ঝালকাঠিতে ইনসেপশন সভা অনুষ্ঠিত

ঝালকাঠি প্রতিবেদক॥ মা ও নবজাতকের স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টি বিষয়ক কার্যক্রম শক্তিশালীকরণসহ সফলভাবে বাস্তবায়নের উদ্দেশ্যে পরিচালিত নতুন প্রকল্প ‘মা-মনি : হেল্থ সিস্টেমস্ স্ট্রেংদেনিং’ এর ইনসেপশন সভা (অবহিতকরণ সভা) সোমবার ঝালকাঠির জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। পরিবার পরিকল্পনার বরিশাল বিভাগীয় পরিচালক হরিপ্রসাদ পাল এতে প্রধান অতিথি ছিলেন। সভাপতিত্ব করেন ঝালকাঠির জেলা প্রশাসক মোঃ শাখাওয়াত হোসেন। বিশেষ আলোচক ছিলেন- বরিশাল বিভাগীয় স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত পরিচালক ডা. শেখ আবদুল করিম, ঝালকাঠির সিভিল সার্জন ডা. বিনয় কৃষ্ণ বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শাহরিয়াজ ও প্রকল্পের সিনিয়র ম্যানেজার ডা. মোস্তাক আহমেদ। ইউএসএউড এর অর্থায়নে ও সেভ দ্য চিলড্রেন এর নেতৃত্বে প্রকল্পটি পরিচালিত হচ্ছে।
সভায় পরিবার পরিকল্পনার উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) ফেরদৌসি বেগম, নলছিটির উপজেলা নির্বাহী অফিসার আবু হাসানাত মোহাম্মদ আরেফীন, কাঁঠালিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এমাদুল হক মনির, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ হুমায়ূন কবীর, ডা. জোয়াহের আলী, ডা. আনোয়ার হোসেন, প্রেস ক্লাব সভাপতি চিত্তরঞ্জন দত্ত, এফপিএবির ইউনিট সভাপতি মনোয়ার হোসেন খান, ব্র্যাকের জেলা প্রতিনিধি আবদুস সামাদ প্রমুখ বক্তৃতা করেন।
জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সাংবাদিক এবং এনজিও ও সুশীল সমাজের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন। সভায় প্রকল্পের কার্যক্রম তুলে ধরাসহ কার্যকরভাবে তা বাস্তবায়নের জন্য বিভিন্ন সুপারিশ গ্রহণ করা হয়।
বাংলাদেশের ৭টি জেলায় ‘মা-মনি : হেল্থ সিস্টেমস্ স্ট্রেংদেনিং’ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ঝালকাঠি ছাড়া অন্য জেলাগুলো হচ্ছে- পিরোজপুর, ভোলা, লক্ষ্মীপুর, নোয়াখালী, ব্রা‏হ্মনবাড়িয়া ও হবিগঞ্জ। প্রকল্পের লক্ষ্য হচ্ছে মা ও নবজাতকের স্বাস্থ্যের উন্নয়ন। উদ্দেশ্য সমূহ হচ্ছে- জেলা পর্যায়ের একটি যথোপযুক্ত বিস্তারিত পরিকল্পনা ও নেতৃত্বে মধ্য দিয়ে মা ও নবজাতকের স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং পুষ্টি বিষয়ক সব ধরনের কর্মসূচির বাস্তবায়ন নিশ্চিতকরণ; একটি সমন্বিত ও টেকসই উপায়ে মা ও নবজাতকের স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং পুষ্টি সেবা প্রদানে জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের স্বাস্থ্য ব্যবস্থা সমূহের দক্ষতা নিশ্চিতকরণ; গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থিত স্থাপনাসমূহে সংকটপূর্ণ ও জীবনদায়ক মা ও নবজাতকের স্বাস্থ্য কর্মসূচিসমূহের প্রাপ্যতা এবং প্রত্যাশিত মান নিশ্চিত করে সেবা প্রদান এবং ব্যবস্থা শক্তিশালীকরণের মাধ্যমে উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে মা ও নবজাতকের স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং পুষ্টি বিষয়ক যতেœর উন্নয়নে অর্থপূর্ণ কমিউনিটি ও স্থানীয় সরকারের সম্পৃক্ততা ও সমন্বয় নিশ্চিতকরণ।
সভায় প্রকল্পের কর্মকর্তাদের মধ্যে আরও যারা উপস্থিত ছিলেন তারা হলেন- ম্যানেজার  (কোয়ালিটি অ্যাসুরেন্স) ডা. শাকিল, পিএইচডির ফোকাল পারসন ডা. মোঃ আরিফ, সিনিয়র প্রোজেক্ট অফিসার (লজিস্ট্রিক) মোঃ আছাফুল ইসলাম সিদ্দিীকী, ডেপুটি ম্যানেজার (মনিটরিং-ইভালুয়েশন এন্ড ডকুমেন্টেশন) মহিতুল আজিম, ডেপুটি ম্যানেজার (ফাইন্যান্স এন্ড এডমিন) মিঞা বাহাউদ্দিন, ডেপুটি ম্যানেজার (সিবিএস) রওশন আরা বেগম, প্রজেক্ট সাপোর্ট অফিসার শরিফুল ইসলাম, পিএইচডির ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর কাজী শফিউল কবির, ফিল্ড কো-অর্ডিনেটর (সিবিএস) মোঃ আলামিন, মনিটরিং ইভালুয়েমন এন্ড ডকুমেন্টেশন অফিসার প্রশান্ত মন্ডল এবং চার উপজেলার কো-অর্ডিনেটর : ঝালকাঠি সদরের শামছুন নাহার, নলছিটির মোঃ জাকারিয়া, রাজাপুরের আবু নওশের সুমন ও কাঁঠালিয়ার মাহমুদ হাসান।