ঘুর্ণিঝড় কোমেনের প্রভাবে উত্তাল ভোলার মেঘনা-তেতুঁলিয়া গাছ চাপায় নিহত-১ ॥ অর্ধশতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

ভোলা অফিস ॥ ঘুর্ণিঝড় কোমেনের প্রভাবে উত্তাল হয়ে উঠেছে ভোলার মেঘনা ও তেতুলিয়া নদী। গতকাল সকালে আবহাওয়া কিছুটা ভালো থাকলেও বেলা সাড়ে ১১ টা থেকে থেমে থেমে বৃষ্টি ও দমকা হাওয়া শুরু হয়। এতে গাছ চাপা পড়ে লালমোহন উপজেলার গজারিয়া এলাকায় গাছচাপা পড়ে মঞ্জুমা (৫৫) নামের এক বৃদ্ধা মরা গেছেন। স্থানীয় ইউপি মেম্বার মোঃ নান্নু জানিয়েছেন, তার এলাকার (কচুয়াালী গ্রামের) সোহরাব মোল্লার স্ত্রী মঞ্জুমা গাছ চাপায় ঘটনাস্থলেই তিনি মারা যান। মনপুরার চর ফৈজুদ্দিনে গাছ চাপায় আহত হয়েছেন হাফেজ মানুন ও মাওলানা ইসমাইল। আহতদের মনপুরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হচ্ছে। সাগরকূলের চর কুকরী-মুকরীর চেয়ারম্যান আবুল হাসেম মহাজান জানিয়েছেন, জোয়ারের পানিতে তার ইউনিয়নের অধিকাংশ এলাকা ডুবে গেছে। চর পাতিলাসহ বিভিন্ন এলাকার অর্ধশতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্থ হয়েছে। এছাড়া মনপুরার কলাতলির চরের ১০টি কাঁচাঘর ভেঙ্গে গেছে।
বৃহস্পতিবার রাতে উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় কোমেন আঘাত হানার খবরে ভোলায় আতঙ্ক বিরাজ করছে। চর কুকরী-মুকরী, চর পাতিলা, ঢালচরসহ বিছিন্ন চরের বাসিন্দারা গতকাল সন্ধ্যা থেকে আশ্রয় কেন্দ্রে যাওয়া শুরু করেছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়েছেন।
এদিকে গতকাল দিনব্যাপী সন্ধ্যার পর থেকেই ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসৃচির ৯ হাজার স্বেচ্ছাসেবী মেঘনার তীরবর্তী ও বিছিন্ন চরাঞ্চলের বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য মাইকিং করছে। নদী তীর ও বিভিন্ন মাছঘাটে ঘুর্ণিঝড় সতর্কীকরণ পতাকা উত্তোলণ করা হয়েছে। বিছিন্ন চরাঞ্চলের বাসিন্দাদের নিরাপদে আনার স্বেচ্ছাসেবীরা চেস্টা চালিয়েছে। সমুদ্র থেকে জেলে ট্রলারগুলো মাছঘাটে ফিরে এসেছে বলে ঘাটসূত্রে জানা গেছে।
ভারপ্রাপ্ত জেলা প্রশাসক জানিয়েছেন, জেলার সকল উপজেলায় কন্টোলরুম খোলা হয়েছে। জরুরী শুকনো খাবার মওজুদসহ ঘুর্ণিঝড় মোকাবেলায় সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতিমধ্যে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে জনগণকে নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য ১০ হাজার স্বেচ্ছাসেবী কাজ করছে। এছাড়া ঘুর্ণিঝড় পরবর্তী উদ্ধার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বেচ্ছাসেবীদের পাশাপাশি কোস্ট গার্ড, দমকল বাহিনী, পুলিশ আনসার সদস্যদের প্রস্তুত রাখা হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ যেন নৌযান চালাতে না পারে সেজন্য ঘাট ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।