আবারো গনহিস্টোরিয়ার প্রভাব ॥ আক্রান্তের সংখ্যা ৮০ ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক॥ বরিশাল সদর উপজেলার চরকাউয়া নয়ানী মাধ্যমিক বিদ্যালয় ও আজাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ ৩ টি স্কুলে গন হিষ্ট্রোরিয়ায় আক্রান্ত আরো ১৫ জন শিক্ষার্থী আক্রান্ত হয়েছে। গতকাল মঙ্গলবার পঞ্চম দিনে আক্রান্ত এসব শিক্ষার্থীরা ক্লাসের মধ্যে হঠাৎ করে অসুস্থ হয়ে পড়লে তাদেরকে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়। এ নিয়ে গনহিস্টোরিয়ায় আক্রান্তের সংখ্যা ৮০ জন ছাড়িয়েছে।
হাসপাতালের জরুরী বিভাগের দায়িত্বরত চিকিৎসক ডা. মাসুদ মোল্লা জানান, গতকাল সকাল থেকে বিকাল বিকাল পর্যন্ত সদর উপজেলার চরকাউয়া ইউনিয়নের তিনটি স্কুলের ১৫ শিক্ষার্থীকে শেবাচিম হাসপাতালে নিয়ে আসা হয়। ভিন্ন ভিন্ন ভাবে নিয়ে আসা এসব শিক্ষার্থীরা সবাই গনহিস্টোরিয়ায় আক্রান্ত হয়েছে। তাদের সবাইকেই হাসপাতালের মেডিসিন বিভাগের অধিনে ভর্তি করা হয়েছে। গতকাল আক্রান্তরা হলো- মুক্তা, ঝুমুর, রাবেয়া, রুবাইয়া, আক্তার, রিন্তী, রিমি, আশিয়ান, মনিকা, আকিবা, শারসিন, হামিদা আক্তার, এর হলো আষ্টম শ্রেণীর ছাত্রী সহ কয়েক জন,একই সাথে এই রোগে অসুস্থ হয়ে বরিশাল রহমতপুর থেকে আলিয়া, হিজলতালা, শারমিন, চরহোগলা থেকে সাথী, সুর্বনা ছাত্রী একই ওয়ার্ডে ভর্তি রয়েছে।
তিনি আরো হানান, ইতোপূর্বে আরো ৬২ জন গনহিস্টোরিয়ায় আক্রান্ত শিক্ষার্থীকে এ হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা প্রদান করা হয়। তবে তারা সবাই সুস্থ হয়ে বাসায় চলে গেছেন। এসব শিক্ষার্থীরা সদর উপজেলার দুর্গাপুর উচ্চ বিদ্যালয়, চরকাউয়া নয়ানি মাধ্যমিক বিদ্যালয়, আজাদ সরকারী প্রাথমিক বিদ্যালয়, বাংলাবাজার অনির্বান ক্যাডেট কোচিং সেন্টার এবং চন্দিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী।
এ বিষয়ে শেবাচিমের মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. অসীৎ কুমার সাহা জানান, এটা কোন রোগ বা ভাইরাস নয়। আতংক থেকেই থেকেই গনহিস্টোরিয়ায় আক্রান্ত হচ্ছে। বিশেষ করে মাধ্যমিক এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরাই বেশি আক্রান্ত হচ্ছে। এটা নিয়ে উত্তেজিত বা চিন্তা হবার কোন কারন নেই। তবে কোন স্কুলে এমন সমস্যা দেখা দিলে তাৎক্ষনিক ভাবে স্কুল ছুটি দিয়ে আক্রান্তদের নিরিবিলি স্থানে রাখা অথবা চিকিৎসকের পরামর্শ নেয়ার পরামর্শ দেন তিনি।