আইনের শাসন প্রতিষ্ঠায় বিদ্বেষ ভুলে এক সাথে কাজ করতে হবে- এড. জয়নুল আবেদিন

ওয়াহিদ রাসেল ॥ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এড. জয়নুল আবেদিন বলেছেন, আইনের শাসন প্রতিষ্ঠায় বিদ্বেষ ভুলে সকল আইনজীবীদের এক সাথে কাজ করতে হবে। রাজনৈতিক নয় আইনজীবীদের প্রথমে নিজেদের স্বার্থ দেখতে হবে। নীতিতে অটল থাকার আহবান জানিয়ে আরও বলেন আইনজীবীদের প্রথমে তাদের পেশার প্রতি গুরুত্ব দিতে হবে। জীবনে রাজনীতি করার অনেক সুযোগ পাবেন, কিন্তু তার আগে তাদের পেশাজীবী হতে হবে। জয়নুল আবেদিন আরও বলেন, রাজনৈতিক মতবিরোধ বাদ দিয়ে যদি আইনজীবীরা এক সাথে ঐক্যকদ্ধভাবে কাজ করতে পারে তাহলে বিচার বিভাগকে স্বাধীনতা দেয়া সম্ভব। দলীয় কাজকে পাশে রেখে আইনজীবীরা একত্রে কাজের মাধ্যমে আইনের অবরুদ্ধতা দুর করতে পারলেই গনতন্ত্র মুক্তভাবে প্রতিষ্ঠা করা যাবে। কারও ব্যক্তিগতভাবে যে কোন দলকে যে কেউ পছন্দ করতেই পারে, তবে সেটা আদালত প্রাঙ্গনে না করে রাজনৈতিক মাঠে করা উচিত। পেশার মান বজায় রাখতে রাজনীতির উর্দ্ধে থেকে সকলকে একত্রে কাজ করার আহবানও জনান তিনি।
এড. জয়নুল আবেদিন আরও বলেন, আমি ১৯৬৬ সাল থেকে রাজনীতি করি কিন্তু এই পেশায় আসার পরে কিছুদিন রাজনীতি থেকে বিরত ছিলাম। তখন পেশাজীবী হিসেবে শুধুই আইন পেশায় কাজ করেছি। তিনি বলেন, আইনজীবীদের আগে নিজের ক্যারিয়ার গড়তে হবে। রাজনীতি যার যার কিন্তু সমিতি সকলের। আইনজীবীরা একত্রে কাজ না করলে আইনের শাসন ও ন্যায় প্রতিষ্ঠা করা সম্ভব হবে না। আগামি ৬ মাসের মধ্যে তিনি দেশের সকল আইনজীবী সমিতিতে গিয়ে সকলকে এক সাথে কাজ করারও আহবান জানাবেন বলে তার বক্তৃতায় উল্লেখ করেন। এছাড়াও বরিশাল আইনজীবী সমিতিকে সকল ধরনের সহায়তা করার প্রয়াস ব্যক্ত করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এড. জয়নুল আবেদিন আরও বলেন, সমিতিকে ডিজিটাল করার জন্য যে ধরনের সহায়তা করা প্রয়োজন তার ব্যবস্থা করবেন তিনি। একই সাথে আইনজীবীদের সভা করার জন্য পোস্ট অফিস ভবনের সভাকক্ষটি শীতাতপ নিয়ন্ত্রিত করে দেয়ারও আশ্বাস দেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হওয়ায় গতকাল মঙ্গলবার বরিশাল জেলা আইনজীবী সমিতি কতৃক সংবর্ধনার আয়োজন করা হয়। দুপুর দেড়টায় জেলা আইনজীবী সমিতির পোস্ট অফিস ভবনে আয়োজিত সভায় আইনজীবীদের উদ্দেশ্যে বক্তব্যে ওই কথা জানান তিনি। জেলা আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজুর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রিয় যুগ্ন মহসচিব ও মহানগর সভাপতি এ্যাড. মজিবর রহমান সরোয়ার, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এ্যাড. বিলকিছ আক্তার জাহান শিরিন, বিএনপি নেতা সুপ্রিম কোর্ট বারের সাবেক যুগ্ন সম্পাদক গোলাম মো. চৌধুরি আলাল, সিনিয়র আইনজীবী মির্জা সালাউদ্দিন আহামেদ বাবুল, বরিশাল আইনজীবী সমিতির সিনিয়র আইনজীবী মজিবর রহমান নান্টু, নুরুদ্দিন আহামেদ, সাবেক সভাপতি আলী আহামেদ, আনিছ উদ্দিন শহীদ, শেখ আব্দুল কাদের, সাবেক সম্পাদক আবুল কালাম আজাদ, মহসিন মন্টু, নাজিম উদ্দিন পান্না। অন্যান্য আইনজীবীদের মধ্যে আরও উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী মানবেন্দ্র বটব্যাল, শহীদ উদ্দিন, খালেক মোল্লা, আ.ন.ম মহিউল ইসলাম,আলী হায়দার বাবুল, শেখ হুমায়ন কবির মাসুদ, আবুল কালাম আজাদ ইমন, সরোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালনা করেন সমিতির সম্পাদক মোখলেছুর রহমান বাচ্চু। সভা শেষে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের পক্ষ থেকে সভাপতি জয়নুল আবেদিনকে পৃথকভাবে ফুলেল শুভেচ্ছা দেয়া হয়।
উল্লেখ্য, আইনজীবী জয়নুল আবেদিন এর পুর্বেও সুপ্রিম কোর্ট বারে ১৯৯১ সালে যুগ্ন সম্পাদক, ১৯৯৭ সালে সম্পাদক ও ২০১২ সালে সফলতার সাথে সভাপতির দায়িত্ব পালন করেন। একই সাথে ১৯৯৭ সালে সম্পাদক পদে দায়িত্ব পালনকালে তিনি বরিশাল জেলা আইনজীবী সমিতির আজীবন সদস্য পদ লাভ করেন।