অভ্যন্তরীণ ৭ রুটের বাস ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক ॥ অভ্যন্তরীণ ৭ রুটের বাস ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। দফায় দফায় বৈঠকে দুই পক্ষের মধ্যস্থতায় ৩৫ ঘন্টা পর গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬ টা থেকে বাস চলাচল শুরু করা হয়েছে বলে বরিশাল-পটুয়াখালী মিনি বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন জানিয়েছে।
গত রোববার ও সোমবার বরিশাল ও ঝালকাঠির বাস শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষ হয়। এ কারণে সোমবার সকাল ৭টা থেকে ৭টি রুটে ঝালকাঠী, কাঁঠালিয়া, পিরোজপুর, মঠবাড়ীয়া, ভান্ডারিয়া ও পাথারঘাটা রুটে বাস চলাচল বন্ধ করে বরিশাল জেলা বাস-মিনিবাস-কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন। এর সাথে একাত্মতা প্রকাশ করে বরিশাল-পটুয়াখালী মিনি বাস মালিক সমিতি।
বরিশাল রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি) মো. হুমায়ন কবির বলেন, যাত্রীদের ভোগান্তির কথা চিন্তা করে ঘটনার পর থেকেই বাস চলাচল সচল রাখতে দুই বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ের নেতৃবৃন্দদের সাথে কথা বলেছে পুলিশ সুপাররা। উভয়ের মধ্যে ক্ষোভ থাকায় মঙ্গলবার বেলা ১১ টায় তার (ডিআইজি’র) কার্যালয়ে অতিরিক্ত ডিআইজি মো. আকরাম হোসেন’র মধ্যস্থতায় উভয় সমিতি ও ইউনিয়নের নেতৃবৃন্দের নিয়ে বৈঠক হয়। ওই বৈঠকে বাস চলাচলের জন্য নির্দেশ দেয়া হয়।
কিন্তু ঝালকাঠী বাস মালিক ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ বিকেল ৪ টা পর্যন্ত সিদ্ধান্ত দেয়ার সময় নেয়। পাশাপাশি ঝালকাঠীতে ফের বিকেল ৪ টায় বৈঠকে বসার সিদ্ধান্ত নেয়া হয়। সেই বৈঠকে বরিশালের পুলিশ সুপার মো. আক্তারুজ্জামান ও ঝালকাঠীর পুলিশ সুপার সুভাস চন্দ্র শীল উপস্থিত ছিলেন।
ঝালকাঠীর পুলিশ সুপার সুভাস চন্দ্র শীল বলেন, বিকেল ৪ টায় ঝালকাঠী সদর থানার ওসি শাহে আলম ও ট্রাফিক ইন্সেপেক্টর বিদ্যুৎ কুমারের মধ্যস্থতায় উভয় বাস মালিক ও শ্রমিকদের সাথে সভা হয়। সভায় দুই পক্ষের মধ্যে সমঝোতা করে দেয়া হয় এবং ফের বাস চলাচল শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়।
বরিশাল-পটুয়াখালী মিনি বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন বলেন, সিদ্ধান্ত অনুযায়ী আজ সন্ধ্যা ৬ টা ১০ মিনিট থেকে উভয় সমিতির বাস চলাচল শুরু হয়েছে।
তিনি বলেন, উভয় জেলার শ্রমিকদের ভুল বোঝাবুঝি ছিল। সভায় তা মিটিয়ে ফেলা হয়েছে।
ঝালকাঠীতে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, বরিশাল-পটুয়াখালী মিনি বাস মালিক সমিতির সভাপতি আজিজুর রহমান শাহিন, নির্বাহী সভাপতি নজরুল ইসলাম খোকন, সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন, বরিশাল জেলা বাস-মিনিবাস-কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন সভাপতি মো. সুলতান মাহমুদ, যুগ্ম সম্পাদক শহিদুল ইসলাম টিটু, ঝালকাঠী বাস মালিক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, শ্রমিক ইউনিয়নের সভাপতি মজিবুর রহমান ও সম্পাদক বাহাদুর চৌধুরী।