উচ্চ শিক্ষা গ্রহণে রাজধানীমুখী ও ব্যয়বহুল ধারণা পাল্টে দেবে গ্লোবাল ইউনিভার্সিটি

নিজস্ব প্রতিবেদক ॥ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পড়াশুনা রাজধানীমুখী ও ব্যয়বহুল ধারনা পাল্টে দিতে এই নগরীর কেন্দ্রীয় বাস টার্মিনাল নথুল্লাবাদ এলাকায় যাত্রা শুরু করেছে গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ (জিইউবি)। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করার স্বপ্ন পূরণে কয়েকধাপ এগিয়ে রয়েছে গ্লোবাল ইউনিভার্সিটি। যারা সন্তানদের শিক্ষার জন্য ঢাকা কেন্দ্রিক তাদের চ্যালেঞ্জ করে গ্লোবাল ইউনিভার্সিটি কর্তৃপক্ষ জানিয়েছেন, এখানে রাজধানীর স্বনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মত মান সম্পন্ন শিক্ষাদান করা হবে। সেই প্রত্যয় নিয়ে শিক্ষার্থী ভর্তি চলছে। আগামী ১ মে থেকে সকল অনুষদের শিক্ষা কার্যক্রম শুরু করা হবে।

নিজের নগরীতে আধুনিক সকল সুযোগ সুবিধা নিয়ে আসা গ্লোবাল ইউনিভার্সিটি ইতিমধ্যেই সাড়া ফেলেছে জানিয়ে কর্তৃপক্ষ বলেন, এই কিছু দিনের মধ্যেই নগরীর শিক্ষার্থী ও অভিভাবকদের পছন্দের তালিকায় প্রথমে উঠে আসবে আমাদের এ প্রতিষ্ঠানটি। ফলাফল অর্জনসহ সকল সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে গ্লোবাল ইউনিভার্সিটি দেশের মধ্যে অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান হবে বলে আশাবাদী তারা।

নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালের পাশে শের-ই-বাংলা সড়কের সিটি ক্যাম্পাসে কার্যক্রম শুরু করা গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ কর্তৃপক্ষ জানায়, বর্তমান শিক্ষা ব্যবস্থা যথেষ্ট প্রতিযোগিতামূলক। প্রতিটি সেক্টরে চাকুরির ক্ষেত্রে ভাল বিষয়ে শিক্ষা গ্রহণের বিকল্প নেই। বরিশাল নগরী দ্রুত উন্নয়নশীল ও সম্ভাবনাময় হলেও মান সম্পন্ন বেসরকারি বিশ^বিদ্যালয়ের পাঠদানের ব্যবস্থা তেমনভাবে গড়ে উঠেনি। এই কারণে নগরীর শিক্ষার্থীদের থেকে মানসম্মত উচ্চ শিক্ষা নিতে ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানের বেসরকারি বিশ^বিদ্যালয়ে যেতে হয়। এতে শিক্ষার্থী ও অভিভাকদের ব্যয়বহুল প্রক্রিয়ায় জড়িয়ে পড়তে হয়। এছাড়াও পরিবার ছেড়ে শিক্ষার্থীরা সমস্যায় পড়ে। এইসব থেকে মুক্ত রাখার লক্ষ্য নিয়ে গ্লোবাল ইউনিভার্সিটি কার্যক্রম শুরু করেছে। সম্পূর্ণ শিক্ষার্থী বান্ধব সকল সুযোগ সুবিধার সিটি ক্যাম্পাসে রয়েছে ৩০ টি আধুনিক শ্রেণি কক্ষ, ৩ টি কম্পিউটার ল্যাব, ২ টি ইইই (ঊঊঊ) ল্যাব, ১ টি ক্যাফেটরিয়া, ২ টি লাইব্রেরী, ছেলে ও মেয়েদের পৃথক পৃথক কক্ষ এবং ১ টি কনফারেন্স কক্ষ। ৫ তলা ভবনের এ ক্যাম্পাসের ৩য়, ৪র্থ, ও ৫ম তলা একাডেমিক কার্যক্রম পরিচালিত হবে। ওই ভবনের পাশে ৩০ হাজার স্কয়ার ফুটের সিটি ক্যাম্পাসের অপর একটি ভবনের নির্মাণ কাজ চলছে। সার্বক্ষনিক নিরাপত্তা ও বিদ্যুৎ ব্যবস্থা ছাড়াও সিসিটিভি ক্যামেরা থাকবে।

