সূর্যের তাপে আলোকিত হবে রাতের নগরী | | ajkerparibartan.com সূর্যের তাপে আলোকিত হবে রাতের নগরী – ajkerparibartan.com
সূর্যের তাপে আলোকিত হবে রাতের নগরী

5:35 pm , May 6, 2018

নিজস্ব প্রতিবেদক ॥ বিদ্যুৎ সংযোগ ছাড়াই আলোকিত হবে রাতের নগরী। এখন থেকে সৌর বিদ্যুতের (সোলার) আলোয় জ্বলবে নগরীর সড়কের ১১৩টি এলইডি বাতি। পরীক্ষামূলকভাবে গতকাল চীনের প্রকৌশলীবৃন্দ নগরীর একটি সড়কে সোলারের মাধ্যমে এলইডি বাতি জ্বালিয়েছেন। আগামি ১ সপ্তাহের মধ্যে আরো ১১৫টি বাতি স্থাপন করা হবে।
বরিশাল সিটি কর্পোরেশনের বিদ্যুৎ বিভাগের সহকারি প্রকৌশলী ওয়াহিদ মুরাদ জানান, সড়ক বাতি স্থাপন প্রকল্পের আওতায় নগরীতে ১১৬টি সৌর বিদ্যুৎ চালিত এবং বিদ্যুৎচালিত ১ হাজার ৩৮২টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়েছে। প্রকল্প সংশ্লিষ্ট চীনের প্রকৌশলীরা পরীক্ষামূলকভাবে ১টি স্থাপন করে অন্যান্যগুলো পরিচালনা সম্পর্কে স্থানীয় প্রকৌশলীদের প্রশিক্ষণ দিয়েছেন।
প্রতিটি পোস্টে সোলারের এলইডি’র ২০ ও ৩০ ওয়াট’র বাতি স্থাপন করা হবে। যে কোন আবহাওয়ায় এ সকল সোলার দুই দিন আলো দিতে পারবে। ফলে মেঘাচ্ছন্ন আকাশ ও সূর্যের তাপ না পেলেও দুইদিন জ্বলবে এলইডি বাতি।
সোলারের সাথে লিথিয়াম ফসফরাস ব্যাটারি স্থাপন করায় ইন্টিলিজেন্ট সেন্সরের মাধ্যমে অন্ধকার হলেই এসকল লাইট স্বয়ংক্রিয়ভাবে জ্বলে উঠবে। আবার বিপরীতভাবে দিনের আলো উঠলে স্বয়ংক্রিয়ভাবে লাইটগুলো বন্ধ হয়ে যাবে।
প্রাথমিক পর্যায়ে ডিসি লেক এলাকা, কীর্তনখোলা নদীর তীর এলাকায় এস কল সৌর বিদ্যুত চালিত বাতি স্থাপন করা হয়েছে। পরবর্তীতে নগরীর অন্যান্য এলাকাগুলোতেও স্থাপন করার পরিকল্পনা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT