অকৃতকার্যতা যেন ঝরে পড়ার কারণ হয়ে না দাড়ায় -এ্যাড. বলরাম পোদ্দার

অগ্রণী ব্যাংকের পরিচালক এ্যাডভোকেট বলরাম পোদ্দার বলেছেন, প্রকৃত শিক্ষা ছাড়াই শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দিলে পরবর্তীকালে তা সম্পদ না হয়ে বোঝায় পরিনত হয়। এবার যারা জিপিএ-৫ পেয়ে উর্ত্তীন হয়েছে, তাদেরকে আমরা অভিনন্দন জানাই। আর যারা উর্ত্তীণ হতে পরেনি, তাদের অভিভাবকদেরও হাল ধরে রাখতে হবে। বিশেষত গ্রামাঞ্চলে প্রাথমিকস্তর থেকে ঝড়ে পড়ার হার এখনও উল্লেখযোগ্য। অকৃতকার্যতা যেন ঝড়ে পড়ার কারণ হয়ে না দাড়ায়। নানা ক্ষেত্রের মতো নারী শিক্ষায়ও এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এখন শিক্ষাঙ্গনে অর্ধেকের বেশীই ছাত্রী। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় ছাত্রদের চেয়ে ছাত্রীর সংখ্যা প্রতিবছরই বাড়ছে। পাশের হারের দিকেও ছাত্রীরা এগিয়ে। ছেলে-মেয়েকে বিদ্যালয়ে পাঠিয়ে অভিভাবকদের বসে থাকলে হবে না। তাদের খোঁজ খবর নিতে হবে। শিশুরা বিদ্যালয়ে সঠিকভাবে খেলাপড়া করছে কিনা।
গতকাল সোমবার সকালে বরিশালের গৌরনদী উপজেলার বাউরগাতি মাধ্যমিক বিদ্যালয় ও পশ্চিম বার্থী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নবদ্বীপ পোদ্দার ফাউন্ডেশন শিক্ষা বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।
স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও গৌরনদী প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ আসাদুজ্জামান রিপনের সভাপতিত্বে অনুষ্ঠিত বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৌরনদী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ নুরুজ্জামান ফরহাদ মুন্সী, বার্থী ইউপি চেয়ারম্যান মোঃ শাহজাহান প্যাদা, গৌরনদী প্রেসক্লাবের সাবেক সভাপতি মোঃ গিয়াস উদ্দিন মিয়া, খোন্দকার মনিরুজ্জামান মনির, স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রবীন শিক্ষক সুধীর কুমার তপাদার, উপজেলা সহকারী শিক্ষা অফিসার রাশিদা খাতুন। বক্তব্য রাখেন প্রবীন শিক্ষক গৌরাঙ্গ লাল বিশ^াস, এসএমসি’র সহসভাপতি বিএম এনামুল হক শামীম, পিটিএ কমিটির সভাপতি আব্দুল করিম হাওলাদার, স্কুলের প্রধান শিক্ষক বাদল চক্রবর্ত্তী, বেতার শিপ্লী ও সাংবাদিক আমিন মোল্লা, গৌরনদী প্রেসক্লাবের সাবেক প্রচার সম্পাদক মোঃ বদরুজ্জামান সবুজ খান প্রমুখ।