ভবিষ্যত প্রজন্মকে বাঁচাতে হলে সবুজ আন্দোলন গড়ে তুলতে হবে | | ajkerparibartan.com ভবিষ্যত প্রজন্মকে বাঁচাতে হলে সবুজ আন্দোলন গড়ে তুলতে হবে – ajkerparibartan.com
ভবিষ্যত প্রজন্মকে বাঁচাতে হলে সবুজ আন্দোলন গড়ে তুলতে হবে

3:17 pm , December 7, 2019

নিজস্ব প্রতিবেদক ॥ ‘প্রতি বছর আমরা কোটি কোটি গাছ কেটে ফেলছি কিন্তু রোপন করছি কতটি? শুধু ব্যক্তিগতভাবে নয় সরকারী ভাবে গাছ কেটে সাবার করা হচ্ছে। খোদ বন বিভাগের কর্মকর্তারাই বছরে লাখ লাখ গাছ কাটছেন। বাংলাদেশে যেখানে ২৫ ভাগ বনভূমি থাকার কথা সেখানে আছে মাত্র ৮ ভাগ। এই হিসেবের মধ্য দিয়েই সহজে অনুমেয় ভবিষ্যতে আমরা কোথায় যচ্ছি। ভবিষ্যত প্রজন্মকে বাঁচাতে হলে সবার আগে আমাদের সবুজ আন্দোলন গড়ে তুলতে হবে। আর এই আন্দোলনে সবার আগে এগিয়ে আসতে হবে এদেশের তরুন প্রজন্মকে।
শনিবার বিকেলে সদর উপজেলার কড়াপুরে ‘নিসর্গে’ আয়োজিত জলবায়ু সংকট মোকাবেলায় করণীয় শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা। সবুজ আন্দোলন বরিশাল জেলা শাখার সমন্বয় কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সহ সভাপতি রুহুল আমিন, মোজাম্মেল হোসেন, এনজিও ব্যক্তিত্ব আনোয়ার জাহিদ, কাজী আফরোজা, রেবেকা সুলতানা, সৈয়দ মঈন প্রমুখ।
বক্তারা বলেন ‘আজকে সারা দুনিয়া বিপর্যয়ের মুখোমুখি। পৃথিবীতে আমরা এত যে রং চং দেখছি তা বেশিদিন টিকবে না। দ্রুত গতিতে উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। নিঃসরিত কার্বন ধারণ করার শক্তি দুনিয়ায় কমে আসছে। পৃথিবীতে মানুষ বাড়ছে কিন্তু বৃক্ষ চলে যাচ্ছে। এক সময় কয়লা দিয়ে ট্রেন চালাতাম আর এখন সেই কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র হচ্ছে। এটা ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। আজকে আমাদেরকে নিজেদের মত করে বাঁচতে হলে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবুজ বাংলাদেশ গড়তে হবে। আর এ জন্য আমাদের প্রত্যেককেই সজাগ হতে হবে।
আলোচনা সভা শেষে স্থানীয় লোকজনের মাঝে শতাধিক ফলদ বৃক্ষ বিতরণ করেন অতিথিরা।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT