ইউপি চেয়ারম্যানসহ ১৮ জনের নামে মামলা, গ্রেফতার-৪ঝালকাঠির ইউনিয়ন ভূমি অফিসে অগ্নিসংযোগ

ঝালকাঠি প্রতিবেদক॥ ঝালকাঠি সদর উপজেলার পোনাবালিয়া ইউনিয়ন ভূমি অফিসে বৃহস্পতিবার ভোর রাতে দুর্বৃত্তদের দ্বারা অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এই ঘটনায় জেলা বিএনপির সহ-সভাপতি ও ইউপি চেয়ারম্যান ওয়ারেচ আলী খানসহ ১৮ জনের নামে মামলা দায়ের করেছে পুলিশ। সদর থানার এসআই বাদল ফকির বাদী হয়ে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় বৃহস্পতিবার বিকেলে মামলাটি (নং-১২) দায়ের করেছেন। এছাড়া জিজ্ঞাসাবাদের জন্য আটকের পর ইউপি চেয়ারম্যান ওয়ারেচ আলী খান, সদস্য হেলাল ও বাদল, জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনিচুর রহমান খানকে উক্ত মামলার আসামী করে আদালতে সোপর্দ করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (ভারপ্রাপ্ত) মো. শাহিদুল ইসলাম তাদেরকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।
সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আতাহার মিয়া জানান, রাতে দুর্বৃত্তদের দেয়া আগুন স্থানীয়রা নিয়ন্ত্রণে আনে। অগ্নি সংযোগের ফলে ৩টি স্টিলের আলমীরাতে রক্ষিত ইউনিয়নের ১৪টি মৌজার ২৬টি আরোয়ারের ২১টি আংশিক পোড়া অবস্থায় উদ্ধার করা হয়েছে।
এছাড়া সকল রেজিস্টার, অন্যান্য খাজনা আদায়েরসহ সংশ্লিষ্ট কাগজপত্র এবং টেবিল, চেয়ারসহ সকল আসবাবপত্র গুলো পুড়ে গেছে। এতে ইউনিয়নবাসীর অপূরণীয় ক্ষতি হয়েছে।
সদর থানার ওসি শিলমনি চাকমা বলেন, খবর পেয়ে ফোর্স নিয়ে ঘটনাস্থলে পৌঁছে দেখি সব কিছুই পুড়ে গেছে। অফিসের ভিতরে থাকা দুটি স্টিলের আলমীরা অক্ষত অবস্থায় পাওয়া যায়। সেখান থেকে কিছু কাগজপত্র উদ্ধার করেছেন। এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের হয়েছে।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ নুরুল আলম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি বলেন, ঘটনা দেখে মনে হচ্ছে সারাদেশের অফিস আদালতগুলোতে একটা গোষ্ঠী যেভাবে নাশকতা কর্মকান্ড করছে সম্ভবত এটি তারই একটি অংশ। পুলিশ প্রশাসনকেও এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলেছেন। তাছাড়া এই ঘটনায় একটি বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হবে বলেও জানান তিনি।