কামরুলের মৃত্যুতে খালেদার শোক

পরিবর্তন ডেস্ক॥ বরিশাল মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট কামরুল হাসান শাহীনের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গতকাল রোববার এক শোকবার্তায় বিএনপি চেয়ারপারসন বলেন, ‘মরহুম এ্যাডভোকেট কামরুল হাসান শাহীন এর মৃত্যুতে বরিশাল মহানগরবাসীর ন্যায় আমিও গভীরভাবে শোকাহত ও মর্মাহত। জাতীয়তাবাদী রাজনীতি প্রচার ও প্রসারের জন্য তিনি অক্লান্ত পরিশ্রম করেছেন- উল্লেখ করে, তিনি বলেন ‘মানুষের গণতান্ত্রিক অধিকারের আন্দোলনে এবং জাতীয়তাবাদী শক্তিকে সুসংগঠিত করতে শুধু বরিশালে নয়, তাঁর অবদান সারাদেশের মানুষ চিরদিন কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে।’
প্রয়াত কামরুল হাসানকে বাংলাদেশি জাতীয়তাবাদী দর্শনে উদ্বুদ্ধ একজন সৎ ও নির্ভীক রাজনীতিবিদ আখ্যা দিয়ে খালেদা জিয়া আরো বলেন, ‘তিনি বরিশাল মহানগর বিএনপিকে সুসংগঠিত, শক্তিশালী ও জনপ্রিয় করে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। তাঁর মৃত্যুতে বরিশাল মহানগর বিএনপি একজন সুদক্ষ, কর্মনিষ্ঠ ও শহীদ জিয়ার আদর্শ বাস্তবায়নে নিবেদিতপ্রাণ সংগঠককে হারালো।’
বিএনপি প্রধান বলেন, ‘শহীদ জিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষার রাজনীতির ধারাকে সুসংহত করতে তিনি যে নিরলস পরিশ্রম করেছেন, তা এ দেশের জাতীয়তাবাদী জনগোষ্ঠীর নিকট চিরস্মরণীয় হয়ে থাকবে।
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কামরুল হাসানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকার্ত পরিবারবর্গ, আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।
অপর এক শোকবাণীতে বিএনপির ভারপ্রাপ্ত মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মরহুম এ্যাডভোকেট কামরুল হাসান শাহীনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন।

মেয়র কামালের শোক
মহানগর বিএনপির সাধারন সম্পাদক ও আইনজীবী সমিতির সাবেক সম্পাদক কামরুল আহসান শাহিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন সিটি মেয়র আহসান হাবিব কামাল।
মজিবর রহমান সরোয়ারের শোক
মহানগর বিএনপির সাধারন সম্পাদক ও আইনজীবী সমিতির সাবেক সম্পাদক কামরুল আহসান শাহিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন মহানগর বিএনপির সভাপতি এ্যাডঃ মজিবর রহমান সরোয়ার।

এ্যাডঃ বলরাম পোদ্দারের শোক
মহানগর বিএনপির সাধারন সম্পাদক ও আইনজীবী সমিতির সাবেক সম্পাদক কামরুল আহসান শাহিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন অগ্রণী ব্যাংকের পরিচালক ও আওয়ামী লীগ নেতা এ্যাডঃ বলরাম পোদ্দার।
মাহমুদুল হক খান মামুন
মহানগর বিএনপির সাধারন সম্পাদক ও আইনজীবী সমিতির সাবেক সম্পাদক কামরুল আহসান শাহিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক ও বিশিষ্ট সমাজ সেবক মাহমুদুল হক খান মামুন।
এমপি ইউনুসের শোক
মহানগর বিএনপির সাধারন সম্পাদক ও আইনজীবী সমিতির সাবেক সম্পাদক কামরুল আহসান শাহিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সম্পাদক এ্যাডঃ তালুকদার মোঃ ইউনুস এমপি।
মেয়র কামালের শোক
মহানগর বিএনপির সাধারন সম্পাদক ও আইনজীবী সমিতির সাবেক সম্পাদক কামরুল আহসান শাহিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন সিটি মেয়র আহসান হাবিব কামাল।

দৈনিক পরিবর্তন সম্পাদকের শোক
মহানগর বিএনপির সাধারন সম্পাদক ও আইনজীবী সমিতির সাবেক সম্পাদক কামরুল আহসান শাহিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন দৈনিক আজকের পরিবর্তনের প্রকাশক ও সম্পাদক কাজী মিরাজ।
এ্যাড. শাহীনের অকাল মৃত্যুতে
শোক প্রকাশ করেছেন যারা
পরিবর্তন ডেস্ক॥ অকাল প্রয়াত এ্যাড. কামরুল আহসান শাহীনকে খেলোয়ার হিসেবে দক্ষ গোলরক্ষক, গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয় রাজনীতিবিদ ও আইন পেশায় ছিলেন বিজ্ঞ। তার মৃত্যুতে বরিশাল জাতীয়তাবাদী অঙ্গনে যে শূণ্যতা সৃষ্টি হয়েছে তা সহজে পূরণীয় নয়। তিনি একজন নিবেদিত প্রাণ সমাজ সেবক, রজনৈতিক ব্যক্তিত্ব ও আইনজীবী ছিলেন। তাই অকালে প্রস্থানে শোক জানিয়েছেন সিটি মেয়র, অগ্রণী ব্যাংক পরিচালক, উপজেলা চেয়ারম্যানসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামজিক সংগঠন। তারা এ্যাড. শাহীনের বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন। একই সাথে শোক প্রকাশ করে তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তারা।
ভোলা অফিসঃ গভীর শোক প্রকাশ করেছে ভোলা জেলা বিএনপি। গতকাল রোববার বিকালে এক প্রেস বিজ্ঞপ্তিতে শোক প্রকাশের পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ভোলা জেলা বিএনপির সভাপতি আলহাজ্ব গোলাম নবী আলমগীর ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ ফারুক মিয়াসহ দলীয় নেতৃবৃন্দ।
বরিশাল উত্তর জেলা বিএনপিঃ বরিশাল উত্তর জেলা বিএনপির সভাপতি, সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মেজবাহ উদ্দিন ফরহাদ, সাধারণ সম্পাদক আকন কুদ্দুসুর রহমান, সাংগঠনিক সম্পাদক আবদুস সত্তার খান, সহ-সভাপতি সৈয়দ রফিকুল ইসলাম লাবু, সহ-সভাপতি প্রফেসর শরিয়ত উল্লাহ, যুগ্ম সম্পাদক গিয়াস উদ্দিন দীপেন, সহ-সাধারণ সম্পাদক এ্যাড. তরিকুল ইসলাম দিপু, সহ-সাংগঠনিক সম্পাদক দেওয়ান মাইনুল হাসান দুলাল, প্রচার সম্পাদক বদিউজ্জামান মিন্টু, দপ্তর সম্পাদক এ্যাড. নুরুল আলম রাজু, ছাত্র বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান মুক্তা, আইন বিষয়ক সম্পাদক এ্যাড. মেহেদী হাসান নিপু প্রমুখ।
হিজলা উপজেলা বিএনপিঃ আহবায়ক দেওয়ান মোঃ শহিদুল্লাহ, যুগ্ম আহবায়ক অধ্যাপক ফকরুল আলম সবুজ, দেওয়ান মাইনুল হাসান দুলাল, খলিলুর রহমান, মকবুল আহমেদ মিয়া, সোলায়মান মোল্লা, আলী আহমেদ হাওলাদার, আফসার উদ্দিন হাওলাদার, যুবদল আহবায়ক বে-লাল জোমাদ্দার, যুগ্ম আহবায়ক দেওয়ান সালাউদ্দিন রিমন, আবদুল বারেক মাঝি, আলতাফ হোসেন খোকন, শাহআলম প্যাদা, স্বেচ্ছাসেবক দল সভাপতি আতিকুর রহমান আজাদ, সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন দেওয়ান, হিজলা ডিগ্রী কলেজ ছাত্রদল সভাপতি আবদুর রশিদ, সাধারণ সম্পাদক জহির রায়হান, ছাত্রদল নেতা আসাদুজ্জামান খান সজল, মীর মাহফুজুর রহমান এলিট প্রমুখ।
আগৈলঝাড়া উপজেলাঃ জেলা উত্তর বিএনপি’র সহ-সভাপতি ইঞ্জিনিয়ার এম শাহআলম, জেলা উত্তর বিএনপি’র যুগ্ম সম্পাদক ও আগৈলঝাড়া উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক গৈলা ইউপি চেয়ারম্যান আবুল হোসেন লাল্টু, উপজেলা বিএনপি সহ-সভাপতি মান্নান আকন, নজরুল ইসলাম চুন্নু, জেলা উত্তর যুবদলের সাংগঠনিক সম্পাদক শাহ মোঃ বখতিয়ার, উপজেলা যুবদলের আহবায়ক আরিফ হোসেন ফিরোজ, উপজেলা ছাত্রদল সভাপতি শামচুল হক খোকন, সাধারণ সম্পাদক হেমায়েত তালুকদার, এনায়েত উদ্দিন খান মনু, আবুল হোসেন মোল্লা, আল সজল আলাল, মিজানুর রহমান মিন্টু, আবুল কালাম মোল্লা, মনির মোল্লা, ফারুক শিকদার, নাছির ফকির প্রমুখ।
এনডিপি ও আরটঃ ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি’র চেয়ারম্যান খোন্দকার গোলাম মর্ত্তুজা, ভারপ্রাপ্ত মহাসচিব মোঃ আব্দুল মোকাদ্দিম, যুগ্ম মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা, বরিশাল মহানগর এনডিপি’র সমন্বয়কারী শেখ আবদুর রহমান, বরিশাল জেলা এনডিপি’র সমন্বয়কারী আবিব আহমেদ সুমন, জিয়া সেনা কেন্দ্রীয় কমিটির সভাপতি ও আরট ফাউন্ডেশনের চেয়ারম্যান আবদুর রহমান তপন, সমন্বয়কারী জাহিদুল ইসলাম মামুন, মোঃ আনোয়ার হোসেন সাগর, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মোঃ মঞ্জুর হোসেন ঈসাসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
উপজেলা চেয়ারম্যান রিন্টুঃ বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু গভীর শোক প্রকাশ করেছেন এবং মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
সেলিমা রহমানঃ গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান।
বরিশাল মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এ্যাড. কামরুল আহসান শাহিন এর মৃত্যুতে বরিশাল উত্তর জেলা বিএনপির শোক।
জামায়াতঃ তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছে বরিশাল মহানগর ও জেলা জামায়াতের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন, জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও বরিশাল মহানগর জামায়াতের আমীর এ্যাড. মুয়াযযম হোসাইন হেলাল, জেলা পশ্চিম জামায়াতের আমীর অধ্যাপক হাবিবুর রহমান, জেলা পূর্ব জামায়াতের আমীর অধ্যাপক আব্দুল জব্বার, মহানগর জামায়াতের নায়েবে আমীর আলহাজ্ব বজলুর রহমান বাচ্চু ও অধ্যক্ষ আমিনুল ইসলাম খসরু, সেক্রেটারী জহির উদ্দিন মু. বাবর, জেলা পূর্ব জামায়াতের সেক্রেটারী ড. এস.এম মাহফুজুর রহমান, জেলা পশ্চিম জামায়াতের সেক্রেটারী অধ্যাপক আব্দুল মন্নান, শিবির মহানগর সভাপতি আহমদ শিহাব ও সেক্রেটারী মোঃ ইমাম হোসেন।
উজিরপুর বিএনপির ও অংঙ্গসংগঠনঃ
