উৎসবমুখর পরিবেশে বরিশাল ফেসবুক টিভি’র উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক ॥ বর্নাঢ্য আয়োজন ও উৎসব মুখর পরিবেশের মধ্যে দিয়ে জেলা প্রশাসনের নতুন উদ্ভাবন বরিশাল ফেসবুক টিভির উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকাল ৫ টায় নগরীর জেলা প্রশাসনের সভাকক্ষে নব উদ্ভাবিত Barisal fb tv নামক এই পেইজের শুভ উদ্বোধন করা হয়। জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. গাউস। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবুল কালাম আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহসান হাবিব, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কাজী হোসনে আরা, বরিশাল সাংস্কৃতিক সমন্বয় পরিষদের সভাপতি এ্যাড. এস এম ইকবাল. মুক্তিযোদ্ধা কেএস মহিউদ্দিন মানিক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রউফ মিয়া, নির্বাহী হাকিম সুখময় সরকার, রেজাউল করিম, লুৎফুননেসা খানম, মাহমুদা আক্তার, প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ, রহিমা সুলতানা কাজল প্রমুখ।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নব উদ্ভাবিত এই সেবার মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয় থেকে বিভিন্ন বিষয়ে ফেসবুক লাইভ প্রযুক্তি ব্যবহার করে সরাসরি টেলিভিশনের মত অনুষ্ঠান প্রচার করা হবে। এছাড়াও অনুষ্ঠান চলাকালে ফেসবুকে যে কেউ মন্তব্য করে অভিমত প্রকাশ করতে পারবেন। অন্যদিকে অনুষ্ঠান শেষে অনুষ্ঠানটির ভিডিওটি Barisal fb tv নামের ঐ ফেসবুক পেজে পোস্ট দেওয়া হবে। সেই পোস্টেও পরবর্তীতে মন্তব্য করে অভিমত প্রকাশ করার সুযোগ থাকবে বলে জানা যায়। ইতিমধ্যে উদ্বোধনী অনুষ্ঠানের সকল চিত্র উক্ত পেজে পোস্ট আকারে শেয়ার করা হয়েছে। এছাড়াও অনুষ্ঠান ও অনুষ্ঠান উপলক্ষে প্রাপ্ত মতামতের ভিত্তিতে অধিকতর নাগরিক সেবা সম্প্রসারণ করা হবে। অনুষ্ঠানে বরিশালের ইতিহাস, ঐতিহ্য, প্রকৃতি, সমৃদ্ধি, সম্পদ, সমস্যা, সম্ভাবনা, সংস্কৃতি, শিল্প, উন্নয়ন প্রভৃতি বিষয় অন্তর্ভুক্ত থাকবে।
জেলা প্রশাসন সূত্রে আরও জানা গেছে, সেবাটির মূল লক্ষ্য বরিশালবাসীর অধিকতর ডিজিটাল সেবা নিশ্চিত করা। তাই স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ, কম্পিউটার প্রভৃতি ডিভাইসের মাধ্যমে নিজ ফেসবুক আইডি থেকে এই সম্প্রচার উপভোগ করাসহ মন্তব্য করে যেকোন জনসাধারন অংশগ্রহণ করতে পারবে। এদিকে এই সেবাটি আরও জনপ্রিয় হলে ডিসের মাধ্যমে টেলিভিশনেও স্থানীয়ভাবে সম্প্রচারিত হতে পারে বলে জানা যায়।
এই বিষয়ে জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান বলেন, জেলা প্রশাসন পরিচালিত বরিশাল – সমস্যা ও সম্ভাবনা’ এবং ‘ডিজিটাল বরিশাল’ ফেসবুক গ্রুপের এক বছরের পথ চলায় বরিশালকে ভালোবাসেন এমন সচেতন, রুচিবান, সমাজ মনস্ক, সংবেদনশীল ও আইটি জ্ঞান সম্পন্ন মানুষের ভালোবাসায় সম্মিলিতভাবে এই দুটো গ্রুপের সদস্য সংখ্যা অর্ধ লক্ষাধিক। এছাড়াও গ্রুপ দুটির মাধ্যমে সম্প্রসারিত সেবাসমূহ জাতীয় ও আন্তর্জাতিকভাবে বেশ আলোচিত হয়েছে। গ্রুপগুলোতে পরিভ্রমণ করলে ঐতিহ্যবাহী বরিশাল জেলার অনেক সমস্যা ও সম্ভাবনা এবং রূপময় বরিশালের ডিজিটাল আলোকচিত্র অবলোকন করা যায়। তিনি আরও জানান, সকলের অংশগ্রহণ ও সক্রিয়তায় গ্রুপ দুটো সচল রয়েছে এবং দিনে দিনে সদস্য সংখ্যা বৃদ্ধি পাচ্ছে ভাবতেই সদস্যদের প্রতি কৃতজ্ঞতায় মন ছুয়ে যায় । তাই জেলা প্রশাসন পরিচালিত বরিশাল – সমস্যা ও সম্ভাবনা’ এবং ‘ডিজিটাল বরিশাল’ ফেসবুক গ্রুপের পাশাপাশি নতুন উদ্ভাবিত বরিশাল ফেসবুক টিভির (Barisal fb tv) এই সেবার মাধ্যমে বরিশালবাসী ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে আরো এক ধাপ এগিয়ে গেল।
তিনি আরো জানান প্রথমত প্রতি সোমবার ও বুধবার প্রতিদিন বিকেল ৫ টা থেকে ৬ টা পর্যন্ত একেক সময় একেক বিষয়ে অনুষ্ঠান সম্প্রসারন করা হবে। পরবর্তীতে যদি সাধারন জনগনের উৎসাহ ও আগ্রহ বেশি থাকে তাহলে সপ্তাহে দুদিন নয় প্রতিদিনই Barisal fb tv পেইজের মাধ্যমে নানা রকম সেবা দেয়া হবে।