জেলেদের মাঝে জাল ও পরিচয়পত্র বিতরণ

নিজস্ব প্রতিবেদক॥ জাটকা সংরক্ষণ, জেলেদের বিকল্প কর্মসংস্থান ও গবেষণা প্রকল্পের আওতায় জেলেদের মাঝে ইলিশ ধরার জাল ও পরিচয়পত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার সদর উপজেলা পরিষদ ও উপজেলা মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে এ জাল ও পরিচয় পত্র বিতরন করা হয়।
বেলা ১২টার দিকে বরিশাল সদর উপজেলা পরিষদের হল রুমে অনুষ্ঠিত পরিচয়পত্র ও ইলিশ ধরার জাল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল সদর-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ। সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবদুর রউফ মিয়া, মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক মো. বজলুর রশীদ ও উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান রেহানা বেগম।
প্রধান অতিথি জেবুন্নেছা আফরোজ-এমপি বলেন, ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ইলিশের প্রজনন মৌসুম। তার এই সময়ে জেলেদের ইলিশ শিকার থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে সরকার। সেই সাথে এ সময়ের মধ্যে জেলেদের যাতে সমস্যার সৃষ্টি না হয় সেজন্য বর্তমান আওয়ামী লীগ সরকার জেলেদের বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে আসছে।
এমপি বলেন, জাটকা শিকার এবং বিক্রি বন্ধ হলে আমরা আমাদের পুরনো ঐতিহ্যে ফিরে যেতে পারবো। তাই সরকারের মাছ শিকারের আইন মেনে চলার জন্য জেলেদের প্রতি আহবান জানান তিনি।
আলোচনা অনুষ্ঠান শেষে বরিশাল সদর উপজেলার চারটি ইউনিয়ন চরবাড়িয়া, সায়েস্তাবাদ, চরমোনাই এবং টুঙ্গিবাড়িয়া ইউনিয়নের ৮০ জন জেলেদের মাঝে পরিচয়পত্র এবং ইলিশ ধরার জল বিতরন করেন এমপি জেবুন্নেছা আফরোজ ও উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু।