আজ রাত থেকে ধর্মঘটে যাচ্ছে নৌযান শ্রমিক ফেডারেশন

নিজস্ব প্রতিবেদক ॥ সর্বনিম্ন মজুরী দশ হাজার টাকা প্রদানসহ ১৫ দফা দাবিতে আগামীকাল বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য নৌযান ধর্মঘট শুরু হবে। ৮টি নৌযান শ্রমিক সংগঠনের জোট বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এ ধর্মঘটের ডাক দিয়েছে।
ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি শাহআলম ভূইয়া জানান, একই দাবিতে গত ২৬ জানুয়ারি থেকে তারা লাগাতার ধর্মঘট আহ্বান করেছিল। ওই সময় নৌ পরিবহন মন্ত্রী মোঃ শাহজাহান খান সভা করে দাবি মেনে নেয়ার জন্য একমাস সময় চাইলে ধর্মঘট স্থগিত করা হয়। এরপর প্রায় তিনমাস হতে চললেও শ্রমিকদের দাবি মেনে নেয়া হয়নি। এমতাবস্থায় গত ১১ এপ্রিল নৌযান শ্রমিক ফেডারেশন ঢাকায় এক সাংবাদিক সম্মেলন করে আজ রাত থেকে সারাদেশে নৌযান ধর্মঘট শুরুর সিদ্ধান্ত গ্রহণ করে। ফলে যাত্রীবাহি ও পণ্যবাহি, অয়েলট্যাঙ্কারসহ সবধরনের নৌযান চলাচল বন্ধ থাকবে।
লঞ্চ লেবার এসোসিয়েশনের বরিশাল শাখার সাধারণ সম্পাদক মাস্টার একীন আলী জানান, ধর্মঘট সফল করতে বরিশালসহ দক্ষিণাঞ্চলের নৌযান শ্রমিকরা ব্যাপক প্রস্তুতি নিয়েছে। মঙ্গলবার বরিশাল লঞ্চঘাটে সংগঠন কার্যালয়ে প্রস্তুতি সভা হয়েছে। আগামীকাল ধর্মঘটের সমর্থনে লঞ্চঘাট এলাকায় বিক্ষোভ মিছিল করা হবে।