এসএসসির ফল পুন.নিরিক্ষনে ১১ হাজার ৬৫৮ আবেদনে মাত্র ৬৫ শিক্ষার্থীর ফলাফলে পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক ॥ বরিশাল শিক্ষাবোর্ডে এসএসসির ঘোষিত ফলাফলের পুন.নিরীক্ষণ আবেদনে ৬৫ শিক্ষার্থীর ফলাফলে পরিবর্তনে এসেছে। গত ৩০ মে সারাদেশের সাথে একযোগে এসএসির ফলাফল ঘোষনা করা হয়। এ বছর বরিশাল শিক্ষা বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যাও কমেছে। পুন.নিরিক্ষনে ফেল করা থেকে ১০ শিক্ষার্থী পাস করেছে। গ্রেড পরিবর্তন হয়েছে ৫৫ শিক্ষার্থীর। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে আরো ১১ শিক্ষার্থী।
এই কারনে বরিশাল শিক্ষাবোর্ডে ৫৯ হাজার ৪৪৬ জন থেকে বেড়ে দাড়িয়েছে ৫৯ হাজার ৫১১ জন। পাসের হার বেড়েছে শুন্য দশমিক ১০ ভাগ। ফলাফল পরিবর্তনে এখন শিক্ষা বোর্ডে পাসের হার দাড়িয়েছে ৮৪ দশমিক ৪৭। ঘোষিত ফলাফলে পাসের হার ছিলো শতকরা ৮৪ দশমিক ৩৭ ভাগ। গত বছর পাসের হার ছিলো ৯০ দশমিক ৬৬ ভাগ। গত বছরের চেয়ে পাসের হার এবার শতকরা ৬ দশমিক ১৯ ভাগ কমেছে।
ঘোষিত ফলাফলে জিপিএ-৫ পাওয়ার সংখ্যা ছিলো ৩ হাজার ১৭১ জন। যা বেড়ে দাড়িয়েছে ৩ হাজার ১৮২ জনে। অপরদিকে গতবছর ছিলো ৪ হাজার ৭৬২ জন।
হরতাল এবং অবরোধের পাশাপাশি সৃজনশীল পদ্ধতিতে প্রথমবার পরীক্ষা হওয়ায় পাশের হার কমেছে বলে দাবী করেছেন বোর্ড কর্তৃপক্ষ।
পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ শাহ্ আলমগীর বলেন বলেন, এবার এসএসসির ফলাফল সন্তোষজনক না হওয়ায় ১১ হাজার ৬৫৮ শিক্ষার্থী ফল পুন.নিরীক্ষণের আবেদন করে। এর মধ্যে ৬৫ জনের ফলাফলে পরিবর্তন হয়েছে।