কোয়ার্টার ফাইনালে যে যার প্রতিপক্ষ

রাইজিংবিডি ॥ ক্রিকেট বিশ্বকাপের গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ সম্পন্ন হয়েছে। দুই গ্রুপের ১৪টি দলের ৪২টি খেলা শেষে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আট দল। গতকাল রোববার আয়ারল্যান্ড-পাকিস্তান ম্যাচের ফল পাওয়ার পরই কোয়ার্টার ফাইনালের ফিকশ্চার নির্ধারিত হয়। এই ম্যাচে আইরিশদের সাত উইকেটে পরাস্ত করেছে পাকিস্তান। শেষ ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয় আয়ারল্যান্ডের। অন্যদিকে কপাল খুলে যায় ওয়েস্ট ইন্ডিজের। জটিল সমীকরণের মধ্য দিয়েও তারা পৌঁছে যায় কোয়ার্টারে।
পুল ‘এ’ থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে বাংলাদেশ, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। এর মধ্যে নিউজিল্যান্ড ছয় ম্যাচের ছয়টিতেই জয় নিয়ে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে উঠেছে। অস্ট্রেলিয়া চারটি জয় এবং পরিত্যক্ত হওয়া ম্যাচ থেকে এক পয়েন্টসহ মোট নয় পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হয়েছে।
আর ছয় ম্যাচের চারটিতে জয় নিয়ে আট পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা তৃতীয় এবং তিনটি জয় ও পরিত্যক্ত ম্যাচ থেকে এক পয়েন্টসহ সাত পয়েন্ট নিয়ে চতুর্থ হয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে বাংলাদেশ।
পুল ‘বি’ থেকে কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছে ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে ছয় ম্যাচের সবগুলো জিতে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। চার জয়ে আট পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছে দক্ষিণ আফ্রিকা।
এদিকে গ্রুপের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে চারটি জয় থেকে আট পয়েন্ট পেলেও নিট রানরেটে তৃতীয় হয়েছে পাকিস্তান। তিন ম্যাচে জয়ী হয়ে ছয় পয়েন্ট নিয়ে চতুর্থ স্থান পেয়ে নকআউট পর্বে উঠেছে ওয়েস্ট ইন্ডিজ।
এক নজরে কোয়ার্টার ফাইনালের ফিকশ্চার :
দল তারিখ বাংলাদেশ সময় ভেন্যু
দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা ১৮মার্চ সকাল ৯.৩০ মি. সিডনি ক্রিকেট গ্রাউন্ড
বাংলাদেশ-ভারত ১৯মার্চ সকাল ৯.৩০ মি. মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড
পাকিস্তান-অস্ট্রেলিয়া ২০মার্চ সকাল ৯.৩০ মি. অ্যাডিলেড ওভাল
ওয়েস্ট ইন্ডিজ-নিউজিল্যান্ড ২১ মার্চ সকাল ৭.০০ মি. ওয়েলিংটন