতে ও বিভিন্ন জেলা উপজেলা ও আনন্দ ও বিজয় মিছিল করেছে ক্ষমতাসীন আওয়ামীলীগ, বিএনপি সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও সাধারণ ক্রিকেট প্রেমীরা। এসময় তারা বাংলাদেশ দলের কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ এবং অবিস্মরণীয় বিজয়ের আনন্দ উল্লাসে রং এর হলি খেলা, ঢোল-বাদ্য ও দেশের পতাকা নিয়ে ঘুরে টাইগারদের অভিনন্দন জানিয়ে শ্লোগনে মুখরিত হয়ে ওঠে গোটা নগরী।
এর মধ্যে গতকাল মঙ্গলবার বিকাল ৩টায় আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও মহানগর আওয়ামীলীগ নেতা সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র নেতৃত্বে এক বিশাল বর্ণাঢ্য বিজয় র‌্যালী বের করা হয়। সদর রোডে শহীদ সোহেল চত্ত্বর সংলগ্ন আওয়ামীলীগের দলীয় কার্যালয়ের সামনে থেকে বিজয় মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান শহর প্রদক্ষিণ করে। শত শত ক্রিকেট প্রেমীদের উপস্থিতিতে আনন্দ উম্মাদনায় বের হওয়া বিজয় র‌্যালীটি পুনরায় সোহেল চত্ত্বরে এসে শেষ হয়। এসময় উল্লাসিত ক্রেকেট প্রেমীরা বাংলাদেশের পতাকা উড়িয়ে, বাদ্যযন্ত্র বাজিয়ে এবং রং এর হলি খেলায় মেতে উঠে।
বিজয় র‌্যালীতে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন জেলা যুবলীগের সভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক এ্যাড. শাহীন, মহানগর যুবলীগ নেতা রফিকুল ইসলাম খোকন, জেলা ছাত্রলীগ সভাপতি সুমন সেরনিয়াবাত, সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক প্রমুখ।
র‌্যালীটি সোহেল চত্ত্বরে এসে শেষ হলে সেখানে ক্রিকেট প্রেমীরা পথচারী রিক্সা যাত্রী এবং নিজেদের গায়ে রং ছিটিয়ে আনন্দ ভাগাভাগি করে নেন।
এদিকে বিকাল ৪টার দিকে দলীয় শহীদ সোহেল চত্ত্বর থেকে বিজয় মিছিল বের করে মহানগর আওয়ামীলীগ। কমিটির সাধারণ সম্পাদক এ্যাড. আফজালুল করিম এর নেতৃত্বে বের হওয়া বিজয় মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়। এসময় তিনি ছাড়াও বরিশাল বারের সাবেক সম্পাদক এ্যাড. লস্কর নূরুল হক সহ বিভিন্ন ওয়ার্ডের নেতা-কর্মীরা বিজয় মিছিলে অংশ নেন।
এছাড়া বিকাল সাড়ে চারটায় সাবেক ছাত্রলীগ নেতা তৌহিদুল ইসলাম ছাবিদ এর নেতৃত্বে এক বর্ণাঢ্য বিজয় মিছিল বের করা হয়। এর পাশাপাশি যুব মহীলা লীগ নেত্রী শারমিন মৌসুমি কেকা’র নেতৃত্বে মহীলা যুবলীগ নগরীতে আনন্দ মিছিল করেছে। এর বাইরেও মঙ্গলবার বিকাল থেকে রাত পর্যন্ত মহানগরীর বিভিন্ন এলাকায়, স্কুল ও কলেজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ স্থানীয় সাধারণ ক্রিকেট প্রেমীরা বিজয় মিছিল করেছে।
অপরদিকে মহানগরী ছাড়াও বাংলাদেশের বিজয়ে বিজয় বরিশালের বিভিন্ন জেলা উপজেলায় বিজয় মিছিল, আনন্দ র‌্যালী করেছে জাতীয়তাবাদী দল বিএনপি’র নেতা-কর্মীরাও।