গ্লোবাল ইউনিভার্সিটিতে ¯œাতক পর্যায়ে বিবিএ, বিএসসি ইন সিএসই, বিএসসি ইন সিএসসি (ডিপ্লোমা ধারীদের জন্য), এলএলবি (্অনার্স), বিএসসি ইন ইইই(ঊঊঊ) এবং বিএসসি ইন ইইই(ডিপ্লোমা ধারীদের জন্য) প্রোগ্রামের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম শুরু করছে বিশ^বিদ্যালয়। ¯œাতকোত্তর এমবিএ (বিবিএ ডিগ্রিধারীদের জন্য ), এমবিএ ( এক্সিকিউটিভ) এবং এলএলএম (এলএলবি’তে ¯œাতকদের জন্য) শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমও রয়েছে। শিক্ষার্থীদের পাঠদানের জন্য ঢাকা বিশ^বিদ্যালয়ের ডিগ্রিধারী ৩০ জন দক্ষ শিক্ষককে নিয়োগ দেয়া হয়েছে। গ্লোবাল ইউনিভার্সিটিতে প্রতি বছর ৩ সেমিস্টারে মোট ১ হাজার শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। চলতি সেমিস্টারে (সামার) মে-আগস্ট ৩০০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। ফল সেমিস্টার (সেপ্টেম্বর-ডিসেম্বর) এবং স্প্রিং (জানুয়ারি-এপ্রিল) এ ভর্তি নেয়া হবে বাকি ৭০০ শিক্ষার্থীর। ভর্তি শুরুর পর থেকে শিক্ষার্থীদের ইংরেজী ও কম্পিউটারের ওপর দক্ষতা বৃদ্ধির জন্য বিনামূল্যে ক্লাস শুরু হচ্ছে। দোয়ারিকা সেতু এলাকায় ২০ একর জমির উপরে বিশ^বিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস হবে জানিয়েছে জিইউবি কর্তৃপক্ষ।

বর্তমানের সিটি ক্যাম্পাসের শিক্ষার্থীদের জন্য নগরীর বটতলা এলাকায় ২টি ছাত্রাবাস রয়েছে, যেখানে ৩০০ শিক্ষার্থী থাকতে পারবে। এছাড়া দ্রুত বিশ^বিদ্যালয়ের নিজস্ব পরিবহন ব্যবস্থা চালু করা হবে।

গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ ট্রাস্ট বোর্ড অব স্টাডিজ এর চেয়ারম্যান সৈয়দা আরজুমান বানু নার্গিস বলেন, নগরীর মেয়েদের উচ্চ ও উন্নত শিক্ষায় শিক্ষিত করে নারী উদ্যোক্তা তৈরীর প্রত্যয়ে নগরীর মধ্যম আয়ের অভিভাবকদের কথা ভেবেই তাদের এই বিশ^বিদ্যালয় স্থাপন করা। বিশেষ করে দরিদ্র মেধাবীদের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। একই সাথে নগরী থেকে দরিদ্র ও মেধাবী ছেলেরাও যেন যুগোপযোগী শিক্ষা প্রদানের মাধ্যমে তাদেরকে উপযুক্ত ও দক্ষ করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাবে গ্লোবাল ইউনিভার্সিটি।

চেয়ারম্যান সৈয়দা আরজুমান বানু নার্গিস জানান, নগরীর মায়েরা তাদের সন্তানদের এই প্রতিষ্ঠানের মাধ্যমে নিজেদের কাছে রেখেই উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে পারবেন। মেধাবীদের জন্য আকর্ষণীয় সুযোগ দেবে গ্লোবাল ইউনিভার্সিটি। ইতিমধ্যেই বরিশালের বিভিন্ন জেলার অভিভাবকদের কাছ থেকে ভাল সাড়া পেয়েছেন জানিয়ে চেয়ারম্যান আরও বলেন, শিক্ষার বিষয়ে আপোষহীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পথিকৃত হিসেবে মেনে এগিয়ে যাবে গ্লোবাল ইউনিভার্সিটি। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠায় নগরীতে মানসম্মত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গ্লোবাল ইউনিভার্সিটি অন্যতম এবং প্রধান একটি শিক্ষা প্রতিষ্ঠান হবে বলে জানিয়ে তিনি বলেন, এখানে বিভাগের সকল শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা দেয়ার প্রয়াসে তারা আপ্রাণ চেষ্টা চালাবেন। এক্ষেত্রে তিনি বরিশালবাসীর সহযোগিতাও চেয়েছেন।