আমানতগঞ্জ ও জেল খালের ইজারা বাতিলের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি পেশ

নিজস্ব প্রতিবেদক॥ নগরীর বিআইডব্লিউটিএর দেয়া দুই খালের ইজারা বাতিলের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি দিয়েছে ব্যবসায়ীরা। গতকাল বুধবার নগরীর আমানতগঞ্জ ও জেল খালের ইজারা বাতিলের দাবিতে ওই কর্মসুচীর আয়োজন করেছে হাটখোলা, বাজাররোড ও ফরিয়াপট্টি ব্যবসায়ী কল্যাণ সমিতি। নগরীর অশ্বিনী কুমার হলের সামনে মানববন্ধন করে তারা। ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি এবায়দুল হক চানের সভাপতিত্বে মানববন্ধন পরবর্তী সভায় বক্তব্য রাখেন, বরিশাল চেম্বার অব কমার্সের সহ-সভাপতি জাহাঙ্গীর হোসেন মানিক, ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক হুমায়ুন হাওলাদার, মৃণাল কান্তি সাহা, আনিসুজ্জামান খান কামাল ও ৬ নং ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান টিপু প্রমুখ।
বক্তারা বলেন, নগরীর আমানতগঞ্জ ও জেল খাল দ’ুটি রক্ষায় বরিশালের মানুষ যখন ঐক্যবদ্ধ বিআইডব্লিউটিএ তখন অবৈধভাবে ইজারা দিয়ে খাল দু’টির অস্তিত্ব হুমকির মুখে ফেলছে। খাল দুইটি রক্ষায় খনন কাজ করতে দিচ্ছে না দুই তীরের ইজারাদাররা। তারা শুধু তীর নয়, খালের মধ্যে ব্যবসা প্রতিষ্ঠানের জন্য স্থাপনা নির্মান করেছে। এতে ওই সকল ব্যবসা প্রতিষ্ঠান থেকে ফেলা বর্জ্য খাল ভরে যাচ্ছে এবং দূষন হচ্ছে। তাই বরিশালের ঐতিহ্যবাহী আমানতগঞ্জ ও জেল খালের ইজারা বাতিল করার দাবি জানান তারা। মানববন্ধন শেষে নৌ- মন্ত্রী বরাবর বরিশালের জেলা প্রশাসকের মাধ্যমে একটি স্মারকলিপি দেয়া হয়েছে।
বিআইডব্লিউটিএর যুগ্মপরিচালক বরিশাল বন্দর কর্মকর্তা মো. শহিদ উল্ল্যাহ বলেন, নৌ- মন্ত্রনালয়ের ইজারা দেয়ার নির্দেশে দেয়া হয়েছে। কর্তৃপক্ষ বললে ইজারা প্রক্রিয়া বাতিল করা হবে