নগরীর রাস্তা, ড্রেন-খাল সংস্কার ও নাগরিক অধিকার আদায়ে সংবাদ সম্মেলন | | ajkerparibartan.com নগরীর রাস্তা, ড্রেন-খাল সংস্কার ও নাগরিক অধিকার আদায়ে সংবাদ সম্মেলন – ajkerparibartan.com
নগরীর রাস্তা, ড্রেন-খাল সংস্কার ও নাগরিক অধিকার আদায়ে সংবাদ সম্মেলন

2:50 pm , November 15, 2019

 

নিজস্ব প্রতিবেদক ॥ নগরীর ভাঙাচোরা রাস্তাঘাট, ড্রেন-খাল সংস্কার ও নাগরিক অধিকার আদায়ে সংবাদ সম্মেলন করা হয়েছে। বাংলাদেশ সমাজতান্ত্রিক দল’র (বাসদ) দাবি পক্ষ শুরু উপলক্ষ্যে এ সংবাদ সম্মেলন করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে নগরীর ফকিরবাড়ি রোডে বাসদ কার্যালয়ে এ সংবাদ সম্মেলন করা হয়। জেলা কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে ১৫-৩০ নভেম্বর দাবি পক্ষ ঘোষনা করা হয়। সেই সাথে সাংবাদিকদের সামনে তুলে ধরা হয় ছয় দফা দাবি। দাবিগুলো হলো- হোল্ডিং ট্যাক্স কমিয়ে নগরবাসির সুবিধা বৃদ্ধি করা, অবিলম্বে সকল রাস্তাঘাট, ড্রেন সংস্কার করে জনদুর্ভোগ কমাতে হবে, জেলখাল, সাগরদী খাল, নবগ্রাম খাল, আমানতগঞ্জ খালসহ নগরীর সকল খাল সংস্কার করে ব্যবহার উপযোগি করতে হবে, প্রত্যেক এলাকায় মাদক, জুয়া, ইভটিজিং বন্ধে কার্যক্রম ব্যবস্থা নিতে হবে, সুষ্ঠু বিনোদনের জন্য এলাকায় এলাকায় খেলার মাঠ, পাঠাগার নির্মাণ করা ও বিকল্প কর্মস্থান ছাড়া রিক্সা, অটো, হকার উচ্ছেদ বন্ধ করা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাসদ বরিশাল জেলার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, ‘থ্রিডি জেব্রা ক্রসিং নিয়ে উন্মাদনার কিছুদিন পরই বরিশাল শহরে প্রায় সকল রাস্তা বাস্তবের থ্রিডিতে পরিণত হলেও বিষয়টি নিয়ে যেন কারোর কোন মাথা ব্যাথা নেই। একটা বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো মাসের পর মাস এভাবে ভাঙ্গা থাকার পরও সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট বিভাগগুলো কতটা নির্বিকার থাকতে পারে তার একটা উদাহরণ তৈরি করেছে আমাদের বরিশাল।
এমনকি থ্রিডি জেব্রা ক্রসিং নিয়ে পেপার-পত্রিকা, ইলেকট্রনিক্স মিডিয়াতে যত নিউজ এসেছে তার সিকি ভাগও রাস্তার এই ভয়াবহ সংকট নিয়ে আলোকপাত করা হয়নি। বিভিন্ন সড়কে এক-দুই ফুট গর্তে পানি জমে মাছ চাষের মতো পরিস্থিতিও খুব সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। সিটি কর্পোরেশনের আওতাধীন প্রায় ৮০ ভাগ রাস্তাই এখন চলাচলের অনুপোযোগী। ফলে চলাচল করতে গিয়ে প্রতিনিয়তই বরিশালবাসীকে চরম দুর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে। লোক দেখানো দু-একটা রাস্তার সংস্কার কাজ শুরু হলেও তা চলছে একেবারেই মন্থর গতিতে।
ডা. মনীষা চক্রবর্তী বলেন, ‘ নগরীতে শিরা-উপশিরার মতো অনেকগুলো খাল রয়েছে, যার প্রায় সবগুলো সংস্কারের অভাবে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। বেশিরভাগ খাল ময়লা আবর্জনার ড্রেন আর মশা উৎপাদনের কারখানায় পরিণত হয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে এই খালগুলো সংস্কারের কোন কার্যকর উদ্যোগ পরিলক্ষিত হয়নি। নগরীর ড্রেনেজ ব্যবস্থা যে কতটা নাজুক তা বোঝা যায় ভারী বর্ষনের পর। বেশি বৃষ্টি হলেই নগরীর বিভিন্ন এলাকাতে জলাবদ্ধতা তৈরি হয়।
লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, ‘নগরীর পাড়া মহল্লাতে পর্যাপ্ত খেলার মাঠ ও পাঠাগার না থাকায় শিশু-কিশোর, তরুণ-যুবকদের দেহ মনে বিকাশিত হওয়ার পর্যাপ্ত ব্যবস্থা নেই। আবার বিভিন্ন এলাকাতে মাদক, জুয়া, ইভটিজিং বন্ধে প্রয়োজন আরও কার্যকর ব্যবস্থা নেয়া।
তিনি বলেন, ‘প্রতি বছরই হোল্ডিং ট্যাক্সসহ বিভিন্ন করের বোঝা বৃদ্ধি করা হলেও নগরবাসীর সুযোগ-সুবিধাগুলো যেন দিন দিন কমছে। তাই অবিলম্বে রাস্তাঘাট, খাল, ড্রেন সংস্কারসহ ৬ দফা দাবি অবিলম্বে বাস্তবায়নের দাবি জানান তিনি।
এদিকে দাবি আদায়ের লক্ষ্যে ১৫ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত বিভিন্ন কর্মসূচি ঘোষনা করেন বাসদ নেত্রী মনীষা চক্রবর্তী। এর মধ্যে ১৬ থেকে ২৯ নভেম্বর পর্যন্ত ওয়ার্ডে ওয়ার্ডে গণসংযোগ, মিছিল-সমাবেশ ও কাউন্সিলরদের বরাবর স্মরকলিপি প্রদান এবং ১০ ডিসেম্বর সকাল ১১ টায় সদর রোডস্থ অশি^নী কুমার হল চত্ত্বরে সমাবেশ পরবর্তী মেয়র বরাবর স্মারকলিপি প্রদান করা হবে।
সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাসদ বরিশাল জেলার আহ্বায়ক ইমরান হাবিব রুমন, সদস্য বাবুল তালুকদার, শহীদুল ইসলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলার সংগঠক জাহাঙ্গীর হোসেন দিদার, ছাত্রফ্রন্ট জেলার সংগঠক তরিকুল ইসলাম ইশাত, মহিলা ফোরাম জেলার সহ-সভাপতি মাফিয়া বেগম প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT