ঈদে বরিশাল-মাওয়া রুটে যোগ হচ্ছে বিআরটিসি’র ৬টি বাস ॥ টিকেট পাবে ১০ জুলাই

নিজস্ব প্রতিবেদক॥ আসন্ন ঈদে ঘর এবং পরে কর্মস্থলমুখি যাত্রীদের ভোগান্তি লাঘবে বিশেষ সার্ভিস চালু করছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি)। সেই সাথে বরিশাল থেকে কাওরাকান্দি রুটে বাড়ানো হয়েছে বিআরটিসি বাসের সংখ্যাও। ঈদের তিন দিন পূর্বে থেকে ঈদের পর নির্দিষ্ট সময় পর্যন্ত বিশেষ এই সার্ভিসের মাধ্যমে যাত্রীদের যাত্রীসেবা প্রদান করা হবে। সেই সাথে আগামী ১০ জুলাই থেকে শুরু হবে বিশেষ সার্ভিসের টিকেট বিক্রি।
বিআরটিসি বরিশাল বাস ডিপো সূত্রে জানাগেছে, এ ডিপোর অধিনে বরিশাল-যশোর, রংপুর-বরিশাল এবং বরিশাল-কুয়াকাটা, পাবনা-কুয়াকাটা, বরিশাল-কাওরাকান্দিসহ ১৮ টি রুটে পূরাতন ও নতুন এসি মিলিয়ে ৩৫ টি বাস চলাচল করছে। এরমধ্যে বরিশাল- কাওরাকান্দি রুটে ৮ টি এসি ও বরিশাল-রংপুর রুটে ২ টি এসি বাস চলছে। কিন্তু ঈদ ও কোরবানীর সময় কাওরাকান্দি-বরিশাল রুটে যাত্রীর চাপ বেড়ে যায়। তাই ১৭ টি রুটে বাস চলাচল ঠিক রেখে নতুন করে আরো ২ টি এসি বাস এ রুটে সংযোজন করা হচ্ছে। একই সাথে সংযোজন করা হবে আরো ৪টি নন এসি (টিসি) বাস।
এদিকে নতুন সংযোজনের অপেক্ষায় থাকা দুটিসহ যান্ত্রিক ও বডি সমস্যায় থাকা ডিপোর ওয়ার্কশপে বাসগুলোতে শেষবারের মতো জোরা তালির কাজ চলছে।
বিআরটিসি বরিশাল ডিপোর ম্যানেজার নীহার রঞ্জন মজুমদার জানান, বৃষ্টির সময় বেশ কিছু বাসের বডিতে সমস্যা দেখা দেয়। এসব বাসের বেশিরভাগই মেরামত কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বাকীগুলো ঈদের আগেই মেরামত শেষ হবে।
তিনি জানান, ঈদ-কোরবানীতে কাওরাকান্দি-বরিশাল রুটের সার্ভিসকে বেশি গুরুত্ব দেয়া হয়ে থাকে। যারা টিকেট করতে পারেন না, কিংবা শেষ সময়ে বাড়িতে আসতে চান এসব যাত্রীরা এ রুটটিকে বেশি ব্যবহার করে থাকে। আর তাই বাড়ছে এ রুটে যাত্রীদের চাপ। এ কারনে রুটটিতে নিয়মিত ৮টির সাথে আরো ২টি এসি বাস সংযোজন করা হচ্ছে বিশেষ সার্ভিস হিসেবে। সেই সাথে আরো চারটি নন এসি বাসও চলবে এই রুটে। ঈদে বিশেষ সার্ভিস হিসেবে বাসগুলো প্রতি ৪০ মিনিটের পরিবর্তে ৩০ মিনিট পর পর যাত্রী নিয়ে ছেড়ে যাবে।
এছাড়া বাকী ১৭টি রুটেও যাত্রীদের চাপ বুঝে ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়েছেন তিনি।