জেলা উপজেলায় নিরাপদ মাতৃত্ব দিবস উদযাপন

পরিবর্তন ডেস্ক ॥ নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে জেলা উপজেলায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার ওই অনুষ্ঠান সংশ্লিষ্ট জেলা ও উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে।
আমাদের ঝালকাঠি প্রতিবেদক জানান, জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সিভিল সার্জন ডা. আবদুর রহিমের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ডা. মোস্তাক আহম্মেদ, ডা. এইচ এম জহিরুল ইসলাম ও জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তা গৌতম কুমার দাস।
ভা-ারিয়া প্রতিবেদক জানান, ভা-ারিয়া উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে বে-সরকারী সংস্থা ওায়ার্ল্ডভিশন এডিপির সহায়তায়“ র‌্যালি বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে স্বাস্থ্য বিভাগ সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আতিকুল ইসলাম উজ্জল। সভায় উপজেলা স্বাস্থ্য প.প.কর্মকর্তা ডাঃ শাহাদাৎ হোসেন হাজরার সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউএনও মো. রুহুল কুদ্দুস, ডাঃ জাকিয়া পারভিন, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক সুখরঞ্জন পাল, সার্জারী ইনেসপেক্টর আ.হালিম, ওায়ার্ল্ডভিশনের স্বাস্থ্য প্রজেক্ট ম্যানেজার মো. নিজাম উদ্দিন, ব্রাকের মো. হাসুনুল হক বান্না, শামসুল ইসলাম আমিরুল প্রমুখ। সভায় নিরাপদ মাতৃত্ব কালীন সময়ে প্রতিটি পরিবারে সচেতনতা বৃদ্ধির আহবান জানানো হয়।
লালমোহন প্রতিবেদক জানান, লালমোহন উপজেলার পশ্চিম চরউমেদ ইউনিয়নে কোস্ট ট্রাস্ট উজ্জীবিত প্রকল্পের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা হয়। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় বের হওয়া র‌্যালীটি গজারিয়া বাজারের প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী শেষে সকাল ১১টায় গজারিয়া গালর্স স্কুল এন্ড কলেজ হলরুমে গজারিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক হুমায়ুন কবীরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন গজারিয়া গালর্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এমদাদুল হক সেলিম। এছাড়াও বক্তব্যে রাখেন ভোলা জেলা রিজোনাল কো-অর্ডিনেটর নুরে আলম, প্রধান শিক্ষক নজরুল ইসলাম জামাল, স্বাস্থ সহকারী ডাক্তার ফয়েজউল্লাহ, সাংবাদিক আনোয়ার পঞ্চায়েত মিলন, কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারী আকলিমা, কোস্ট কর্মী হোসাইন ইমাম নিরব, সাইদুর রহমান, মোঃ বাবুল হোসেন, প্রোগ্রাম অফিসার (টেকনিক্যাল) প্যারামেডিকেল মোঃ সাহেব আলী প্রমূখ।
মেহেন্দিগঞ্জ প্রতিবেদক জানান, মেহেন্দিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে হাসপাতাল চত্বর থেকে র‌্যালী বের করা হয়। র‌্যালীটিতে অংশগ্রহন করেন ডাক্তার চমন আফরোজ চৌধুরী, ডাঃ রাহাত হোসেন রিগান, স্যানেটারী ইন্সেপেক্টর নাছিমা বেগম, সিনিয়র স্টাফ নার্স খাদিজা বেগম সহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-ছাত্রীরা। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে আলোচনা সভায় স্বাস্থ্য ও পরিবার পরিকপ্লনা কর্মকর্তা ডাঃ জসিম উদ্দীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন মেহেন্দিগঞ্জ উপজেলা ভারপ্রাপ্ত পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গিয়াস উদ্দিন খান, সাংবাদিক নজরুল ইসলাম, স্বাস্থ্য পরিদর্শক মোঃ ফরিদ উদ্দিন।
কাউখালী প্রতিবেদক জানান, কাউখালী ও স্বরুপকাঠী উপজেলায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয় ও সি ডব্লিউ এফ ডি এর যৌথ উদ্যোগে এবং সোশ্যাল মার্কেটিং কোম্পানি ও ইউএসএইডের এর সহযোগিতায় একটি সাইকেল র‌্যালী ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি আলোচনা সভা এবং মাঠ পর্যায়ে গর্ভবতী মায়েদের সাথে প্রসব কালীন চেকআপ ও সন্তান লালন পালন বিষয়ের বিভিন্ন দিক নিয়ে কাউন্সেলিং সেবা প্রদান করা হয়।