এমপি পঙ্কজ নাথের কারণে বাংলাদেশ বিমান এক ঘন্টা লেট!

নিজস্ব প্রতিবেদক ॥ বাংলাদেশ বিমানের যাত্রী এমপি পঙ্কজ নাথের কারণে এক ঘন্টা দেরীতে বিমান ছাড়তে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। তিনি দেরীতে বিমান বন্দরে আসায় টানা এক ঘন্টা ডিলে করে ফ্লাইট ছাড়তে বাধ্য হয়েছে বাংলাদেশ বিমান কর্তৃপক্ষ। সরকার দলীয় এই নেতার এহেন কর্মকান্ডে ঢাকা ফেরত এবং বরিশাল থেকে ঢাকাগামী বাংলাদেশ বিমানের শতাধীক যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়। এতে যাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হলেও ভিআইপি যাত্রী বলে প্রতিবাদ করতে পারেননি তারা। ঘটনাটি ঘটেছে গতকাল রোববার সকালে বরিশাল-ঢাকা আকাশ পথে বাংলাদেশ বিমান এর বিজি-৪৬৯ ফ্লাইটে।
বাংলাদেশ বিমানের বিজি-৪৬৯ নং ফ্লাইটে বরিশালে যাত্রী হয়ে আসা আনসার মল্লিক নামের এক যাত্রী জানান, গতকাল রোববার ঢাকা থেকে ছেড়ে আসা ফ্লাইটটি সকাল ৭টা ১০ মিনিটে বরিশালের উদ্দেশ্যে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার কথা। সে অনুযায়ী ৭০ জন যাত্রী এবং বিমানের ৩ জন প্রকৌশলী সহ মোট ৭৩ জন যাত্রী ফ্লাইট ছাড়ার কমপক্ষে আধা ঘন্টা পূর্বে বিমানবন্দরে এসে পৌছান। কিন্তু ফ্লাইট ছাড়ার নির্ধারিত সময় অর্থাৎ ৭ টা ১০ মিনিট অতিক্রম করে পৌনে ৮টা বাজার পরেও ফ্লাইট ছাড়া হয়নি। এ নিয়ে যাত্রীদের মাঝে ক্ষুদ্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হলে বিমানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আবহাওয়া খারাপের অজুহাত দেখিয়ে যাত্রীদের শান্ত রাখার চেষ্টা করেন। কিন্তু বিমান কর্তৃপক্ষই পরবর্তীতে আবার বিমানের সিডিউল বিপর্যয়ের কারন তুলে ধরেন। এমনকি এজন্য ক্ষমাও চেয়ে নেন তারা। বিমান কর্তৃপক্ষ যাত্রীদের জানিয়েছেন বাংলাদেশ বিমানের বিজি-৪৬৯ নং ফ্লাইটের ভিআইপি যাত্রী বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনের এমপি এবং স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সাধারন সম্পাদক পঙ্কজ দেবনাথ এর বিমান বন্দরে পৌছাতে দেরী হওয়ায় বিমান দেরীতে ছাড়তে হয়েছে। বিষয়টি শোনার পরে যাত্রীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হলেও প্রতিবাদ করার ভাষা ছিলোনা বলে অভিযোগ করেছেন যাত্রীরা।
এ বিষয়ে জানতে চাওয়া হলে বরিশাল বিমানবন্দরের ম্যানেজার আব্দুল হানিফ গাজী বলেন, বাংলাদেশ বিমানের বিজি-৪৬৯ বিমানটি সকাল ৭টা ১০ মিনিটে ঢাকা থেকে বরিশাল এবং পৌনে ৮টায় বরিশাল থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবার কথা। কিন্তু ফ্লাইটটি সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে ৮টা ২৮ মিনিটে মোট ৭৪ জন যাত্রী নিয়ে বরিশালে পৌছেছেন। এ ফ্লাইটে একজন সংসদ সদস্য এবং আয়কর বিভাগের একজন কর্মকর্তা বরিশালে এসেছেন। বরিশাল থেকে বাংলাদেশ বিমান এর বিজি-৪৭০ ফ্লাইটটি সোয়া ৮টায় ছেড়ে যাবার কথা থাকলেও ৪০ জন যাত্রী নিয়ে এটিকে ছেড়ে যেতে হয়েছে ৮টা ৫৭ মিনিটে।
বাংলাদেশ বিমান এর বরিশাল বরিশাল জেলার ব্যবস্থাপক মেজবাহ উদ্দিন বলেন, অনেক সময় টেকনিক্যাল কারনে ফ্লাইট বিপর্যয় ঘটতে পারে। এমনটি হলে আমাদের ঢাকা থেকে জানানো হয়। কিন্তু গতকাল ফ্লাইট বিপর্যয়ের বিষয়ে আমাদের কিছুই জানানো হয়নি। তিনি বিষয়টি নিয়ে বাংলাদেশ বিমান ঢাকা অফিসে যোগাযোগ করার পরামর্শ দেন। সে অনুযায়ী বাংলাদেশ বিমানের ঢাকা অফিসে যোগাযোগ করা হলে সংশ্লিষ্ট শাখার দায়িত্ব থাকা জনৈক ব্যক্তি বলেন, অভ্যন্তরীন আবহাওয়া খারাপ থাকায় ফ্লাইট ডিলে হয়েছে। তবে তিনি তার নাম এবং পরিচয় প্রকাশে অপরাগতা প্রকাশ করেন। কিন্তু, খোজ খবর নিয়ে জানা গেছে, ঐ সময় আকাশ পরিষ্কার ও আবহাওয়া ভালো ছিল।
এ ব্যাপারে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সাধারন সম্পাদক ও বরিশাল-৪ আসনের এমপি পঙ্কজ নাথ এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হয়। এসময় তিনি বলেন, আমি একটু ব্যস্ত। তাই পরে কথা হবে। এরপর কয়েকবার ফোন করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।