ঈদের দিন আবহাওয়া যেমন থাকতে পারে

নিজস্ব প্রতিবেদক ॥ আবহাওয়া অধিদফতরের হিসাব অনুযায়ী রোববার (২৫ জুন) পবিত্র ঈদুল ফিতরের চাঁদ দেখা যাবে। সে হিসেবে ২৬ জুন সোমবার রাজধানীসহ সারাদেশে ঈদ উদযাপিত হবে। যদি তাই হয় তবে ঈদের দিন আবহাওয়া কেমন থাকবে- শুষ্ক, মেঘাছন্ন নাকি বৃষ্টিপাত হবে এ নিয়ে সাধারণ মানুষের মনে ব্যাপক কৌতূহল রয়েছে।
আবহাওয়া অধিদফতরের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, পরশু ঈদ হলে সেদিন আবহাওয়া কেমন থাকবে তা রোববার সকালে প্রায় নিশ্চিত করে বলা সম্ভব হবে।
তিনি বলেন, ঈদের দিন (সোমবার) আবহাওয়া শুষ্ক থাকতে পারে বলে মনে করা হলেও আজ শনিবার বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের উৎপত্তি হওয়ায় পরশু উপকূলীয় অঞ্চলে বেশ বৃষ্টিপাত এবং রাজধানী ঢাকায় সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে নিম্নচাপটি কেটে গেলে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ বিষয়ে রোববার সকালের আগে কিছু নিশ্চিত করে বলা যাবে না বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।
আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আবদুর রহমান সঙ্গে আলাপকালে জানান, গত ৩০ বছরে ২৬ জুন দিনটিতে কতবার বৃষ্টি হয়েছে তা হিসাব করে দেখা গেছে, এ নির্দিষ্ট তারিখে ১৮দিন বৃষ্টি হয়েছে এবং ১২দিন বৃষ্টি হয়নি। সে হিসেবে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।
তিনি বলেন, সাধারণত ঈদের দিনে সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নামাজ হয়। ওইদিন এ সময়টাতে অতীতে কতটুকু বৃষ্টিপাত হয়েছে তাও খতিয়ে দেখা হচ্ছে।
ঈদ সোমবার নাকি মঙ্গলবার হবে সে সম্পর্কে নিশ্চিত হতে রোববার সন্ধ্যা সোয়া ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠক অনুষ্ঠিত হবে। অনুষ্ঠেয় এ সভায় সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।
তবে আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আবদুর রহমান মনে করছেন ২৫ জুন (রোববার) আকাশে চাঁদ দেখা যাবে। সোমবার (২৬ জুন) সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।
আবদুর রহমান বলেন, প্রথমত দিগন্ত থেকে আলটিচিউড ১০ ডিগ্রি হলেই চাঁদ দেখা যায়। ক্যালকুলেশনে দেখা গেছে, ওইদিন আলটিচুউড ১৪ ডিগ্রির উপরে থাকবে। এ হিসেবে চাঁদ দেখা যাওয়া প্রায় নিশ্চিত।
দ্বিতীয়ত, ২৪ জুন (শনিবার) সকাল ৮টায় নতুন চাঁদের জন্ম হবে। সূর্যের আলোতে চাঁদ দেখা যায় না বলে ২৫ জুন সন্ধ্যায় চাঁদের বয়স হবে ৩৪ ঘণ্টা। ফলে চাঁদ দেখা না যাওয়ার কোনো কারণ নেই।
তৃতীয়ত, গোধূলির পর আকাশে চাঁদ মাত্র ২০ মিনিট অপেক্ষা করলেই চাঁদ দেখা যায়। সেক্ষেত্রে ক্যালকুলেশনে দেখা গেছে, ওইদিন গোধূলির পর ৪৮ মিনিট অবস্থান করবে চাঁদ। দৈবাৎ কিছু না ঘটলে ২৫ জুন চাঁদ উঠা ও ২৬ জুন সোমবার ঈদ পালন হওয়া শতভাগ নিশ্চিত,’ যোগ করেন তিনি।