উজিরপুর উপজেলার বি.এন.পি ও তার অংঙ্গসংগঠনের নেতা কর্মীরা শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে গভীর শোক প্রকাশ করেছেন। এরা হলেন বরিশাল জেলার সহ সভাপতি উপজেলা বি.এন.পির সভাপতি এস সরফুদ্দিন আহম্মেদ সান্টু,কেন্দ্রীয় সেচ্ছসেবক দলের যুগ্ম সম্পাদক এ্যাড: এস.এম বকর, উপজেলা বি.এন.পির সিনিয়র সহ সভাপতি হুমায়ন খান,আ: হক বালী,সাধারণ সম্পাদক আ: মাজেদ তালুকদার মন্নান মাষ্টার,সাংগঠনিক সম্পাদক সরদার সিদ্দিকুর রহমান,সহ সাংগঠনিক আলহাজ্ব আব্দুল করিম,মহসিন মিঞা লিটন, যুগ্ম সম্পাদক শহিদুল ইসলাম খান,সদর ইউনিয়নের সভাপতি রফিকুজ্জামান লিটন,উপজেলা যুবদলের সভাপতি সফিকুল ইসলাম সাহিন,সম্পাদক পনির খান,সেচ্ছাসেবক দলের আহবায়ক মনিরুজ্জামান লিখন,ছাত্রদলের সভাপতি সাহাবুদ্দিন আকন সাবু,শ্রমিক দলের সভাপতি শাহাদাত হোসেন,কৃষক দলের সভাপতি মনির হোসেন জোমাদ্দার,বি.এন.পি নেতা মোঃ মহসিন ফকির, দেলোয়ার হোসেন মিঞা, ইকবাল বাহার মোল্লা,ফারুক বিশ্বাস,হাজী মোবারক হোসেন কালু,মোঃ হানিফ হাওলাদার,মাও: সিদ্দিকুর রহমান,সরোয়ার মৃধা,প্রভাষক মিজানুর রহমান,আক্তার হোসেন, আলহাজ মো: নাসির উদ্দিন বালী প্রমুখ।
মুলাদীঃ গভীর শোক প্রকাশ করে এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন-বরিশাল-৩ আসনের সাবেক এমপি ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলহাজ্ব মোশাররফ হোসেন মঙ্গু, উপজেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শুকুর আহমেদ খান, বরিশাল উত্তর জেলা বিএনপির সহ-সভাপতি ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আসাদ মাহমুদ, সহ-সভাপতি অধ্যাপক শরিয়ত উল্লাহ, উপজেলা বিএনপির সহ-সভাপতি আঃ রশিদ হাওলাদার, মুলাদী পৌর বিএনপির সাধারণ সম্পাদক অধ্যাপক আল মামুন, পৌর বিএনপির সহ-সভাপতি কাউন্সিলর এনামুল হক ইনু, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী কামাল হোসেন, দ্বায়িত্ব প্রাপ্ত দপ্তর সম্পাদক প্রভাষক মনিরুজ্জামান মনির, উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক সালাম কবির, দুলাল মাঝি, মশিউর রহমান মাসুদ, উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক ইকবাল হোসেন সিকদার, যুগ্ম আহ্বায়ক আবু জাহিদ মোল্ল¬া, উপজেলা শ্রমিক দলের আহ্বায়ক জহিরুল ইসলাম কিরণ খন্দকার, পৌর যুবদলের আহ্বায়ক আনিসুর রহমান আলাল, পৌর ছাত্রদলের সভাপতি আরিফুর রহমান টিটু, উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মিজানুর রহমান হাওলাদার, গাছুয়া ইউনিয়ন যুবদল সাধারণ সম্পাদক মিজান রাঢ়ি, সফিপুর ইউনিয়ন যুবদল সাধারণ সম্পাদক নিপু চৌধুরী, উপজেলা তরুন দলের সভাপতি সাইদুর রহমান জীবন, সাধারণ সম্পাদক মাইনুদ্দিন খান, উপজেলা তাঁতী দলের সভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক মিঠু বেপারি, কলেজ ছাত্রদল নেতা সোহানুর রহমান সোহান, জাকির হাওলাদার, উপজেলা ছাত্রদল নেতা জসিম সিকদার, শফিকুল ইসলাম শাওন হাওলাদার, মুলাদী কলেজ ছাত্রদল সাধারণ সম্পাদক সজিব হাওলাদার, পৌর যুবদল নেতা রিকন বেপারি, ছাত্রদল নেতা হেমায়েত হাওলাদার, রিপন মাহমুদ, রাকিব হাওলাদার, সুজন হাওলাদার, সিহাব সিকদার, নয়ন মুন্সী, আজাদ হাওলাদার সহ মুলাদী উপজেলা বিএনপি যুবদল, ছাত্রদল এবং সকল অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ।