আ’লীগের সদরের ১০ ইউপির কমিটি গঠনের দিনক্ষণ নির্ধারন

রুবেল খান॥ বরিশাল সদর উপজেলার ইউনিয়ন পর্যায়ে আওয়ামী লীগের সম্মেলনের হাওয়া বাইছে। সেই সাথে চলছে নতুন কমিটি গঠনের প্রক্রিয়া। উপজেলা আওয়ামী লীগ কর্তৃক ইতোমধ্যে ঘোষনাও হয়েছে সম্মেলনের দিনক্ষণ। আগামী ১৬ মে থেকে ৫ জুন পর্যন্ত চলবে এই সম্মেলন।
এদিকে দীর্ঘ প্রায় ১০ বছর পর ইউনিয়ন পর্যায়ে সম্মেলন ও কমিটি গঠনের হাওয়ায় অনেকটা উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হতে চলেছে। সেই সাথে দীর্ঘ দিনের নিস্ক্রীয় নেতা-কর্মীরা আবার সক্রিয় হতে শুরু করেছেন। সম্মেলনের আয়োজন এবং নতুন কমিটিতে পদ-পদবি পেতে শুরু করেছেন লবিং, তদবির এবং কর্মী-সমর্থকদের সাথে সৌজন্য সাক্ষাত। ছুটছেন বরিশাল আ’লীগের নীতি নির্ধারনী মহলের কাছে।
বরিশাল সদর উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. হালিম রেজা মোফাজ্জেল জানান, সম্প্রতি প্রত্যক্ষ করা গেছে, ইউনিয়ন পর্যায়ে আওয়ামী লীগ নেতা-কর্মীরা অনেকটা ঝিমিয়ে পড়েছে। যার ফলে সাংগঠনিক কার্যক্রমের দিক থেকেও পিছিয়ে পড়েছে তারা। আবার অনেক ইউপিতে পূর্বের কমিটিতে যারা ছিলেন তার মধ্যে অনেকে মারাগেছেন। আবার অনেকে বৃদ্ধ হয়ে যাওয়ায় সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করতে পারছেন না। এসব কারনে ইতোপূর্বে ১০ ইউপি’র কমিটি বিলুপ্ত করা হয়েছিলো। আর তাই ইউনিয়ন আওয়ামী লীগকে নতুন উদ্যমে চাঙ্গা করে বিএনপি-জামায়াত জোটের মানুষ হত্যার আন্দোলন প্রতিহত করার লক্ষে ইউনিয়ন পর্যায়ে কমিটি গঠন খুব জরুরী হয়ে দাড়িয়েছে। তাই সদর উপজেলার আওতাধীন ১০ ইউনিয়ন আওয়ামী লীগের কমিটি গঠন করতে যাচ্ছেন। ইতোমধ্যে তারা সংগঠনিক, ক্লিন ইমেজ এবং ত্যাগি নেতা-কর্মীদের খোঁজ খবর নিতে শুরু করেছেন বলেও জানান হালিম রেজা।
এদিকে বরিশাল সদর উপজেলা আওয়ামী লীগের প্যাডে সভাপতি মনিরুল ইসলাম ছবি ও সাধারন সম্পাদক মো. হালিম রেজা মোফাজ্জেল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে কমিটি গঠনের চুড়ান্ত সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে গত ১লা মে উপজেলা আ’লীগের সভাপতি মনিরুল ইসলাম ছবির সভাপতিত্বে এক সাধারন সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত সকলের সিদ্ধান্তক্রমে খুব দ্রুত ইউনিয়ন পর্যায়ে নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। এজন্য আগামী ১৬ মে থেকে ৫ জুন পর্যন্ত ১০ উপজেলায় সম্মেলনের দিনক্ষন ঠিক করা হয়েছে।
এর মধ্যে সর্বপ্রথম আগামী ১৬ মে রায়পাশা কড়াপুর ইউনিয়ন, ২০ মে জাগুয়া ইউনিয়ন, ২২ মে চর কাউয়া ইউনিয়ন, ২৩ মে চর বাড়িয়া ইউনিয়ন, ২৪ মে শায়েস্তাবাদ ইউনিয়ন, ২৫ মে কাশিপুর ইউনিয়ন, ২৭ মে টুঙ্গীবাড়িয়া ইউনিয়ন, ২৮ মে চাঁদপুরা ইউনিয়ন, ২৯ মে চন্দ্র মোহন ইউনিয়ন ও ৫ জুন চরমোনাই ইউনিয়নে সম্মেলন ও কমিটি গঠন করা হবে।