বরিশাল বিভাগে পরীক্ষার্থী প্রায় দুই লাখ | | ajkerparibartan.com বরিশাল বিভাগে পরীক্ষার্থী প্রায় দুই লাখ – ajkerparibartan.com
বরিশাল বিভাগে পরীক্ষার্থী প্রায় দুই লাখ

2:46 pm , November 16, 2019

 

নিজস্ব প্রতিবেদক ॥ আজ রোববার থেকে দেশব্যাপী শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা। এ বছর বরিশাল বিভাগ থেকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮৮ হাজার ৬৫৯ জন। যার মধ্যে ছাত্র ৮৭ হাজার ২৯১ এবং ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৩৬৭ জন।
এর মধ্যে ইংরেজি ভার্সনে পরীক্ষার্থীর সংখ্যা মাত্র ৭১ জন। প্রাথমিক শিক্ষা বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. ফারুক আহমেদ এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বিভাগের মধ্যে এবারও বরিশাল জেলায় ক্ষুদে পরীক্ষার্থীর সংখ্যা বেশি। এ জেলায় প্রাথমিকে পরীক্ষার্থীর সংখ্যা ৪২ হাজার ৯৩৭ জন, এবং ইবতেদায়ীতে এর সংখ্যা ৬ হাজার ৭২১ জন।
বরগুনা জেলায় প্রাথমিকে ১৬ হাজার ৬০৭ জন, ইবতেদায়ী শিক্ষায় ৪ হাজার ৩৭৮ জন, ভোলা জেলায় প্রাথমিকে ৩৪ হাজার ৮১৬ এবং ইবতেদায়ীতে ১২ হাজার ৫১০ জন।
পটুয়াখালী জেলায় প্রাথমিকে ২৯ হাজার ৪৮ জন এবং ইবতেদায়ীতে ৬ হাজার ৬৯২ জন। পিরোজপুর জেলায় প্রাথমিক শিক্ষায় ১৭ হাজার ৭১৬ জন এবং ইবতেদায়ীতে ৪ হাজার ১৩৯ জন।
এছাড়া ঝালকাঠি জেলায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থী ১০ হাজার ২০৫ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৮৯০ জন।
বিভাগীয় প্রাথমিক শিক্ষা কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ‘এবার বিভাগের ৬টি জেলার মোট ৫২৭টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বরিশাল জেলায় ১৫০টি, বরগুনা জেলায় ৬০টি, ভোলায় ৯৫টি, পটুয়াখালীতে ১০১টি, পিরোজপুরে ৮১ এবং ঝালকাঠিতে ৪০টি কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।
প্রাথমিক শিক্ষা বিভাগীয় উপ-পরিচালক ফারুক আহমেদ বলেন, ‘পরীক্ষা গ্রহনের লক্ষ্যে এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পাশাপাশি প্রতিটি কেন্দ্রে শিক্ষার্থীসহ সকল ক্ষেত্রে নিরাপত্তার স্বার্থে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। আশা করছি সুন্দর এবং শান্তিপূর্ণ পরিবেশে ক্ষুদে শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষা সম্পন্ন হবে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT