আজ মধুমতির উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক॥ অবশেষে শেষ হলো প্রতিক্ষার পালা। সেই সাথে সকল প্রতিক্ষার বাধ ভেঙ্গে আজ উদ্বোধন হতে যাচ্ছে বাংলাদেশ অভ্যন্তরিন নৌ পরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) এর অত্যাধুনীক জাহাজ এমভি মধুমতি। সকাল ১১টায় প্রধান মন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাহাজটির উদ্বোধন করবেন। এর পর আজ থেকেই নিয়মিত যাত্রী পরিবহন শুরু করবে এমভি মধুমতি নামের জাহাজটি। ইতোমধ্যে জাহাজটি ঢাকার বাদামতলী স্টিমার ঘাটে নোঙ্গর করা হয়েছে। গতকাল সোমবার বিআইডব্লিউটিসি’র বরিশালের আঞ্চলিক উপ মহা-ব্যবস্থাপক গোপাল চন্দ্র মজুমদার এই তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, ৭৫০ জন যাত্রী ধারন ক্ষমতা রয়েছে বিলাশবহুল দ্বিতল এই জাহাজটিতে। ওয়েস্টার্ন মেরিন কোম্পানি নামক একটি প্রতিষ্ঠান ২৬ কোটি ৫৯ লক্ষ টাকা ব্যয় সাপেক্ষে ৭৫ দশমিক ৫০ মিটার এবং প্রস্থ ১২ দশমিক ৫০ মিটার আয়োতনের জাহাজটি নির্মান করে। জাহাজটি অনেকটা এমভি বাঙ্গালী জাহাজের ডিজাইনে করা হলেও সুযোগ সুবিধার দিক থেকে অনেক পরিবর্তন আনা হয়েছে।
জাপানি ২ ইঞ্জিন এবং দ্রুত গতির এই জাহাজটিতে রয়েছে চারটি ভিআইপি ফ্যামিলি (গোলাপ, শাপলা, টিউলিপ, পদ্ম) কেবিন। এছাড়া ১৮টি প্রথম শ্রেনীর সিঙ্গেল ফেমিলি কেবিন (ডাবল বেডের কাপল)। প্রথম শ্রেনীর সিঙ্গেল কেবিন ৪টি, ডাবল ৩৪টি এবং ৪২টি ২য় শ্রেণীর সেলুন চেয়ার সিট। এর পাশাপাশি ডেকে এক সাথে সাড়ে ৫শ’ যাত্রী বহন করা যাবে।
যাত্রীদের নিরাপত্তায় রয়েছে পর্যাপ্ত ভেন্টিলেশন ব্যবস্থা। যে কারনে ঝড়ো হাওয়ায় দূঘর্টনার আশঙ্কা একেবারেই কম বলে জানিয়েছেন উপ-মহা ব্যবস্থাপক গোপাল চন্দ্র মজুমদার।
তিনি আরো বলেন, পূর্ব ঘোষনা অনুযায়ী প্রধান মন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাহাজটির উদ্বোধন করবেন। এসময় ঢাকা বিআইডব্লিউটিসি ঘাটে নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান ও বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান মো. মিজানুর রহমান সহ মন্ত্রনালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন। উদ্বোধনের পরে ঢাকা থেকে যাত্রী নিয়ে জাহাজটি বরিশালের উদ্দেশ্যে ছেড়ে আসবে বলে জানান এই কর্মকর্তা।