এসএসসি ও এইচএসসিতে বৃত্তি পেয়েছে ২০১০ শিক্ষার্থী | | ajkerparibartan.com এসএসসি ও এইচএসসিতে বৃত্তি পেয়েছে ২০১০ শিক্ষার্থী – ajkerparibartan.com
এসএসসি ও এইচএসসিতে বৃত্তি পেয়েছে ২০১০ শিক্ষার্থী

3:05 pm , November 20, 2019

 

নিজস্ব প্রতিবেদক ॥ এ বছর বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে ২০১৯ সালে এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ২ হাজার ১০ জন শিক্ষার্থী বৃত্তি পাচ্ছে। এর মধ্যে এইচএসসিতে ৫৯৩ জন এবং এসএসসিতে এক হাজার ৪১৭ জন। মোট শিক্ষার্থীদের মধ্যে ১৬৪ জন পাবে মেধা বৃত্তি। গত মঙ্গলবার বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক বিপ্লব কুমার ভট্টাচার্য্য স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেখানে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর রোল নম্বর দেয়া রয়েছে।
প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানাগেছে, ‘এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ৫৯৩ জন শিক্ষার্থীকে তার ফলাফলের উপর ভিত্তি করে বৃত্তি প্রদান করা হবে। এর মধ্যে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মোট ৩২ জন পাবে মেধা এবং ৫৬১ জন পাবে সাধারণ বৃত্তি।
মেধাবৃত্তি প্রাপ্তদের মধ্যে বিজ্ঞান বিভাগের ১৬ জন, মানবিক বিভাগের ৮ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগের ৮ জন। যারা সাধারণ বৃত্তি পাচ্ছে তার মধ্যে বিজ্ঞান বিভাগের ১৪০ জন ছাত্র ও ১৪১ জন ছাত্রীসহ মোট ২৮১ জন।
মানবিক বিভাগের ৭০ জন ছাত্র ও ৭০ জন ছাত্রীসহ মোট ১৪০ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৭০ জন ছাত্র ও ৭০ জন ছাত্রীসহ মোট ৭৪০ জন শিক্ষার্থী সাধারণ বৃত্তি পাবে।
অপরদিকে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এক হাজার ৪১৭ জন শিক্ষার্থীর মধ্যে ১৩২ জন পাবে মেধাবৃত্তি। বাকি ১ হাজার ১০৯ জন পাবে সাধারণ বৃত্তি।
বোর্ড থেকে প্রকাশিত তালিকা অনুযায়ী মেধা বৃত্তির তালিকায় থাকা ১৩২ জনের মধ্যে বরিশাল জেলায় বিজ্ঞান বিভাগ থেকে ২৫ জন, মানবিক বিভাগ থেকে ১২ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৩ জন। বরগুনা জেলায় বিজ্ঞান বিভাগ থেকে ৭ জন, মানবিক বিভাগ থেকে ৩ জন ও ব্যবসায়ী শিক্ষা বিভাগ থেকে ৪ জন।
পটুয়াখালী জেলায় বিজ্ঞান বিভাগের ১১ জন, মানবিক বিভাগের ৫ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগের ৫ জন। পিরোজপুর জেলায় বিজ্ঞান বিভাগ থেকে ১১ জন, মানবিক বিভাগ থেকে ৫ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৫ জন।ভোলা জেলায় বিজ্ঞান বিভাগ থেকে ১১ জন, মানবিক বিভাগ থেকে ৫ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৫ জন। ঝালকাঠি জেলায় বিজ্ঞান বিভাগের ৩ জন, মানবিক বিভাগে ১ জন ও ব্যবসায়ী শিক্ষা বিভাগ থেকে ১ জন করে মেধা বৃত্তির তালিকায় রয়েছে।এছাড়া সাধারণ বৃত্তিপ্রাপ্তদের তালিকায় থাকা এক হাজার ১০৯ শিক্ষার্থীর মধ্যে বরিশাল জেলায় বিজ্ঞান বিভাগ থেকে ১৯০ জন, মানবিক বিভাগের ৯৪ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৯৫ জন রয়েছেন। বরগুনা জেলায় বিজ্ঞান বিভাগের ৬৫ জন, মানবিক বিভাগের ৩২ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগের ৩২ জন।পটুয়াখালী জেলায় বিজ্ঞান বিভাগ থেকে ৯৫ জন, মানবিক বিভাগ থেকে ৪৭ জন ও ব্যবসায়ী শিক্ষা বিভাগ থেকে ৪৭ জন। পিরোজপুরে বিজ্ঞান বিভাগের ৭৭ জন, মানবিক বিভাগে ৩৮ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৯ জন রয়েছেন।ভোলায় বিজ্ঞান বিভাগে ৮২ জন, মানবিক বিভাগে ৪১ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৪১ জন রয়েছেন। এছাড়া ঝালকাঠি জেলায় বিজ্ঞান বিভাগ থেকে ৪৭ জন, মানবিক বিভাগ থেকে ২৩ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগের ২৪ জন শিক্ষার্থী সাধারণ বৃত্তি পাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT