কোথায় কখন ঈদের জামাত

নিজস্ব প্রতিবেদক ॥ আজ ২৯ রমজান। আকাশে চাঁদ হাসলে কাল সোমবার পবিত্র ঈদ উল ফিতর। মুসলমানদের সব থেকে বড় ধর্মিও উৎসব ঈদ আনন্দের একটি প্রধান বিষয়বস্তু হচ্ছে ঈদের জামাত। ঈদের দিন সকালে সকল মুসলমান কাদে কাদ মিলিয়ে দু:খ-ব্যাথা, খোভ-শত্রুতা ভুলে অংশ নেন ঈদের জামাতে। আর তাই সারা দেশের ন্যায় বরিশালে আয়োজন হয় ঈদ জামাতের। এবারেও বরিশালে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে নগরীর বান্দ রোডের ভাটারখাল কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। সকাল সাড়ে ৮টায় একটি মাত্র জামাত অনুষ্ঠিত হবে। এখানে প্রতিবারের ন্যায় এবারেও বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক, প্রশাসন এবং সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাদের ঈদ জামাতে অংশগ্রহনের কথা রয়েছে। তবে বরিশালের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হবে সদর উপজেলার চরমোনাই দরবারে। সকাল ৯টায় একমাত্র জামাতে ইমামতি করবেন চরমোনাই’র চীর মুফতী সৈয়দ মুহ. রেজাউল করিম। এই জামাতে ১০ সহ¯্রাধীক মুসল্লির অংশগ্রহনের কথা রয়েছে। দ্বিতীয় বৃহত্তর জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায় ঝালকাঠির হয্রত কায়েদ সাহেব হুজুর এর দরবার নেছারাবাদ ঈদগাহ ময়দানে।
ইমাম সমিতি বরিশাল মহানগর শাখার সভাপতি মাওলানা আব্দুল মান্নান জানান, প্রতি বছর নগরীর ৩০টি ওয়ার্ড এবং জেলার ১০ উপজেলায় ছোট বড় অন্তত ৪ শতাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এবারেও ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৮টা হতে ১০টার মধ্যে ঈদ জামাত শেষ হবে। এর মধ্যে নগরীর প্রধান চারটি মসজিদে দুটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে কেন্দ্রীয় কশাই জামে মসজিদের উদ্যোগে তৎসংলগ্ন আসমত আলী খান (একে) ইনস্টিটিউশন মাঠে সকাল সাড়ে ৮টায় প্রথন এবং সকাল ১০টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে। সদর রোডের বায়তুল মুর্কারম জামে মসজিদে সকাল ৯টায় প্রথম এবং ১০ টায় দ্বিতীয় জামাত, জামে এবায়দুল্লাহ মসজিদে সকাল ৯টায় প্রথম এবং ১০টায় দ্বিতীয় জামাত এবং পুলিশ লাইন্স জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় প্রথম এবং সাড়ে ৯টায় দ্বিতীয় জামাতের আয়োজন করা হয়েছে।
এছাড়া উজিরপুরের গুঠিয়ায় চাঙ্গুটিয়া (গুঠিয়া) বায়তুল আমান জামে মসজিদে কমপ্লেক্সে সকাল ৯টায়, বরিশাল জেল গেট জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, ‘ল’ কলেজ জামে মসজিদে সকাল ৯টায়, পোর্ট রোড জামে মসজিদে সকাল ৯টায়, ব্রাউনকম্পাউন্ড জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, কালিজিরা কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, নথুল্লাবাদ মাদ্রাসা মসজিদে সকাল সাড়ে ৮টায়, সাগরদী বাজার রোড মসজিদে সাড়ে ৮টায়, নূরীয়া স্কুল ঈদগাহ ময়দান, ওয়াপদা জামে মসজিদ, পাওয়ার হাউস জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ফকিরবাড়ি জামে মসজিদে সকাল ৯টায়, গোরস্থান ঈদগাহ্ ময়দানে সকাল সাড়ে ৯টায়, জেলা স্কুল জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় এবং বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, কাউনিয়া কালা খান জামে মসজিদে সকাল ৮টায়, অক্সফোর্ড মিশন রোড বায়তুন নূর জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে,